এই উদ্দেশ্যে বিশ্বব্যাপী আরও উন্নত একক-বন্দর মেডিকেল রোবোটিক সিস্টেম ব্যবহার করা হচ্ছে। লিড সার্জন ডাঃ উদয় প্রতাপ সিং এই কাজটিকে একটি 'ল্যান্ডমার্ক কৃতিত্ব' এবং 'বিশ্বব্যাপী প্রোস্টেট ক্যান্সার রোগীদের জন্য আশার আলো' হিসাবে বর্ণনা করেছেন।

তিনি বলেছিলেন, “প্রক্রিয়াটি 26 জুন পরিচালিত হয়েছিল এবং রোগীকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। এখন যেহেতু তিনি স্থিতিশীল, আমরা বিশ্বের কাছে খবরটি ভেঙে দিয়েছি।”

'বিশ্বের প্রথম' হিসাবে তার কাজ সম্পর্কে, ডাঃ সিং বলেন, "সারা বিশ্বের বিশেষজ্ঞরা মেডিক্যাল রোবট ব্যবহার করছেন। উপলব্ধ চিকিৎসা সাহিত্য একক-বন্দর মেডিকেল রোবোটিক প্রোস্টেক্টমি সম্পর্কে ভাল কথা বলেছে। যাইহোক, আমাদের ইনস্টিটিউটে, আমাদের একটি মাল্টিপোর্ট মেডিকেল রোবট ছিল। আমরা আমাদের রোগীর জন্য একই ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি কাজ করেছে।"

তিনি বলেন, পদ্ধতির মধ্যে রয়েছে রোবোটিক সহায়তা ব্যবহার করে মূত্রাশয়ের মাধ্যমে প্রোস্টেট গ্রন্থি অপসারণ। "এটি প্রথাগত পদ্ধতির তুলনায় কম আক্রমণাত্মক এবং দ্রুত পুনরুদ্ধার, ব্যথা হ্রাস এবং জটিলতার ঝুঁকি কমানোর মতো রোগীদের সুবিধা প্রদান করে," তিনি বলেছিলেন।

এই ধরনের অস্ত্রোপচারের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল অপারেটিভ পুনরুদ্ধারের উপর এর প্রভাব, বিশেষ করে অসংযম এবং যৌন স্বাস্থ্য সম্পর্কিত।

"পুরনো পদ্ধতিতে, দীর্ঘস্থায়ী সময়ের অসংযম সাধারণ ছিল কিন্তু মেডিকেল রোবট এবং ট্রান্সভেসিকাল পদ্ধতির সাথে, পার্শ্ববর্তী টিস্যু এবং স্নায়ুর ক্ষতি কমিয়ে দেওয়া হয় যা রোগীদের অনেক তাড়াতাড়ি মূত্রাশয় নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে সক্ষম করে," তিনি ব্যাখ্যা করেন। এই পদ্ধতির আরেকটি সুবিধা হল যৌন ফাংশন সংরক্ষণ, অনেক রোগীর জন্য উদ্বেগ, তিনি বলেন। নির্ভুলতা এবং ন্যূনতম আক্রমণাত্মক প্রকৃতি ইরেক্টাইল ফাংশনের জন্য দায়ী নিউরোভাসকুলার বান্ডিলগুলিকে সংরক্ষণ করতে সাহায্য করে, যা যৌন স্বাস্থ্যের দ্রুত এবং আরও সম্পূর্ণ পুনরুদ্ধারের দিকে পরিচালিত করে।

সঞ্জয় গান্ধী পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এসজিপিজিআই) এর মুখপাত্র বলেছেন যে সফল অস্ত্রোপচার চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির জন্য ইনস্টিটিউটের প্রতিশ্রুতিকে স্পষ্ট করে এবং ভারতকে উদ্ভাবনী ক্যান্সারের চিকিত্সার ক্ষেত্রে অগ্রভাগে রাখে।