মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], সপ্তাহের শুরুতে রেকর্ড-ব্রেকিং র‌্যালি সত্ত্বেও স্টক মার্কেট শুক্রবার ফ্ল্যাট নোটে লেনদেন শেষ করেছে।

BSE সেনসেক্স 53.07 পয়েন্ট কমে 79,996.60 এ বন্ধ হয়েছে, 80,000 চিহ্নের সামান্য কম পড়েছে, যেখানে NSE নিফটি 21.70 পয়েন্ট বেড়ে 24,323.85 এ বন্ধ হয়েছে।

এই মিশ্র সমাপ্তিটি সতর্ক বাণিজ্যের একটি দিনকে প্রতিফলিত করে, কারণ বিনিয়োগকারীরা ইতিবাচক সেক্টরাল পারফরম্যান্স এবং মূল কর্পোরেট ঘোষণা থেকে আশাবাদের বিপরীতে মুনাফা গ্রহণকে ওজন করেছে।সেনসেক্স, যা সম্প্রতি সর্বকালের উচ্চতায় পৌঁছেছে, সপ্তাহের শেষ ট্রেডিং দিনে সামান্য দরপতনের সম্মুখীন হয়েছে। বিপরীতে, নিফটি একটি সামান্য লাভ পোস্ট করতে সক্ষম হয়েছে, যা নির্দিষ্ট সেক্টরে অগ্রগতির দ্বারা সমর্থিত।

নিফটি-তালিকাভুক্ত কোম্পানিগুলির মধ্যে, 34টি লাভের কথা জানিয়েছে, যখন 16টি পতনের সম্মুখীন হয়েছে, একটি ভারসাম্যপূর্ণ কিন্তু সতর্ক বাজারের মনোভাব দেখায়৷

ওএনজিসি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতো কোম্পানিগুলি লাভের নেতৃত্বে ছিল।অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং একটি ইতিবাচক ত্রৈমাসিক পারফরম্যান্সের দ্বারা ওএনজিসির শেয়ারগুলি বৃদ্ধি পেয়েছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ তার খুচরা এবং টেলিকম বিভাগে শক্তিশালী পারফরম্যান্সের দ্বারা চালিত ঊর্ধ্বমুখী গতি দেখেছে, যখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শক্তিশালী ব্যাঙ্কিং সেক্টরের কর্মক্ষমতা এবং অনুকূল সুদের হারের অবস্থা থেকে উপকৃত হয়েছে।

অন্যান্য শীর্ষ লাভকারীদের মধ্যে রয়েছে ব্রিটানিয়া, এফএমসিজি পণ্যের জোরালো চাহিদা এবং সিপ্লা, যারা শক্তিশালী রপ্তানি আদেশের কারণে ফার্মাসিউটিক্যাল সেক্টরে একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখেছে।

বিপরীতে, বেশ কয়েকটি বড় কোম্পানি পতনের সম্মুখীন হয়েছে। ঋণ বৃদ্ধিকে প্রভাবিত করে ক্রমবর্ধমান সুদের হার নিয়ে উদ্বেগের মধ্যে HDFC ব্যাঙ্কের শেয়ার কমেছে৷ টাইটান তার জুয়েলারী সেগমেন্টে প্রত্যাশার চেয়ে দুর্বল বিক্রির কারণে হ্রাস পেয়েছে, যখন LTIMindtree বিশ্বব্যাপী আইটি ব্যয় এবং প্রতিযোগিতার কারণে উদ্বেগের শিকার হয়েছিল।টাটা স্টিল ইস্পাতের দাম কমে যাওয়া এবং বৈশ্বিক বাণিজ্য গতিশীলতা নিয়ে উদ্বেগের সাথে লড়াই করেছে। IndusInd ব্যাঙ্কও তার শেয়ারের পতনের সম্মুখীন হয়েছে, যা সম্পদের গুণমান এবং চাপযুক্ত খাতগুলির এক্সপোজার সম্পর্কে উদ্বেগ দ্বারা চালিত হয়েছে।

দিনের একটি হাইলাইট ছিল রেমন্ডের শেয়ার, যা রেমন্ড রিয়েলটি লিমিটেড-এ তার রিয়েলটি ব্যবসার বিভক্তি অনুমোদন করার বোর্ডের ঘোষণার পর বার্ষিক সর্বোচ্চ 18%-এর বেশি বেড়েছে।

