নয়াদিল্লি, টেক্সটাইল প্রধান রেমন্ড লিমিটেড বৃহস্পতিবার বলেছে যে এটি শেয়ারহোল্ডারদের জন্য মূল্য আনলক করতে এবং ভারতীয় সম্পত্তি বাজারে বৃদ্ধির সম্ভাবনাকে কাজে লাগাতে রিয়েল এস্টেট ব্যবসাকে ডিমার্জ করবে।

একটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে, কোম্পানি জানিয়েছে যে তার বোর্ড রেমন্ড লিমিটেড (ডিমার্জড কোম্পানি) এবং রেমন্ড রিয়েলটি লিমিটেড (ফলাফল কোম্পানি) এবং তাদের নিজ নিজ শেয়ারহোল্ডারদের ব্যবস্থার প্রকল্প অনুমোদন করেছে।

ব্যবস্থার স্কিম অনুযায়ী, প্রতিটি Raymond Ltd শেয়ারহোল্ডার Raymond Ltd-এ থাকা প্রতিটি শেয়ারের জন্য Raymond Realty-এর একটি শেয়ার পাবেন।

গত অর্থবছরে রিয়েল এস্টেট বিভাগের স্বতন্ত্র অপারেশনাল রাজস্ব ছিল 1,592.65 কোটি টাকা, যা রেমন্ড লিমিটেডের মোট রাজস্বের 24 শতাংশ।

এটি ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল (এনসিএলটি) এর এখতিয়ারভিত্তিক বেঞ্চের প্রয়োজনীয় অনুমোদন এবং অনুমোদন সাপেক্ষে এবং শেয়ারহোল্ডার এবং/অথবা ঋণদাতা, কেন্দ্রীয় সরকার বা এনসিএলটি দ্বারা নির্দেশিত অন্যান্য উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে হবে। .

কার্যকরী তারিখে স্কিমটি কার্যকর হওয়ার পরে, ডিমার্জারের সময়, Raymond Realty Raymond Realty Ltd-এর 6,65,73,731 ইক্যুইটি শেয়ার ইস্যু করবে যার অভিহিত মূল্য 10 টাকা Raymond Ltd-এর ইক্যুইটি শেয়ারহোল্ডারদের জন্য।

Raymond Realty Ltd দ্বারা জারি করা শেয়ারগুলি BSE Ltd এবং National Stock Exchange of India (NSE) এ তালিকাভুক্ত করা হবে।

যুক্তি ব্যাখ্যা করে, রেমন্ড লিমিটেড বলেছে যে এটি রিয়েল এস্টেট ব্যবসাকে নিজের দ্বারা এবং তার সহযোগী সংস্থাগুলির মাধ্যমে পুনর্গঠন করতে চায়।

"রিয়েল এস্টেট ব্যবসার বৃদ্ধির সম্ভাবনাকে কাজে লাগাতে এবং রিয়েল এস্টেট ব্যবসায় অংশগ্রহণের জন্য বিনিয়োগকারী/কৌশলগত অংশীদারদের একটি নতুন সেটকে আকৃষ্ট করতে, গ্রুপের সম্পূর্ণ রিয়েল এস্টেট ব্যবসাকে একটি একক সত্তার অধীনে একত্রিত করার প্রস্তাব করা হয়েছে৷

"অতএব, রেমন্ড লিমিটেডের রিয়েল এস্টেট বিজনেস আন্ডারটেকিংকে রেমন্ড রিয়েলটি লিমিটেডে ডিমার্জ করার প্রস্তাব করা হয়েছে যার ফলে রেমন্ড লিমিটেডের রিয়েল এস্টেট ব্যবসার মূল্য সামগ্রিকভাবে আনলক করা হবে," কোম্পানিটি বলেছে৷

রেমন্ড লিমিটেড বলেছে যে নতুন সত্তা স্টক এক্সচেঞ্জে স্বয়ংক্রিয় তালিকাভুক্তি চাইবে।

এই কৌশলগত পদক্ষেপটি এসেছে যখন রেমন্ডের রিয়েল এস্টেট ব্যবসা স্কেল অর্জন করেছে, FY24-এ 1,593 কোটি টাকা (43 শতাংশ YoY বৃদ্ধি) এবং 370 কোটি টাকার EBITDA রিপোর্ট করছে, একটি পৃথক সত্তা হিসাবে নিজস্ব বৃদ্ধির পথ চার্ট করার জন্য এটিকে ভাল অবস্থানে রেখেছে।

