কলকাতা, শহরের পরিবহন নেটওয়ার্কে কলকাতা মেট্রোর মুখ্য ভূমিকার স্বীকৃতিস্বরূপ, ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়ামের অধীনে বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (বিআইটিএম), তার আসন্ন পরিবহনে শহরের ভূগর্ভস্থ গণপরিবহনের স্নাতক বিবর্তন দেখাবে। গ্যালারি

আন্তর্জাতিক জাদুঘর এক্সপোর অংশ হিসাবে 18 মে খোলার জন্য নির্ধারিত, তম গ্যালারি পরিবহন ব্যবস্থার বিশ্বব্যাপী অগ্রগতির অন্তর্দৃষ্টি প্রদান করবে।

চিত্তাকর্ষক ডায়োরামাগুলির মাধ্যমে, প্রদর্শনীগুলি চাকা আবিষ্কার থেকে আধুনিক বৈদ্যুতিক গাড়ি পর্যন্ত হুমা সভ্যতার যাত্রা বর্ণনা করবে।

যাদুঘরের নিচতলায় অবস্থিত, দর্শকরা কলকাতার জলের নীচে মেট্রো সিস্টেমের একটি চিত্র সহ বিস্তারিত ক্ষুদ্র 3-ডি মডেলগুলি অন্বেষণ করার সুযোগ পাবে, যা গত ফেব্রুয়ারিতে কাজ শুরু হয়েছিল৷ আরেকটি প্রদর্শনী ভূগর্ভস্থ মেট্রো স্টেশনের বিভিন্ন স্তরের একটি পৃষ্ঠের অবকাঠামো প্রদর্শন করবে।

BITM-এর পরিচালক এস. চৌধুরী গ্যালারির শিক্ষাগত মূল্যের উপর জোর দিয়েছিলেন যা ছাত্র, শিক্ষক, বিজ্ঞান উত্সাহী গবেষক এবং মেট্রো যাত্রীদের জন্য এর সম্ভাব্য সুবিধাগুলি তুলে ধরে।

নিমগ্ন অভিজ্ঞতার অংশ হিসেবে, দর্শকরা প্রস্থান গেটের কাছে প্রদর্শিত কলকাতা মেট্রো থেকে পুরনো টিকিট, টোকেন এবং স্মার্ট কার্ডের মতো ঐতিহাসিক নিদর্শন দেখার সুযোগ পাবেন।

1984 সালে চালু হওয়ার পর থেকে, কলকাতা মেট্রো চারটি বড় অংশ কভার করেছে: দক্ষিণেশ্বর-নিউ গড়িয়া, সল্টলেক সেক্টর ভি-শিয়ালদহ, হাওড়া ময়দান-এসপ্ল্যানেড এবং নিউ গড়িয়া-রুবি ক্রসিং।