নয়াদিল্লি [ভারত], দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর মঙ্গলবার বিমানবন্দরে একটি অত্যাধুনিক সেল্ফ সার্ভিস ব্যাগ ড্রপ (SSBD) কুইক ড্রপ সলিউশন চালু করেছে৷

বিমানবন্দরের উদ্যোগটি লাগেজ ড্রপ প্রক্রিয়াকে সহজতর করতে এবং লাগেজের জন্য অপেক্ষার সময় কমাতে সাহায্য করবে।

এর মাধ্যমে দিল্লি বিমানবন্দর ভারতের প্রথম বিমানবন্দর এবং কানাডার টরন্টো-এর পর বিশ্বের দ্বিতীয় বিমানবন্দরে পরিণত হয়েছে এই প্রযুক্তি প্রয়োগ করা।

টার্মিনাল 1 এবং টার্মিনাল 3 জুড়ে এখন প্রায় 50টি সেল্ফ সার্ভিস ব্যাগ ড্রপ ইউনিট চালু আছে, যাত্রীরা একটি নির্বিঘ্ন এবং দক্ষ চেক-ইন অভিজ্ঞতা উপভোগ করতে পারে।

এর আগে স্ব-পরিষেবা ব্যাগ ড্রপ ইউনিটগুলি যাত্রীদের চেক-ইন ডেস্ক বাইপাস করতে সক্ষম করেছিল, তাদের বোর্ডিং পাস এবং ব্যাগেজ ট্যাগগুলি সাধারণ ব্যবহারের স্ব-সেবা কিয়স্কগুলিতে প্রিন্ট করার অনুমতি দেয়। ব্যাগ ড্রপ ইউনিটে পৌঁছানোর পরে, যাত্রীরা তাদের বোর্ডিং পাস বা বায়োমেট্রিক ক্যামেরার মাধ্যমে মুখ স্ক্যান করতে ব্যবহার করে এবং তাদের ব্যাগগুলি কনভেয়র বেল্টে ফেলে দিতে এগিয়ে যান, পুরো প্রক্রিয়াটি প্রায় এক মিনিট সময় নেয়।

এখন ব্যাগ ড্রপ সুবিধা মসৃণ করতে, দিল্লি বিমানবন্দর 'কুইক ড্রপ সলিউশন' নামে একটি নতুন উদ্ভাবন শুরু করেছে।

এটি একটি এক-পদক্ষেপ প্রক্রিয়া যেখানে বোর্ডিং পাস বা বায়োমেট্রিক যাচাইকরণের প্রয়োজনীয়তা মুছে ফেলা হয় কারণ এই বিবরণগুলি ইতিমধ্যেই ব্যাগেজ ট্যাগে উপলব্ধ। এটি প্রক্রিয়াকরণের সময়কে প্রায় এক মিনিট থেকে 30 সেকেন্ডে কমিয়ে দেয়।

"আমরা দিল্লি বিমানবন্দরে স্ব-পরিষেবা ব্যাগ ড্রপ কুইক ড্রপ সলিউশন প্রবর্তন করতে পেরে রোমাঞ্চিত, ভারতে যাত্রীদের সুবিধা এবং দক্ষতার জন্য একটি নতুন মান নির্ধারণ করে৷ এই উদ্যোগটি ভ্রমণের অভিজ্ঞতা উন্নত করতে উন্নত প্রযুক্তির ব্যবহার করার প্রতি আমাদের প্রতিশ্রুতির উপর জোর দেয়৷ কুইক ড্রপ সলিউশন নয়৷ শুধুমাত্র ব্যাগেজ ড্রপ প্রক্রিয়াকে ত্বরান্বিত করে কিন্তু আমাদের যাত্রীদের জন্য একটি মসৃণ, আরও আনন্দদায়ক যাত্রা নিশ্চিত করে আমরা এই স্থানটিতে অগ্রগামী হতে পেরে গর্বিত এবং যাত্রীদের উপকার করে এমন উপায়ে উদ্ভাবন অব্যাহত রাখার জন্য উন্মুখ।" বিমানবন্দর

দিল্লি বিমানবন্দর বলেছে যে দ্রুত ড্রপ সলিউশন এখন তিনটি এয়ারলাইন সহ এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস সহ উপলব্ধ।