লন্ডন, প্রাক্তন ভারতীয় প্রধান কোচ রবি শাস্ত্রী টি-টোয়েন্টি লিগের উত্থানের ফলে ক্ষতিগ্রস্ত হওয়া ঐতিহ্যবাহী ফরম্যাটের আগ্রহ ও গুণমান বজায় রাখতে প্রচার-রেলিগেশন সিস্টেম সহ টেস্ট খেলা দলের সংখ্যা ছয় বা সাতটিতে নামিয়ে আনার আহ্বান জানিয়েছেন। আর্থিক প্রণোদনা।

লর্ডসে মেরিলেবোন ক্রিকেট ক্লাব আয়োজিত একটি ইভেন্ট ওয়ার্ল্ড ক্রিকেট কানেক্টস-এ বক্তৃতা দিতে গিয়ে, শাস্ত্রী টেস্ট ক্রিকেটের প্রাসঙ্গিকতা এবং আবেদন বজায় রাখার জন্য এর কাঠামোতে একটি উল্লেখযোগ্য পরিবর্তনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

শাস্ত্রী বলেন, "যখন আপনার গুণমান থাকে না, তখন রেটিং কমে গেলে, ভিড়ের মধ্যে কম লোক থাকে, এটি অর্থহীন ক্রিকেট, যা খেলার শেষ জিনিসটি চায়," শাস্ত্রী বলেছিলেন।

"আপনার 12 টি টেস্ট ম্যাচের দল আছে। এটিকে ছয় বা সাতটিতে নামিয়ে আনুন এবং একটি প্রচার এবং রেলিগেশন সিস্টেম রাখুন।

"আপনার দুটি স্তর থাকতে পারে, তবে টেস্ট ক্রিকেটে আগ্রহ ধরে রাখতে সেরা ছয়জনকে খেলতে দিন। আপনি টি-টোয়েন্টির মতো অন্যান্য ফরম্যাটে খেলাটি ছড়িয়ে দিতে পারেন।"

উল্লেখযোগ্য সংখ্যক গার্হস্থ্য ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের আগমনও খেলোয়াড়দের তাদের বিপুল আর্থিক অর্থ প্রদানের কারণে টেস্টে তাদের বেছে নিতে বাধ্য করেছে।

শাস্ত্রীর অনুভূতির প্রতিধ্বনি করে, এমসিসির সভাপতি মার্ক নিকোলাস বলেছিলেন যে টেস্ট ক্রিকেট যদিও তার নিজস্ব একটি লীগ, তবে খেলাটিকে দীর্ঘমেয়াদে নিজেকে টিকিয়ে রাখার জন্য অর্থের প্রয়োজন।

তিনি বলেন, "টি-টোয়েন্টি ক্রিকেট হল এমন একটি বিস্ময় যা সবাই চায়। নতুন বাজার কোথায়, ভক্তরা কোথায় এবং অর্থ কোথায়," তিনি বলেন।

নিকোলাস মন্তব্য করেছেন, "ক্রিকেটে টাকাকে একটি নোংরা শব্দ হিসাবে দেখা হয়, কিন্তু এটি হওয়া উচিত নয় কারণ এটিই খেলাকে টিকিয়ে রাখার একমাত্র উপায়।"