এই কৌশলগত পদক্ষেপটি শেয়ারহোল্ডারদের জন্য মূল্য আনলক করবে এবং কোম্পানিকে তার মূল ব্যবসায়িক ক্ষেত্রগুলিতে পুনরায় ফোকাস করবে বলে আশা করা হচ্ছে। রিয়েল এস্টেট সেক্টরে উল্লেখযোগ্য বৃদ্ধির সম্ভাবনার প্রত্যাশায় বিনিয়োগকারীরা এই ঘোষণায় ইতিবাচক সাড়া দিয়েছেন।প্রফিট আইডিয়ার প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর বরুণ আগরওয়াল বলেন, "সেক্টর অনুসারে, বাজারে বৈচিত্র্যময় পারফরম্যান্স দেখা গেছে। নিফটি হেলথকেয়ার, নিফটি ফার্মা, নিফটি এফএমসিজি, এবং নিফটি পিএসইউ ব্যাংক লাভের নেতৃত্ব দিয়েছে, শক্তিশালী আয়ের প্রতিবেদন এবং ইতিবাচক বাজারের মনোভাব দ্বারা উচ্ছ্বসিত স্বাস্থ্যসেবা এবং ওষুধ খাতগুলি চাহিদা বৃদ্ধি এবং শক্তিশালী রপ্তানি আদেশের দ্বারা উপকৃত হয়েছে, যখন এফএমসিজি কোম্পানিগুলি শক্তিশালী ভোক্তা ব্যয় উপভোগ করেছে।"

তিনি যোগ করেছেন, "সরকারি খাতের ব্যাঙ্কগুলি উন্নত সম্পদের গুণমান এবং সরকারের কাছ থেকে মূলধন যোগানের উপর লাভ করেছে। তবে, নিফটি ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, নিফটি প্রাইভেট ব্যাঙ্ক, এবং নিফটি অটোর মতো সেক্টরগুলি ক্ষতির সম্মুখীন হয়েছে। এই খাতগুলি মুনাফা বুকিং এবং অর্থনৈতিক হেডওয়াইন্ডের উদ্বেগের কারণে প্রভাবিত হয়েছিল। আর্থিক পরিষেবা এবং প্রাইভেট ব্যাঙ্কগুলিতে ক্রমবর্ধমান অ-পারফর্মিং অ্যাসেট, সেইসাথে অটো সেক্টরে বিক্রি হ্রাস এবং সরবরাহ চেইন ব্যাঘাত সহ।"

বাজাজ অটো একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছে, এর শেয়ারগুলি 2 শতাংশের বেশি বেড়েছে এবং এনএসইতে 9,660 টাকার ইন্ট্রাডে উচ্চতায় পৌঁছেছে।এই উত্থানটি তার প্রথম সিএনজি এবং পেট্রোল চালিত মোটরসাইকেল, 'ফ্রিডম 125', যার দাম 95,000 টাকা থেকে লঞ্চ করা হয়েছিল।

নতুন মডেলটি জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব যানবাহনের ক্রমবর্ধমান চাহিদার মধ্যে ট্যাপ করবে বলে আশা করা হচ্ছে, কোম্পানির বাজার কর্মক্ষমতা বৃদ্ধি করবে।

মুদ্রার ফ্রন্টে, মিশ্র বৈশ্বিক অর্থনৈতিক ইঙ্গিতের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপি 0.04 শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে, অভ্যন্তরীণ বাজারের দুর্বলতা এবং অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে লাভ সীমিত ছিল।ইউএস নন-ফার্ম পেরোল (NFP) রিপোর্টের প্রত্যাশার দ্বারা প্রভাবিত হয়ে স্বর্ণের দাম প্রতিরোধের মাত্রার কাছাকাছি লেনদেন হয়েছে। প্রতিবেদনে জুনের জন্য 190,000 এর চাকরি লাভ দেখানো হবে বলে আশা করা হচ্ছে, যা ভবিষ্যতের ফেডারেল রিজার্ভ নীতিগুলিকে উল্লেখযোগ্যভাবে আকার দিতে পারে এবং বিশ্বব্যাপী সোনার দামকে প্রভাবিত করতে পারে।

মাজাগন ডক শিপবিল্ডার্স, কোচিন শিপইয়ার্ড এবং গার্ডেন রিচ শিপবিল্ডার্সের মতো ভারতীয় জাহাজ নির্মাতারা 2024 সালে সামষ্টিকভাবে প্রায় 1.5 লাখ কোটি টাকা বৃদ্ধি পেয়ে উল্লেখযোগ্য বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে।

এই ঊর্ধ্বগতি দৃঢ় বিনিয়োগকারীদের আস্থা প্রতিফলিত করে, যা মজবুত অর্ডার বই এবং জাহাজ নির্মাণ শিল্পকে উৎসাহিত করার জন্য সরকারী উদ্যোগের দ্বারা চালিত হয়।বিশ্বব্যাপী, গুরুত্বপূর্ণ US বেতন এবং চাকরির তথ্য প্রকাশের আগে এশিয়ান বাজারগুলি ইতিবাচকভাবে খোলা হয়েছে, যা একটি অনুকূল অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির ইঙ্গিত দেয়।

এই আশাবাদ ভারতীয় বাজারকে প্রভাবিত করেছে, দেশীয় বাজারের মিশ্র পারফরম্যান্স সত্ত্বেও ইতিবাচক অনুভূতিতে অবদান রেখেছে।

ট্রেডিং সপ্তাহ শেষ হওয়ার সাথে সাথে, বাজারের অংশগ্রহণকারীরা সতর্ক তবুও আশাবাদী, বিশ্বব্যাপী অর্থনৈতিক সূচক এবং ভবিষ্যতের ট্রেডিং ইঙ্গিতের জন্য দেশীয় কর্পোরেট উন্নয়ন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।