"ওয়াঘ নাখ" 19 জুলাই সাতারার সরকারি জাদুঘরে রাখা হবে যেখানে সম্ভাজি, শিবাজীর বংশধর এবং প্রধানরা পরিদর্শন করবেন," মন্ত্রী বিধানসভায় বলেছিলেন।

মন্ত্রী জানান, গত বছর লন্ডন সফরকালে তিনি তিন বছরের প্রদর্শনীর জন্য বাঘের নখর আনার চুক্তি করেছিলেন।

“এই বাঘের নখগুলি ভারত থেকে লন্ডনে নিয়ে যাওয়ার পরে এবং 1875 এবং 1896 সালে প্রদর্শন করা হয়েছিল। রাজ্য সরকার প্রদর্শনীর জন্য এক বছরের জন্য বাঘের নখর দিতে রাজি হলে যাদুঘরে তার যোগাযোগ পাঠিয়েছিল। যাইহোক, রাজ্য সরকারের নতুন প্রচেষ্টার পরে, যাদুঘর তিন বছরের জন্য বাঘের নখর দিতে সম্মত হয়েছে, ”মন্ত্রী বলেছিলেন।

তিনি বলেছিলেন যে "ওয়াঘ নাখ" মানুষের জন্য অনুপ্রেরণা এবং শক্তির উত্স।

বাঘের নখর সত্যতা প্রসঙ্গে মন্ত্রী বলেন, শুধুমাত্র একজন ইতিহাসবিদ প্রশ্ন তুলেছেন কিন্তু সর্বোপরি সরকারের এই পদক্ষেপকে জনগণ স্বাগত জানিয়েছে।

“শিবাজীর অনেক ভক্ত আফজাল খানের কবরের কাছে থাকা দখল অপসারণের দাবি জানিয়েছিলেন। 5 নভেম্বর, 2022-এ এটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 10 নভেম্বর, 2022-এ দখল অপসারণ করা হয়েছিল,” মন্ত্রী বলেছিলেন।

তিনি বলেছিলেন যে তখন শিবাজীর ভক্তরা বর্তমানে লন্ডনের যাদুঘরে রক্ষিত বাঘের নখর সম্পর্কে রাজ্য সরকারকে তথ্য দিয়েছিলেন।

“রাজ্য সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং লন্ডনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়ামের সাথে চিঠিপত্র করেছে। ঐতিহাসিক প্রদর্শনীর জন্য তিন বছরের জন্য বাঘের নখর ফিরিয়ে আনার জন্য সরকার জাদুঘরের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে,” মন্ত্রী বলেন।