নয়াদিল্লি [ভারত], 2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে (Q2) প্রাতিষ্ঠানিক বিনিয়োগ প্রথম ত্রৈমাসিকে অবিচলিত শুরুর তুলনায় USD 2.5 বিলিয়ন প্রবাহে বৃদ্ধি পেয়েছে, একটি রিয়েল এস্টেট কোম্পানি, Colliers India তার সাম্প্রতিক প্রতিবেদনে বলেছে৷

বিভিন্ন বিভাগের মধ্যে, শিল্প ও গুদামজাতকরণে 1.5 বিলিয়ন মার্কিন ডলারের প্রবাহ দেখা গেছে, যা মোট বিনিয়োগের 61 শতাংশের সর্বোচ্চ অংশ। প্রতিবেদন অনুসারে উভয় বিভাগই সবচেয়ে বড় ডিল দেখেছে।

এটি আন্ডারস্কোর করে যে শিল্প গুদামজাতকরণ এবং আবাসিক বিনিয়োগের বৃদ্ধির ফলে সামগ্রিক স্তরে H1 2024-এর জন্য 3.5 বিলিয়ন মার্কিন ডলারের সুস্থ বিনিয়োগের পরিমাণ হয়েছে, যা প্রথম ত্রৈমাসিকে ধীরগতির শুরুর জন্য তৈরি করেছে। বিদেশী বিনিয়োগ শক্তিশালী ছিল, যা 2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে মোট প্রবাহের 81 শতাংশের জন্য দায়ী, প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীদের নেতৃত্বে।

Q2 2024 এর সময়, শিল্প ও গুদামজাতকরণ বিভাগে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বহুগুণ বেড়েছে, কারণ প্রতিবেদনে 2023 সালের Q2 এর তুলনায় 11X গুণ পরিলক্ষিত হয়েছে সেগমেন্টে নির্বাচিত বড় ডিলের নেতৃত্বে।

রিপোর্ট অনুসারে, আবাসিক অংশটি ত্রৈমাসিক প্রবাহের উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছে, 2023 সালের দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনায় 7.5X গুণ, ভারতীয় রিয়েল এস্টেটে মোট প্রাতিষ্ঠানিক প্রবাহের 21 শতাংশ অংশ দখল করেছে।

"উন্নত-মানের গ্রেড A সরবরাহের ক্রমবর্ধমান চাহিদা এবং বিকশিত সাপ্লাই-চেইন মডেলের মধ্যে, সেগমেন্টে বিনিয়োগকারীদের আস্থা উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, প্রতিবেদনে যোগ করা হয়েছে।

বিপরীতে, অফিস সম্পদে USD 0.3 বিলিয়ন বিনিয়োগের সাথে, বিভাগটি 2024 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে নিচু কার্যকলাপ প্রত্যক্ষ করেছে, এটি যোগ করেছে। সেগমেন্টের বার্ষিক পতন ছিল 83 শতাংশে, এবং QoQ ড্রপ 41 শতাংশে তুলনামূলকভাবে শালীন ছিল।

"ভারতীয় রিয়েল এস্টেটে প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগগুলি বছরের প্রথমার্ধে 3.5 বিলিয়ন মার্কিন ডলারে উল্লেখযোগ্য স্থিতিস্থাপকতা এবং শক্তি দেখিয়েছে, যা বাজারের দৃঢ় আস্থাকে প্রতিফলিত করে। ভারতে এফডিআই এবং গার্হস্থ্য পুঁজির টেকসই বৃদ্ধির জন্য মোমেন্টাম আশা করা হচ্ছে ভারতে দেশীয় প্রাতিষ্ঠানিক এবং রিটেল বিনিয়োগকারীদের অবকাঠামো, নির্মাণ এবং রিয়েল এস্টেটের জন্য আকর্ষণীয়তা এবং দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি ভারতীয় রিয়েল এস্টেটের কার্যকলাপও বছরের দ্বিতীয়ার্ধে শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে, সুস্থ অর্থনৈতিক কার্যকলাপ এবং ভোক্তাদের আস্থার দ্বারা চালিত," বলেছেন পীযূষ গুপ্ত, ম্যানেজিং ডিরেক্টর, ক্যাপিটাল মার্কেটস অ্যান্ড ইনভেস্টমেন্ট সার্ভিসেস-এর কলিয়ার্স ইন্ডিয়ার।

ই-কমার্স এবং খুচরা খরচ বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করে, প্রতিবেদনে যোগ করা হয়েছে যে বিভিন্ন সম্পদ-স্তরের বিনিয়োগকারীরা বাজারে প্রবেশ করতে পারে, আসন্ন প্রান্তিকে এআই-সক্ষম গুদাম এবং মাইক্রো-ফিলমেন্ট সেন্টারের চাহিদা বাড়িয়ে দেবে।