শ্রীনগর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার বলেছেন যে কাশ্মীরের জমজমাট বাজার এবং আইকনিক লাল চক এলাকায় নাইটলাইফ প্রতিটি ভারতীয়র হৃদয়কে আনন্দে ভরিয়ে দেয়।

গত 10 বছরে কাশ্মীরে ঘটে যাওয়া উন্নয়ন সম্পর্কে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব উপত্যকায় সাম্প্রতিক পরিবর্তনের সাক্ষী।

"G20 সম্মেলনের সময় উপত্যকার মানুষের আতিথেয়তার জন্য বিশ্ব তাদের প্রশংসা করে চলেছে। উপত্যকায় G20 শীর্ষ সম্মেলনের মতো একটি বৈশ্বিক ইভেন্টের আয়োজন কাশ্মীরের জনগণকে গর্বিত করেছে," মোদি এখানে উদ্বোধনের জন্য একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন। জম্মু ও কাশ্মীরে 84টি মূল উন্নয়ন প্রকল্প।

প্রধানমন্ত্রী মোদি এই বছরের মার্চে ডাল লেকের তীরে অনুষ্ঠিত স্পোর্টস কার শোয়ের কথা স্মরণ করে বলেছেন, পুরো বিশ্ব এটি দেখেছে।

"সেই প্রোগ্রামটি উপত্যকার অগ্রগতির সাক্ষ্য হিসাবে দাঁড়িয়েছে," তিনি বলেছিলেন।

"সন্ধ্যা পর্যন্ত লাল চকে বাচ্চাদের খেলা চালিয়ে যাওয়া দেখে প্রতিটি ভারতীয়ের হৃদয় আনন্দে ভরে যায়। একইভাবে, উপত্যকার জমজমাট বাজার সকলের মুখ আলোকিত করে," মোদি বলেছিলেন।

2014 সালে বিজেপি প্রথমবার কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে কাশ্মীরে যে পরিবর্তন হয়েছে তার কথা উল্লেখ করছিলেন প্রধানমন্ত্রী।

মোদি বলেছিলেন যে পর্যটকদের আগমন এবং এই সেক্টরে যে রেকর্ড ভেঙেছে তা টক অফ দ্য টাউন হয়ে উঠেছে।

"আগামীকালের আন্তর্জাতিক যোগ দিবসের কর্মসূচি এখানে আরও বেশি পর্যটকদের আকর্ষণ করবে," তিনি যোগ করেছেন৷

লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাকে উদ্ধৃত করে, প্রধানমন্ত্রী বলেছেন যে উপত্যকায় দুই কোটিরও বেশি পর্যটকের সংখ্যা রেকর্ড-ব্রেকিং এবং স্থানীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখে।

"গত প্রজন্মের দুর্দশা থেকে মুক্তির পথ খুঁজে পেতে আমি সম্পূর্ণ নিষ্ঠা ও সততার সাথে নিজেকে নিয়োজিত করেছি," তিনি বলেছিলেন।