মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], 2022-23 সালে সামাজিক ক্ষেত্রে নারী নেতাদের লালন-পালন করার জন্য রিলায়েন্স ফাউন্ডেশন এবং ভাইটাল ভয়েস দ্বারা চালিত উদ্বোধনী উইমেনলিডার্স ইন্ডিয়া ফেলোশিপের সাফল্যের পর, রিলায়েন্স ফাউন্ডেশন এবং ভাইটাল ভয়েস 2024-এর জন্য আবেদনগুলি চালু করছে। 25 দল।

রিলায়েন্স ফাউন্ডেশন হল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জনহিতকর শাখা।

2023 সালে, ভারতের G20 প্রেসিডেন্সি প্রথমবারের মতো ফোকাস স্থানান্তরিত করেছে, নারী উন্নয়ন থেকে নারী নেতৃত্বাধীন উন্নয়নে। চ্যাম্পিয়ন 'জেন্ডার ইকুয়ালিটি অ্যান্ড এমপাওয়ারিং অল উইমেন অ্যান্ড গার্লস'-এর প্রতি ভারতের সম্মিলিত এবং অটল উত্সর্গ G20 নয়া দিল্লি নেতাদের ঘোষণায় একটি দৃঢ় স্থান পেয়েছে।

এই দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে, উইমেনলিডারস ইন্ডিয়া ফেলোশিপ মেধাবী নারী নেতৃবৃন্দ, সামাজিক সেক্টরের নেতৃবৃন্দ এবং সামাজিক উদ্যোক্তাদের নেতৃত্বের সক্ষমতা বৃদ্ধি করবে।

উইমেনলিডার্স ইন্ডিয়া ফেলোশিপ পরিবর্তনের জন্য সত্যিকারের অনুঘটক খুঁজছে, যারা জলবায়ু স্থিতিস্থাপকতা তৈরি করছে, খেলাধুলায় অ্যাক্সেস বাড়াচ্ছে, শিক্ষামূলক উদ্যোগকে এগিয়ে নিয়ে যাচ্ছে এবং জীবিকা শক্তিশালী করার মাধ্যমে অর্থনৈতিক স্বয়ংসম্পূর্ণতাকে উন্নীত করছে।

একটি যৌথ বিবৃতি অনুসারে, দশ মাসেরও বেশি সময় ধরে চলতে থাকা এই কর্মসূচির লক্ষ্য ভারত জুড়ে 50 জন ব্যতিক্রমী মহিলা নেত্রীকে ক্ষমতায়ন করা, প্রত্যেকেই তাদের সম্প্রদায়ের মধ্যে রূপান্তরমূলক পরিবর্তন চালাতে নিবেদিত। জলবায়ু স্থিতিস্থাপকতা (দুর্যোগের ঝুঁকি হ্রাস সহ), উন্নয়নের জন্য খেলাধুলা, শিক্ষা (প্রাথমিক শৈশব যত্ন এবং শিক্ষাকে শক্তিশালী করে বা ভিত্তিগত সাক্ষরতা এবং সংখ্যাকে সম্বোধন করে) এবং তৃণমূলে জীবিকা নির্মানের জন্য ভবিষ্যত দলকে নির্বাচিত করা হবে।

মেন্টর এবং পিয়ার সাপোর্ট থেকে উপকৃত হয়ে ফেলোশিপের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্য (SDGs) এর সাথে সংযুক্ত তাদের উদ্ভাবনী প্রকল্পগুলিতেও সমস্ত ফেলো কাজ করবে।

যৌথ রিলিজ অনুসারে, আবেদনগুলি 1 জুলাই, 2024 থেকে 28 জুলাই, 2024, 23:59 IST পর্যন্ত খোলা আছে৷ (এখনই আবেদন করুন: https://reliancefoundation.org/womenleadersindiafellowship)

ফেলোশিপ 2024 সালের সেপ্টেম্বরে শুরু হয়, ভারতে ব্যক্তিগত সম্মেলন দিয়ে শুরু এবং শেষ হয়। মধ্যবর্তী মাসগুলিতে, এই প্রোগ্রামে ভার্চুয়াল ওয়েবিনার এবং সম্প্রদায়ের সমাবেশগুলির একটি মিশ্রণ অন্তর্ভুক্ত রয়েছে যা নেতৃত্ব ও দক্ষতা বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে নেতৃস্থানীয় ভারতীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সাথে।

প্রতিটি নির্বাচিত ফেলো তাদের নেতৃত্বের যাত্রার পাশাপাশি পিয়ার-টু-পিয়ার ব্যস্ততাকে সমর্থন করার জন্য ব্যক্তিগতকৃত পরামর্শ থেকেও উপকৃত হবে।

ফেলোশিপ প্রশিক্ষণ নেতৃত্বের ক্ষমতা বৃদ্ধি এবং দক্ষতা বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং চূড়ান্তভাবে অংশগ্রহণকারীদের নেতৃত্বকে শক্তিশালী করতে এবং তাদের উদ্যোগ ও প্রচেষ্টার সাফল্য বৃদ্ধি করার জন্য ডিজাইন করা হয়েছে। ফেলোরাও একটি প্রাণবন্ত উইমেনলিডারস ইন্ডিয়া ফেলোশিপ প্রাক্তন ছাত্র সম্প্রদায়ে যোগদান করে উপকৃত হবে। এটি রিলায়েন্স ফাউন্ডেশন এবং ভাইটাল ভয়েসেস নেটওয়ার্কের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে দৃশ্যমানতা এবং নেটওয়ার্কিংয়ের সুযোগ প্রদান করবে।

প্রোগ্রামটি একটি চূড়ান্ত ব্যক্তি-সমাবেশের মাধ্যমে শেষ হবে, যেখানে ফেলোরা SDG-এর সাথে সংযুক্ত তাদের কার্যকরী প্রকল্পগুলি উপস্থাপন করবে, যেখানে নির্বাচিত বিজয়ী প্রকল্পগুলি তাদের প্রকল্পকে আরও স্কেল করতে সহায়তা করার জন্য একটি অনুদান পুরস্কার পাবে।

2022 সালের ডিসেম্বরে, উদ্বোধনী ফেলোশিপের জন্য ভারতের সামাজিক ক্ষেত্রের 50 জন অনুপ্রেরণামূলক মহিলাকে চিহ্নিত করা হয়েছিল। শিক্ষা, গ্রামীণ রূপান্তর, জীবিকা শক্তিশালীকরণ, সেইসাথে উন্নয়নের জন্য খেলাধুলার বিষয়ে তাদের কাজের জন্য উদ্বোধনী দলের ফেলোদের নির্বাচিত করা হয়েছিল।