নয়াদিল্লি, লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী রবিবার লোকো পাইলটদের দুর্দশার পতাকাঙ্কিত করেছেন এবং জোর দিয়ে বলেছেন যে ভারত ব্লক তাদের অধিকার এবং কাজের অবস্থার উন্নতির জন্য সংসদে তার আওয়াজ তুলবে।

X-তে গান্ধীর মন্তব্য এসেছে যখন তিনি নতুন দিল্লি রেলওয়ে স্টেশনে লোকো পাইলটদের সাথে তার সাম্প্রতিক কথোপকথনের একটি ভিডিও পোস্ট করেছেন।

"নরেন্দ্র মোদীর সরকারে, লোকো পাইলটদের জীবনের ট্রেনটি পুরোপুরি লাইনচ্যুত হয়েছে," প্রাক্তন কংগ্রেস প্রধান বলেছিলেন।

তিনি বলেন, লোকো পাইলটরা গরমে ফুটন্ত কেবিনে বসে 16 ঘন্টা কাজ করতে বাধ্য হয়।

"যাদের উপর লক্ষ লক্ষ জীবন নির্ভরশীল তাদের নিজের জীবনের প্রতি আস্থা নেই। এমনকি ইউরিনালের মতো মৌলিক সুবিধা থেকেও বঞ্চিত, লোকো পাইলটদের কাজের সময়সীমার কোন সীমা নেই এবং তারা ছুটিও পান না। যার কারণে তারা শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়ছেন। এবং অসুস্থ হয়ে পড়ছেন," গান্ধী হিন্দিতে তার পোস্টে বলেছিলেন।

এই পরিস্থিতিতে, লোকো পাইলটদের ট্রেন চালানো তাদের এবং যাত্রীদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলছে, তিনি বলেছিলেন।

ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (INDIA) লোকো পাইলটদের অধিকার এবং কাজের অবস্থার উন্নতির জন্য সংসদে তার আওয়াজ তুলবে, গান্ধী জোর দিয়েছিলেন।

"এই ছোট আলোচনা দেখে, আপনি তাদের ব্যথাও অনুভব করতে পারেন," গান্ধী মিথস্ক্রিয়াটির ভিডিও শেয়ার করার সময় বলেছিলেন।

ভিডিওতে, লোকো পাইলটরা গান্ধীর কাছে বিশ্রামের অভাব, পাতা নেই এবং "অমানবিক কাজের পরিস্থিতি" নিয়ে অভিযোগ করেছেন।

অল ইন্ডিয়া লোকো রানিং স্টাফ অ্যাসোসিয়েশনের দক্ষিণ অঞ্চলের সভাপতি শনিবার লোকো চালকরা গান্ধীর কাছে একটি স্মারকলিপি দিয়েছেন, সাম্প্রতিক ট্রেন দুর্ঘটনার জন্য খারাপ কাজের অবস্থাকে দায়ী করেছেন।

শুক্রবার নয়াদিল্লি রেলওয়ে স্টেশনে প্রাক্তন কংগ্রেস সভাপতি এবং লোকো পাইলটদের মধ্যে মিথস্ক্রিয়া সংগঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী আর কুমারেসান বলেছিলেন যে তারা চালক এবং যাত্রীদের মুখোমুখি হওয়া "গুরুতর নিরাপত্তা সমস্যা" গান্ধীর নজরে আনতে চেয়েছিলেন। রেলওয়ে

ট্রেন চালকদের ইউনিয়নগুলিও রেলওয়ের দাবিকে পাল্টা দিয়েছে যে গান্ধী লোকো পাইলটদের সাথে দেখা করেছিলেন যারা দিল্লি বিভাগের ছিলেন না এবং বাইরে থেকে আনা হয়েছিল।

শুক্রবার, গান্ধী নতুন দিল্লি রেলওয়ে স্টেশনে লোকো পাইলটদের ক্রু লবি পরিদর্শন করার পরে, উত্তর রেলওয়ের প্রধান জনসংযোগ আধিকারিক যার অধীনে দিল্লি ডিভিশন পড়ে, বলেছিলেন যে দেখে মনে হচ্ছে গান্ধী লোকো পাইলটদের সাথে দেখা করেছেন যারা ক্রু লবি থেকে ছিলেন না। নয়াদিল্লি রেলওয়ে স্টেশনের।

গান্ধী শুক্রবার লোকো পাইলটদের একটি গ্রুপের সাথে দেখা করেছিলেন, যারা "অসম্মানের কারণে অপর্যাপ্ত বিশ্রামের" অভিযোগ করেছিলেন।

গান্ধী তাদের আশ্বাস দিয়েছিলেন যে তিনি তাদের সমস্যাগুলি সংসদে উত্থাপন করবেন।

তিনি নতুন দিল্লি রেলওয়ে স্টেশনে সারা ভারত থেকে প্রায় 50 জন লোকো পাইলটের সাথে দেখা করেছিলেন এবং তারা তাকে তাদের সমস্যাগুলি ব্যাখ্যা করেছিলেন, দলীয় সূত্র জানিয়েছে।

প্রধানত, লোকো পাইলটরা অপর্যাপ্ত বিশ্রামের অভিযোগ করেছেন, তারা বলেছে।