স্প্যানিশ ফুটবলে এই সপ্তাহে আমরা যে 10টি জিনিস শিখেছি তা এখানে দেখুন:

১৫তমবারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হলো রিয়াল

টুর্নামেন্টের ইতিহাসে ১৫তমবারের মতো ইউরোপিয়ান কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ। দানি কারভাজাল এবং ভিনিসিয়াস জুনিয়রের গোলের সুবাদে তারা লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ ব্যবধানে পরাস্ত করার পর তা করেছিল। গত 11 বছরে সবচেয়ে মর্যাদাপূর্ণ UEFA প্রতিযোগিতায় এটি লস ব্লাঙ্কোসের ষষ্ঠ জয়, একটি অবিশ্বাস্য দৌড়। সাফল্যের

লেগানেস লা লিগা ডিভ II জিতেছে, পদোন্নতি অর্জন করেছে

সিডি লেগানেস লা লিগায় ফিরে এসেছে, এবং তারা স্পেনের দ্বিতীয় বিভাগ লা লিগা হাইপারমোশনের চ্যাম্পিয়ন হিসেবে উঠে এসেছে। মাদ্রিদের দক্ষিণ থেকে আসা দলটি রবিবার এলচে সিএফকে 2-0 গোলে হারিয়ে শুধুমাত্র একটি স্বয়ংক্রিয় প্রমোশন স্পট অর্জন করতেই নয় বরং রিয়াল ভ্যালাডোলিডকে এগিয়ে নিয়ে প্রথম স্থানে যাওয়ার জন্য।

লা লিগা হাইপারমোশন প্লেঅফ সেট হয়ে গেছে

লা লিগা হাইপারমোশন নিয়মিত মরসুম শেষ হতে পারে, তবে প্লে অফ আসছে। তৃতীয় স্থানে থাকা SD Eibar একটি সেমিফাইনালে ষষ্ঠ স্থানে থাকা রিয়াল ওভিডোর সাথে মুখোমুখি হবে, যেখানে চতুর্থ স্থানে থাকা RCD Espanyol পঞ্চম স্থানে থাকা রিয়াল স্পোর্টিং ডি গিজনের সাথে মুখোমুখি হবে। তাই, ফাইনালে আস্তুরিয়ান ডার্বির সম্ভাবনা রয়েছে।

বার্সার নতুন কোচ হনসি ফ্লিক

এফসি বার্সেলোনা এই গত সপ্তাহে ঘোষণা করেছে যে হ্যানসি ফ্লিক কাতালান প্রতিষ্ঠানের নতুন প্রধান কোচ, 2026 সাল পর্যন্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে। জার্মান কৌশলবিদ একটি খুব চিত্তাকর্ষক সিভি নিয়ে এসেছেন, বায়ার্ন মিউনিখের সাথে ট্রেবল জিতেছেন এবং সহকারী কোচ ছিলেন যখন জার্মানি 2014 ফিফা বিশ্বকাপ জিতেছে।

কোচ হিসেবে গার্সিয়া পিমিয়েন্তাকে পাচ্ছে সেভিলা

সেভিলা এফসিতে একটি কোচিং ঘোষণাও ছিল, যেখানে কুইক সানচেজ ফ্লোরেসের প্রস্থানের পরে গার্সিয়া পিমিয়েন্টা দায়িত্ব নিচ্ছেন। 49 বছর বয়সী, তার দখল-ভিত্তিক শৈলীর জন্য পরিচিত, ইউডি লাস পালমাসের সাথে পদোন্নতি জিতেছেন এবং তারপর এই গত মৌসুমে লা লিগায় তাদের জায়গা সুসংহত করেছেন। সেভিলা এফসি-তে, তিনি একটি হতাশাজনক 2023/24 প্রচারাভিযানের পরে লস নার্ভিওনেন্সেসের ভাগ্য ঘুরিয়ে দেওয়ার দিকে নজর দেবেন।

ওসাসুনা অ্যারাসেটকে মোরেনো দিয়ে প্রতিস্থাপন করুন

গত সপ্তাহে নতুন কোচ ঘোষণা করা অন্য লা লিগা ক্লাবটি হলেন সিএ ওসাসুনা। পামপ্লোনায় ছয়টি সফল মৌসুমের পর জাগোবা আররাসেটে পদত্যাগ করার সিদ্ধান্ত নেওয়ার পর, ক্লাবটি শূন্যতা পূরণ করতে ভিসেন্তে মোরেনোর দিকে ফিরেছে। তিনি স্পেনের শীর্ষ ফ্লাইটে প্রচুর অভিজ্ঞতা নিয়ে এসেছেন, এর আগে তিনি RCD ম্যালোর্কা, RCD Espanyol এবং UD Almeria-এর কোচ ছিলেন।

ভিভিয়ান একটি দীর্ঘ চুক্তি সম্প্রসারণ স্বাক্ষর করেছে

দানি ভিভিয়ান অ্যাথলেটিক ক্লাবে তার দীর্ঘমেয়াদী ভবিষ্যৎ প্রতিশ্রুতিবদ্ধ করেছেন, একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন যা 2032 সাল পর্যন্ত চলবে। সেন্টার-ব্যাক 2023/24 সালে একটি ব্রেকআউট মৌসুম উপভোগ করেছিলেন, যখন তিনি নিয়মিত স্টার্টার হয়েছিলেন এবং 33টি লা লিগায় অংশগ্রহণ করেছিলেন মেলে

আগিররেজাবালাও চুক্তির মেয়াদ বাড়ান

অ্যাথলেটিক ক্লাবে এই সপ্তাহে একাধিক চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছিল, কারণ জুলেন আগিররেজাবালাও একটি নতুন চুক্তির কাগজে কলম ধরেছিলেন, তার ক্ষেত্রে 2027 সাল পর্যন্ত। সাধারণত ক্লাবের ব্যাকআপ গোলরক্ষক, আগিররেজাবালাকে এই গত মৌসুমে একটি সুযোগ দেওয়া হয়েছিল কোপা দেল রে এবং দুর্দান্ত ছিল, কারণ বাস্করা সমস্ত উপায়ে গিয়ে ট্রফিটি তুলেছিল।

লা লিগার খেলোয়াড়রা স্পেন স্কোয়াড পূরণ করে

স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তে ইউরো 2024 এর আগে 29 জন খেলোয়াড়ের একটি প্রাথমিক স্কোয়াড তালিকা ঘোষণা করেছেন। এই তালিকাটি মূলত লা লিগার খেলোয়াড়দের নিয়ে গঠিত, তাদের মধ্যে 22 জন বর্তমানে স্পেনে তাদের ব্যবসা চালাচ্ছে এবং মোট নয়টি ভিন্ন স্প্যানিশ ক্লাবের সাথে প্রতিনিধিত্ব

লা লিগা অ্যাওয়ার্ড প্রকাশ করা হয়

2023/24 লা লিগা পুরস্কার অনুষ্ঠানটি গত সপ্তাহে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে রিয়াল মাদ্রিদের জুড বেলিংহাম সেরা খেলোয়াড়ের পুরস্কার দাবি করেছেন। অন্যান্য পুরষ্কারের জন্য, এফসি বার্সেলোনার লামিন ইয়ামাল সেরা U23 খেলোয়াড়, জিরোনা এফসি কোচ মিচেল সেরা কোচ এবং CA ওসাসুনার জন্য কর্নার ফ্ল্যাগ থেকে জেসুস আরেসোর দুর্দান্ত স্ট্রাইক সেরা গোল হিসাবে নিশ্চিত হয়েছিল।