কলকাতা, তীব্র ঘূর্ণিঝড় 'রেমাল' মন্ডা সকালে একটি ঘূর্ণিঝড়ে দুর্বল হয়ে পড়ে, রবিবার মধ্যরাতে স্থলভাগের পর ঘণ্টায় 80-90 কিলোমিটার বাতাসের গতি বজায় রেখেছিল, আবহাওয়া বিভাগ জানিয়েছে।

আবহাওয়া ব্যবস্থা, যা সকাল 5.30 টায় সাগর দ্বীপের 150 কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত, কলকাতা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে রাতারাতি মুষলধারে বৃষ্টি নিয়ে আসে, এতে বলা হয়েছে।

এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং আরও দুর্বল হতে পারে, বিভাগটি বুলেটিনে জানিয়েছে।

সুন্দার সকাল 8.30 টা থেকে সোমবার সকাল 5.30 টা পর্যন্ত কলকাতায় 146 মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, এতে বলা হয়েছে।

মেট্রোপলিসে বাতাসের সর্বোচ্চ গতিবেগ 74 কিমি ঘন্টা ছিল, যখন শহরের উত্তর উপকণ্ঠে দম দম বাতাসের সর্বোচ্চ গতি 91 কিমি ঘন্টা রেকর্ড করেছে, আবহাওয়া অফিস জানিয়েছে।

দক্ষিণবঙ্গের অন্যান্য স্থানগুলি যা এই সময়ের মধ্যে ভারী বৃষ্টিপাত হয়েছে আর হলদিয়া (110 মিমি), তমলুক (70 মিমি) এবং নিমপিথ (70 মিমি), এটি বলেছে।

আবহাওয়াবিদ কলকাতা এবং নদীয়া এবং মুর্শিদাবাদ সহ দক্ষিণ জেলায় আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন, মঙ্গলবার সকাল পর্যন্ত এক বা দুটি তীব্র বর্ষণের সাথে সাথে ঝোড়ো হাওয়া সহ।

ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানার একদিন পর ঘণ্টায় ১৩৫ কিমি বেগে বাতাস বয়ে যাওয়ার পর পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল জুড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞের দৃশ্য স্পষ্ট ছিল, অবকাঠামো ও সম্পত্তির ব্যাপক ক্ষতি হয়েছে।

ঘূর্ণিঝড়টি রবিবার রাত 8.30 টায় ল্যান্ডফলের প্রক্রিয়া শুরু হওয়ার পরে প্রতিবেশী দেশের সাগা দ্বীপ এবং খেপুপাড়ার মধ্যবর্তী রাজ্য এবং বাংলাদেশের সংলগ্ন উপকূলগুলিকে ধ্বংস করেছে।

স্বাভাবিকতা ফিরিয়ে আনার প্রচেষ্টা চলছে, জরুরী পরিষেবাগুলি ধ্বংসাবশেষ পরিষ্কার করার এবং ক্ষতিগ্রস্ত এলাকায় বিদ্যুৎ পুনরুদ্ধারের কাজ করছে।

ঘূর্ণিঝড়টি কলকাতা এবং দক্ষিণবঙ্গের অন্যান্য অংশে বিমান, রেল এবং রোআ পরিবহনে উল্লেখযোগ্য ব্যাঘাত সৃষ্টি করেছে, তারা বলেছে।

ঘূর্ণিঝড়ের কারণে ইস্টার রেলওয়ের (ইআর) শিয়ালদহ দক্ষিণ বিভাগে বেশ কয়েকটি শহরতলির ট্রেন বাতিল করা হয়েছে।

বিভাগটিতে ট্রেন পরিষেবাগুলি সকাল 9 টায় আবার শুরু হয়েছে, একজন ইআর কর্মকর্তা জানিয়েছেন।

কলকাতা বিমানবন্দর রবিবার দুপুর থেকে 21 ঘন্টার জন্য ফ্লাইট পরিচালনা স্থগিত করেছে যা আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ উভয় ক্ষেত্রেই 394 টি ফ্লাইটকে প্রভাবিত করেছে।