প্রয়াগরাজ, কৃষ্ণ জন্মভূমি-শাহী ইদগাহ বিবাদে হিন্দু পক্ষ বুধবার এলাহাবাদ হাইকোর্টে দাখিল করেছে যে 1968 সালে বা 1974 সালে পাশ করা আদালতের ডিক্রিতে উভয় পক্ষের মধ্যে দাবীকৃত সমঝোতায় দেবতা একটি পক্ষ নন।

হিন্দু পক্ষের কৌঁসুলি আরও বলেছেন যে দাবিকৃত আপসটি শ্রী কৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থার দ্বারা করা হয়েছিল, যা এই ধরনের চুক্তিতে প্রবেশ করার ক্ষমতাপ্রাপ্ত ছিল না।

হিন্দু পক্ষের যুক্তি ছিল যে সংস্থার উদ্দেশ্য ছিল শুধুমাত্র মন্দিরের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করা এবং এই ধরনের আপস করার কোন অধিকার নেই।

মথুরার কৃষ্ণ জন্মভূমি মন্দির সংলগ্ন শাহী ইদগাহ মসজিদকে "অপসারণ" চেয়ে মামলার শুনানির সময় দাখিল করা হয়েছিল।

মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে মুসলিম পক্ষের একটি আবেদনের উপর বিচারপতি মায়াঙ্ক কুমার জৈন বিষয়টির শুনানি করছেন।

বৃহস্পতিবারও হিন্দু পক্ষ থেকে যুক্তিতর্ক চলবে।

আগের শুনানির সময়, অ্যাডভোকেট তসলিমা আজিজ আহমাদি, মুসলিম পক্ষের পক্ষে উপস্থিত হয়ে আদালতে দাখিল করেছিলেন যে মামলাটি সীমাবদ্ধতা নিষিদ্ধ।

আহমাদির মতে, পক্ষগুলি 12 অক্টোবর, 1968-এ একটি আপস করেছিল।

একটি আপসকে চ্যালেঞ্জ করার সীমাবদ্ধতা তিন বছর তবে মামলাটি 2020 সালে দায়ের করা হয়েছে এবং এইভাবে বর্তমান মামলাটি সীমাবদ্ধতার দ্বারা নিষিদ্ধ, তিনি যুক্তি দিয়েছিলেন।

মঙ্গলবার শুনানির সময়, হিন্দু পক্ষ বলেছে যে ওয়াকফ এসির বিধান প্রযোজ্য হবে না কারণ বিরোধের সম্পত্তি ওয়াকফ সম্পত্তি নয়।

এটি বলেছে যে মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য এবং এর অ-রক্ষণাবেক্ষণযোগ্যতা শুধুমাত্র প্রধান প্রমাণের পরে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।