নয়াদিল্লি, দিল্লি হাইকোর্ট বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা থেকে নিষেধাজ্ঞার দাবিতে একটি আপিল খারিজ করে দিয়েছে যে তিনি একটি মারাত্মক বিমান দুর্ঘটনার পরিকল্পনা করেছিলেন এবং দেশবিরোধী কার্যকলাপে লিপ্ত ছিলেন, বলেছেন যে আবেদনে উত্থাপিত অভিযোগগুলি একটি রূপকথা। কল্পনা এবং কোনো বস্তুগত বিবরণ থেকে বঞ্চিত.

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি তুষার রাও গেদেলার একটি বেঞ্চ বলেছেন যে তারা একক বিচারকের সাথে একমত, যিনি আগে আবেদনটি প্রত্যাখ্যান করেছিলেন, যে পিটিশন এবং আপিলটি "অপ্রমাণিত, অসংলগ্ন, কেলেঙ্কারী এবং অযৌক্তিক অভিযোগ" দিয়ে পূর্ণ।

"তুমি কি ভাল আছ?" একটি ক্ষুব্ধ বেঞ্চ আপিলকারীকে জিজ্ঞাসা করেছিল, তার "চিকিৎসা সহায়তা" দরকার।

ডিভিশন বেঞ্চ সংশ্লিষ্ট থানার স্টেশন হাউস অফিসার (এসএইচও), সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট (এসডিএম) এবং জেলা জজকে মেডিকেল হেলথ অ্যাক্টের বিধানের পরিপ্রেক্ষিতে তার উপর নজর রাখার নির্দেশ দিয়েছে।

ক্যাপ্টেন দীপক কুমারের দায়ের করা আবেদনে অভিযোগ করা হয়েছে যে মোদি এবং তার সহযোগীরা 2018 সালে একটি এয়ার ইন্ডিয়ার ফ্লাইটের মারাত্মক দুর্ঘটনার পরিকল্পনা করে জাতীয় নিরাপত্তাকে অস্থিতিশীল করার চেষ্টা করেছিল যা আবেদনকারী পাইলট হিসাবে নির্দেশ করেছিলেন।

তিনি অভিযোগ করেছেন যে মোদী "একটি মিথ্যা শপথ বা নিশ্চিতকরণ করেছেন যা অন্যথায় RO (রিটার্নিং অফিসার) এর কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার পরে করা উচিত"।

আদালতের সামনে তর্ক করে, কুমার অভিযোগ করেন যে মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া দেশবিরোধী কার্যকলাপে লিপ্ত হয়েছেন এবং তাদের লোকসভা থেকে বহিষ্কার করা হয়েছে।

আবেদনটি খারিজ করার সময়, বেঞ্চ বলেছিল, "বর্তমান আপিলের সমস্ত অভিযোগগুলি আপিলকারীর কল্পনার চিত্র এবং কোনও উপাদান বিবরণ ছাড়াই।"

শুনানির সময় বেঞ্চ বলেন, “ভাল আছেন তো? আপনার আবেদন inchoate. এটি বর্ণালীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাচ্ছে। আপনি যে তিনজনের নাম উল্লেখ করছেন তাদের কাছে তারা মিথ্যা শপথ নিয়েছে এবং এই বলে যে আপনি যে বিমানটি উড্ডয়ন করছিলেন সেটি বিধ্বস্ত হয়ে আপনার মেয়ে নিখোঁজ হওয়ার কারণে আপনাকে হত্যার চেষ্টা করা হচ্ছে। তুমি কি ভাল আছ? কোন মানুষ আবেদন বুঝতে পারে না।"

জবাবে আবেদনকারী বলেন, “হ্যাঁ, আমি ভালো আছি, স্যার। দরখাস্ত খুবই স্পষ্ট, স্যার। হ্যাঁ, আমার মেয়েকে অপহরণ করা হচ্ছে, এই বিষয়ে একটি পুলিশ রিপোর্ট আছে। আমাকেও অপহরণ করে একটি থানায় নিয়ে যাওয়া হয়েছিল যেখানে তারা আমার সাথে দর কষাকষি করেছিল যে আমি যদি আমার মুখ বন্ধ রাখি তবে তারা আমার সন্তানকে আমার কাছে ফিরিয়ে দেবে।

বেঞ্চ তাকে বলেছিল যে এই আবেদনের কোন মানে নেই এবং একক বিচারক সঠিকভাবে ধরেছিলেন যে এটি অপ্রমাণিত অভিযোগে পরিপূর্ণ ছিল।

আদেশের নির্দেশ দেওয়ার সময়, ডিভিশন বেঞ্চ বলেছিল যে আপীলকারী, যদি হ্যালুসিনেশনে ভুগছেন না, তবে তিনি সত্যকে সংযুক্ত করছেন এবং অবশ্যই চিকিৎসা সহায়তা প্রয়োজন।

“কিন্তু আপিলকারী জোর দিয়ে বলেছেন যে তিনি ভালো আছেন এবং তার কোনো চিকিৎসা সহায়তার প্রয়োজন নেই। যাইহোক, মানসিক স্বাস্থ্য আইনের বিধানগুলি বিবেচনায় রেখে, এই আদালত স্থানীয় থানার এসএইচও, এসডিএম এবং জেলা জজকে আপিলকারীর উপর নজর রাখতে এবং প্রয়োজনে ব্যক্তিগতভাবে বা সম্মিলিতভাবে তাদের প্রদত্ত বিচক্ষণতা প্রয়োগ করতে পারে। , উল্লিখিত আইনের অধীনে,” এটি বলে।

বেঞ্চ রেজিস্ট্রিকে আদেশের একটি অনুলিপি আপীলকারী যে অঞ্চলে থাকে সেই এলাকার এসএইচওকে পাঠানোর নির্দেশ দেয়।

আবেদনে অভিযোগ করা হয়েছে যে প্রধানমন্ত্রী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য যোগ্য তা দেখানোর জন্য রিটার্নিং অফিসারের সামনে "মিথ্যা" শপথ বা নিশ্চিতকরণ দিয়েছেন।

এটি আরও অভিযোগ করেছে যে মোদির বিরুদ্ধে এয়ার ইন্ডিয়া লিমিটেডের বিক্রয়কে প্রভাবিত করে এবং সক্রিয় ভূমিকা পালন করে প্রমাণ ধ্বংস করার অভিযোগ রয়েছে, যা তার পরিষেবা রেকর্ড জাল করে তার পাইলটের লাইসেন্স এবং রেটিং বাতিল করেছে।

30 মে, একক বিচারক আবেদনটি প্রত্যাখ্যান করেছিলেন যে অভিযোগগুলি "বেপরোয়া" এবং "অপ্রমাণিত" এবং পিটিশনটি খারাপ এবং তির্যক উদ্দেশ্যগুলির সাথে কলঙ্কিত ছিল এবং একটি পিটিশনে এই জাতীয় মন্তব্যগুলি গ্রহণ করা যায় না।