মুম্বাই, গভর্নর শক্তিকান্ত দাস সোমবার বলেছেন যে লেনদেন স্থায়ীভাবে মুছে ফেলার ফলে ই-রুপী বা কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা (সিবিডিসি) বেনামী হয়ে যেতে পারে এবং এটি কাগজের মুদ্রার সমান হয়ে যেতে পারে।

বিআইএস ইনোভেশন সামিটে বক্তৃতা দিতে গিয়ে, দাস বলেছিলেন যে ভারত তার আর্থিক অন্তর্ভুক্তি লক্ষ্যগুলিকে সহায়তা করার জন্য তম প্রোগ্রামেবিলিটি বৈশিষ্ট্য প্রবর্তনের সাথে অফলাইন মোডে CBDC হস্তান্তরযোগ্য করার জন্যও কাজ করছে।

এটি লক্ষ করা যেতে পারে যে 2022 সালের শেষের দিকে CBDC প্রবর্তনের পর থেকে, গোপনীয়তার দিকটি নিয়ে উদ্বেগ রয়েছে, কেউ কেউ বলছেন যে ইলেকট্রনি প্রকৃতি যেখানে সমস্ত মুদ্রা ব্যবহার করা হয়েছে তার একটি ট্রেইল ছেড়ে দেবে, ক্যাসের বিপরীতে যা নাম প্রকাশ না করে।

"অনামিতা আইন এবং/অথবা প্রযুক্তির মাধ্যমে সমাধান করা যেতে পারে। উদাহরণস্বরূপ, লেনদেন স্থায়ীভাবে মুছে ফেলার মাধ্যমে," দাস বলেন।

"মূল নীতি হল যে CBDC নগদ হিসাবে একই মাত্রার বেনামী থাকতে পারে এবং কম নয়," তিনি যোগ করেছেন।

অতীতে, দাস এবং তার ডেপুটি টি রবি শঙ্কর সহ আরবিআই ব্রাস বলেছেন যে প্রযুক্তি গোপনীয়তার বিষয়ে এই জাতীয় উদ্বেগের সমাধান দেয়।

পাইলট চালু করার দৌড়ে, প্রাক্তন আরবিআই গভর্নর ডি সুব্বারাও আই 2021 ডেটা গোপনীয়তার ইস্যুটিকে ফ্ল্যাগ করে বলেছিলেন যে মুদ্রার প্রতিটি ইউনিট কীভাবে রয়েছে সে সম্পর্কে সিবিডিসি সরকার বা আরবিআইকে সমস্ত ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেবে। ব্যবহার করা হয়েছে এবং এটি মোকাবেলা করার জন্য একটি শক্তিশালী ডেটা সুরক্ষা আইনের জন্যও বলা হয়েছে।

এদিকে, দাস পুনর্ব্যক্ত করেছেন যে ভারত CBDC-কে অফলাইন মোডেও স্থানান্তরযোগ্য করার জন্য কাজ করছে, উল্লেখ করে যে নগদ i এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য যে এটির জন্য নেটওয়ার্ক সংযোগের প্রয়োজন হয় না।

এই বছরের ফেব্রুয়ারিতে, দাস CBDC-এর অফলাইন এবং প্রোগ্রামেবিলিটি বৈশিষ্ট্যগুলি ঘোষণা করেছিলেন।

"প্রোগ্রামেবিলিটি নির্দিষ্ট/লক্ষ্যযুক্ত উদ্দেশ্যে লেনদেনগুলিকে সহজতর করবে যখন অফলাইন কার্যকারিতা দুর্বল বা সীমিত ইন্টারনেট সংযোগ সহ এলাকায় এই লেনদেনগুলিকে সক্ষম করবে," দাস তখন বলেছিলেন।

সোমবার কথা বলার সময়, দাস বলেছিলেন যে রিজার্ভ ব্যাঙ্কের প্রচেষ্টা সত্ত্বেও, আরবিআই এখনও খুচরা ব্যবহারকারীদের মধ্যে ইউপিআই (ইউনিফাইড পেম্যান ইন্টারফেস) এর জন্য অগ্রাধিকার দেখে।

"অবশ্যই, আমরা আশা করি যে এটি সামনের দিকে পরিবর্তিত হবে," তিনি বলেন, উল্লেখ করে যে RBI UPI-এর সাথে CBDC-এর আন্তঃপরিচালনা সক্ষম করেছে৷

ভারত সিবিডিসিকে অ-লাভজনক করে তুলেছে, এটিকে অ-সুদ বহন করে যাতে ব্যাঙ্ক বিচ্ছিন্ন হওয়ার সম্ভাব্য ঝুঁকিগুলি হ্রাস করা যায়, দাস বলেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক সিবিডিসি তৈরি করে এবং ব্যাঙ্কগুলি এটি বিতরণ করে৷

ই-রুপির নাগাল প্রশস্ত করার জন্য, RBI সম্প্রতি পাইলটে নন-ব্যাঙ্কগুলির অংশগ্রহণের ঘোষণা করেছে এই প্রত্যাশার সাথে যে তাদের নাগাল CBDC-এর বিতরণ এবং মূল্য সংযোজন পরিষেবা প্রদানের জন্য লিভারেজ হতে পারে, তিনি যোগ করেছেন।