নয়াদিল্লি, তেল অনুসন্ধান ও উৎপাদন সংস্থাগুলির শেয়ার বৃহস্পতিবার লাইমলাইটে ছিল, যেখানে অয়েল ইন্ডিয়া 7 শতাংশের উপরে উঠেছিল, দেশীয় অনুসন্ধান এবং উত্পাদন (ইএন্ডপি) এর উপর আরও ফোকাস করার আশার মধ্যে।

অয়েল ইন্ডিয়ার স্টক 7.55 শতাংশ বেড়েছে যেখানে হিন্দুস্তান অয়েল এক্সপ্লোরেশন কোম্পানি বিএসইতে 6.42 শতাংশ বেড়েছে।

সেলান এক্সপ্লোরেশন টেকনোলজির শেয়ার 4.27 শতাংশ এবং ওএনজিসি 2.26 শতাংশ বেড়েছে।

অয়েল ইন্ডিয়া এবং ওএনজিসিও দিনের অন্তঃসত্ত্বা বাণিজ্যে রেকর্ড-উচ্চ স্তরে পৌঁছেছে।

তেল মন্ত্রী হরদীপ সিং পুরি বৃহস্পতিবার আমদানির উপর ভারতের নির্ভরতা কমাতে এবং সাশ্রয়ী ও টেকসই উপায়ে জ্বালানি উপলব্ধ করার জন্য তেল ও গ্যাস অনুসন্ধানে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

উর্জা বার্তা সম্মেলনে বক্তৃতাকালে তিনি বলেন, জ্বালানি স্বয়ংসম্পূর্ণতার দিকে যাত্রায় অনুসন্ধান ও উৎপাদন (ইএন্ডপি) খাত অবিচ্ছেদ্য, যা টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

"E&P 2030 সালের মধ্যে USD 100 বিলিয়ন মূল্যের বিনিয়োগের সুযোগ দেয়," তিনি বলেন।

ভারতের অন্বেষণ এবং উৎপাদন সম্ভাবনা এখনও অব্যবহৃত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, "আমি এটা অদ্ভুত বলে মনে করি যে ভারত আমাদের কাছে প্রচুর ভূতাত্ত্বিক সম্পদ থাকা সত্ত্বেও তেল আমদানির উপর এত বেশি নির্ভরশীল।"

"আমাদের অনুসন্ধানমূলক প্রচেষ্টার ফোকাস অবশ্যই 'এখনও খুঁজে পেতে' সংস্থানগুলি আবিষ্কারের দিকে পিভট করতে হবে," তিনি বলেছিলেন।

ভারত তার অপরিশোধিত তেল চাহিদার 85 শতাংশের বেশি আমদানি করে। অপরিশোধিত তেল শোধনাগারগুলিতে পেট্রোল এবং ডিজেলের মতো জ্বালানীতে রূপান্তরিত হয়।