নতুন দিল্লী [ভারত], ক্ষুদ্র ও মাঝারি রিয়েল এস্টেট বিনিয়োগ ট্রাস্ট (এসএম REITs) এর জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) দ্বারা জারি করা সাম্প্রতিক প্রবিধানগুলি রিয়েল এস্টেট সম্পদের ভগ্নাংশ মালিকানার দিকে বিনিয়োগকারীদের আগ্রহকে চালিত করবে বলে আশা করা হচ্ছে, একটি রিপোর্ট অনুসারে ক্রিসিল রেটিং।

শক্তিশালী বিনিয়োগকারী সুরক্ষা সক্ষম করে, নতুন সংশোধিত প্রবিধানগুলি বিনিয়োগকারীদের ভিত্তিকে প্রসারিত করবে বলে আশা করা হচ্ছে। পরিচালন ঝুঁকির বিচক্ষণ ব্যবস্থাপনা গাড়িটিকে জনপ্রিয় করার মূল চাবিকাঠি হিসাবে রয়ে গেছে, যদিও, রেটিং এজেন্সি প্রতিবেদনে জোর দেওয়া হয়েছে।

এখনও অবধি, ভগ্নাংশ মালিকানা প্ল্যাটফর্মগুলি (এফওপি) অভিন্ন নির্দেশিকা অনুসরণ করেনি। SEBI-এর সর্বশেষ পদক্ষেপের উদ্দেশ্য হল বিদ্যমান ভগ্নাংশ মালিকানা প্ল্যাটফর্মগুলিকে নিয়ন্ত্রক পরিধির আওতায় এনে এটিকে মোকাবেলা করা।

কিছু মূল নিয়ন্ত্রক রেলপথ হল কর্মক্ষম সম্পদে বাধ্যতামূলক বিনিয়োগ, সংশ্লিষ্ট পক্ষের লেনদেনের উপর নিষেধাজ্ঞা, স্টক এক্সচেঞ্জে বাধ্যতামূলক তালিকাভুক্তি ইত্যাদি।

CRISIL রেটিং-এর সিনিয়র ডিরেক্টর মোহিত মাখিজা বলেন, "এসএম REIT প্রবিধান দুটি মূল ঝুঁকির বিরুদ্ধে তাদের সুরক্ষার মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থাকে অনুপ্রাণিত করবে।"

এক, নির্মাণাধীন সম্পদে বিনিয়োগ করা যাবে না বলে প্রকল্পের সমাপ্তি এবং লিজিং ঝুঁকি হ্রাস করা হবে। দুই, নগদ প্রবাহের রিং-ফেন্সিং এবং প্রতি ত্রৈমাসিকে তহবিল বাধ্যতামূলক বন্টনের কারণে তহবিল অপসারণের ঝুঁকি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

"এছাড়াও, প্রবিধানগুলির স্বচ্ছতা এবং শাসনের উন্নতি করা উচিত," মাখিজা বলেছেন৷

অন্যান্য SEBI বিধিগুলির মধ্যে অন্তত 200 খুচরা বিনিয়োগকারীর প্রয়োজন রয়েছে, যা তারল্য প্রদান করবে।

CRISIL রেটিং-এর মূল্যায়ন অনুসারে, প্রচলিত REIT-এর তুলনায় SM REITs একটি স্বতন্ত্র এবং ভিন্ন বাজারকে লক্ষ্য করে।