চণ্ডীগড়, জননায়ক জনতা পার্টি লোকসভা নির্বাচনে কোন চমক সৃষ্টি করবে বা বিপর্যস্ত হবে বলে আশা করা হয়নি, তবে হরিয়ানা বিধানসভা নির্বাচনের আর মাত্র চার মাস বাকি থাকা অবস্থায় এর মারাত্মক পরাজয় ঘটেছে।

পার্টি, যেটি ডিসেম্বর 2018 সালে পারিবারিক কলহের কারণে অভিভাবক সংগঠন ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) এ উল্লম্ব বিভক্ত হওয়ার পরে জন্মগ্রহণ করেছিল, এই বছরের মার্চ মাসে বিজেপির সাথে তার জোট শেষ হওয়ার পরে তার গ্রাফের আকস্মিক বৃদ্ধি এবং আকস্মিক পতন দেখেছিল। .

এর রাজ্য ইউনিটের প্রধান নিশান সিং সহ JJP নেতাদের অনেক, ক্ষমতাসীন বিজেপির সাথে জোটবদ্ধ হওয়ার পরে বিজেপি তার নেতৃত্বে পরিবর্তনের ফলে মনোহর লাল খাট্টারকে নয়াব সিং সাইনির মুখ্যমন্ত্রী হিসাবে প্রতিস্থাপন করার পরে দল ত্যাগ করেছিলেন।

2024 সালের লোকসভা নির্বাচনে, JJP সমস্ত 10টি আসনে প্রার্থী করেছিল, কিন্তু তারা গুরুতর পরাজিত হয়েছিল এবং এমনকি তাদের জামানতও হারিয়েছিল।

প্রার্থীদের মধ্যে, জেজেপি হিসার থেকে তার বর্তমান বিধায়ক নয়না চৌতালাকে প্রার্থী করেছিল।

চার মাস পরে হরিয়ানা বিধানসভা নির্বাচন, জেজেপি-র সামনে চ্যালেঞ্জিং সময়।

2019 সালের বিধানসভা নির্বাচনে, অজয় ​​সিং চৌতালার নেতৃত্বাধীন জেজেপি একটি কিংমেকার হিসাবে আবির্ভূত হয়েছিল যখন বিজেপি সংখ্যাগরিষ্ঠতার অভাব ছিল এবং এর উপর নির্ভর করতে হয়েছিল। তারা 10টি আসন জিতেছিল এবং হরিয়ানায় সরকার গঠনে সহায়তা করেছিল।

26 বছর বয়সী মার্কিন-শিক্ষিত দুষ্যন্ত চৌতালা, যিনি জাট সম্প্রদায় থেকে এসেছেন, কিছু দ্রুত পদক্ষেপ নিয়েছিলেন এবং বিজেপিকে সমর্থন বাড়িয়েছিলেন, যা পরে জেজেপির সাথে জোট বেঁধে এবং স্বতন্ত্রদের সমর্থনের পরে সরকার গঠন করেছিল।

সরকার সুষ্ঠুভাবে চালানো নিশ্চিত করতে, দুষ্যন্তকে অবশ্য ভারসাম্যপূর্ণ কাজ করতে হয়েছিল কারণ তার সমর্থন ভিত্তি ছিল বিজেপির বিরুদ্ধে।

2019 সালের লোকসভা নির্বাচনে, জেজেপি তখন সাতটি আসনে লড়াই করেছিল, তিনটি আম আদমি পার্টিকে ছেড়ে দিয়েছিল। তবে কেউই অ্যাকাউন্ট খুলতে পারেননি।

বিজেপি 2019 সালে রাজ্যের 10টি সংসদীয় আসনে ক্লিন সুইপ করেছে এবং দুষ্যন্ত তার নিজের হিসার আসন হারিয়েছে।

কৃষকদের উদ্বেগ তুলে ধরার জন্য, দুষ্যন্ত একবার সংসদে ট্রাক্টর চালিয়েছিলেন, কিন্তু কয়েক বছর পরে 2020-2021 সালে, কংগ্রেস এবং অন্যান্য প্রতিদ্বন্দ্বীরা তাকে ক্ষমতার ক্ষুধার্ত এবং কৃষকদের পক্ষে না দাঁড়ানোর জন্য অভিযুক্ত করেছিল।

2024 সালের মার্চ মাসে হরিয়ানায় বিজেপির সাথে তার দলের জোট শেষ হওয়ার কয়েক দিন পরে, দুষ্যন্ত চৌতালা বলেছিলেন যে তিনি সর্বদা রাজ্যের স্বার্থকে সর্বোচ্চ রেখেছিলেন এবং জোট ধর্ম পূরণের জন্য সম্পূর্ণ সততার সাথে কাজ করেছিলেন।

চৌতালা বলেছিলেন যে জোটে থাকাকালীন হরিয়ানাকে এগিয়ে নিয়ে যাওয়ার জেজেপির দৃষ্টিভঙ্গি স্পষ্ট ছিল।