রেমন্ড রিয়েলটির থানে প্রায় 100 একর জমি রয়েছে যেখানে প্রায় 11.4 মিলিয়ন বর্গফুট RERA-অনুমোদিত কার্পেট এলাকা রয়েছে যার মধ্যে প্রায় 40 একর বর্তমানে উন্নয়নাধীন রয়েছে।

এর থানে জমিতে 9,000 কোটি টাকা মূল্যের পাঁচটি চলমান প্রকল্প রয়েছে, যার অতিরিক্ত 16,000 কোটি টাকার বেশি জেনারেট করার সম্ভাবনা রয়েছে, যা এই ল্যান্ড ব্যাঙ্ক থেকে 25,000 কোটি টাকারও বেশি সম্ভাব্য রাজস্ব তৈরি করে৷

একটি সম্পদ-আলো মডেলের ব্যবহার করে, Raymond Realty সম্প্রতি মুম্বাইয়ের বান্দ্রায় তার প্রথম JDA (যৌথ উন্নয়ন চুক্তি) প্রকল্প চালু করেছে।

অতিরিক্তভাবে, রেমন্ড মহিম, সায়নে তিনটি নতুন জেডিএ এবং বান্দ্রা পূর্ব মুম্বাইতে আরও একটিতে স্বাক্ষর করেছে, মুম্বাই মেট্রোপলিটন অঞ্চলের চারটি জেডিএ প্রকল্প থেকে 7,000 কোটি টাকারও বেশি আয়ের সম্ভাবনা নিয়ে গেছে।

থানে ল্যান্ড ব্যাঙ্কের বিকাশ এবং বর্তমান 4টি জেডিএ কোম্পানিকে 32,000 কোটি টাকার সম্ভাব্য রাজস্ব দেয়।

রেমন্ড লিমিটেডের চেয়ারম্যান কাম ম্যানেজিং ডিরেক্টর গৌতম হরি সিংহানিয়া বলেন, "এখন উল্লেখ করে যে আমাদের কাছে রেমন্ড গ্রুপে বৃদ্ধির তিনটি ভেক্টর রয়েছে যেমন জীবনধারা, রিয়েল এস্টেট এবং ইঞ্জিনিয়ারিং, এই কর্পোরেট পদক্ষেপটি শেয়ারহোল্ডারদের মূল্য সৃষ্টির সাথে সামঞ্জস্যপূর্ণ।"

রিয়েল এস্টেট ব্যবসাকে একটি স্বয়ংক্রিয় রুটের মাধ্যমে তালিকাভুক্ত করা একটি পৃথক কোম্পানিতে বিভক্ত করার এই কৌশলটি শেয়ারহোল্ডারদের মান বাড়ানোর আরেকটি পদক্ষেপ, তিনি যোগ করেন।

"রেমন্ড লিমিটেডের বিদ্যমান শেয়ারহোল্ডাররা 1:1 অনুপাতে নতুন তালিকাভুক্ত রিয়েল এস্টেট কোম্পানিতে শেয়ার পাবেন," সিংহানিয়া বলেছেন৷

Raymond হল ভারতের বৃহত্তম ইন্টিগ্রেটেড ওয়ার্স্টেড স্যুটিং প্রস্তুতকারক যা ফ্যাব্রিক এবং গার্মেন্টিংয়ের জন্য শেষ থেকে শেষ সমাধান সরবরাহ করে।

এটির পোর্টফোলিওর মধ্যে 'রেমন্ড রেডি টু ওয়ার', 'পার্ক এভিনিউ', 'কালারপ্লাস', 'পার্ক্স', 'রেমন্ড মেড টু মেজার' এবং 'এথনিক্স বাই রেমন্ড'-এর মধ্যে কিছু নেতৃস্থানীয় ব্র্যান্ড রয়েছে।

রেমন্ডের 600 টিরও বেশি শহরে প্রায় 1,450টি স্টোর সহ দেশের বৃহত্তম একচেটিয়া খুচরা নেটওয়ার্কগুলির মধ্যে একটি রয়েছে।

জাতীয় ও আন্তর্জাতিক বাজারে বিস্তৃত উপস্থিতি সহ নির্ভুল-ইঞ্জিনিয়ারযুক্ত পণ্যগুলিতে নিযুক্ত ইঞ্জিনিয়ারিং স্পেসে গ্রুপটির উপস্থিতি রয়েছে।