"আমরা একটি শক্তিশালী বিস্ফোরণ অনুভব করেছি, মাটি কেঁপে উঠেছে এবং দেয়াল কেঁপে উঠেছে," তিনি রাজধানীতে দুটি হাসপাতাল এবং ইউক্রেনের আশেপাশের অন্যান্য লক্ষ্যবস্তুতে আঘাতকারী ক্ষেপণাস্ত্রের ব্যারেজ নিয়ে মঙ্গলবারের বৈঠকে বলেছিলেন।

"শিশু এবং প্রাপ্তবয়স্করা ভয়ে চিৎকার করে কাঁদছিল, এবং ক্ষত, ব্যথা থেকে," তিনি যোগ করেছেন।

তিনি বলেন, "আমরা ধ্বংসস্তূপের নিচ থেকে সাহায্যের জন্য মানুষের চিৎকার শুনেছি।"

সেই সময়ে, 600 শিশু হাসপাতালে চিকিৎসাধীন ছিল, তাদের মধ্যে কিছু ড্রিপসে, এবং তিনটি হার্ট সার্জারি চলছে, জোভনির যোগ করেছেন।

ওখমাদিত জাতীয় শিশু বিশেষায়িত হাসপাতালের হামলায় প্রায় 300 জন আহত হয়েছে এবং নিহত দুইজনের মধ্যে একজন চিকিৎসকও রয়েছেন, তিনি বলেন।

রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া, যিনি এই মাসের জন্য কাউন্সিলের সভাপতি, হাসপাতালে হামলার নিন্দা জানিয়ে বেশ কয়েকজন প্রতিনিধির কথা শুনেছেন।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে ব্রিটেনের স্থায়ী প্রতিনিধি বারবারা উডওয়ার্ড বলেছেন, "এর আচরণ নিরাপত্তা পরিষদের, বিশেষ করে রাষ্ট্রপতির আসনের জন্য অপমানজনক।"

নেবেনজিয়া অস্বীকার করেছেন যে রাশিয়া হাসপাতালে আঘাত করেছিল এবং জোর দিয়েছিল যে এটি একটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র যা হাসপাতালে অবতরণ করেছিল।

"যদি এটি একটি রাশিয়ান স্ট্রাইক হয়, তবে বিল্ডিংয়ের কিছুই অবশিষ্ট থাকত না এবং সমস্ত শিশু নিহত হত এবং আহত হত না," তিনি উদ্ভটভাবে বলেছিলেন।

তিনি আরও যোগ করেছেন যে একটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র যা একটি কারখানাকে লক্ষ্য করে একটি রাশিয়ান ওয়ারহেডকে বাধা দেওয়ার চেষ্টা করেছিল, হাসপাতালের ক্ষতি করেছে।

তিনি বলেন, ওয়াশিংটনে ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরু হওয়ায় পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে রক্ষা করার জন্য "মৌখিক জিমন্যাস্টিক"-এ নিয়োজিত ছিল।

জাতিসংঘে ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি, সের্গেই কিসলিয়্যাস পাল্টা জবাব দিয়েছেন, ছবি দেখিয়েছেন যে তিনি বলেছিলেন যে ক্ষেপণাস্ত্রের টুকরোগুলি যে হাসপাতালে রাশিয়ার চিহ্ন পাওয়া গেছে এবং ক্ষেপণাস্ত্রটি যে পথ অনুসরণ করেছিল।

"হাসপাতাল ভবনের দিকে কেএইচ 101 ক্ষেপণাস্ত্রটি ডুব দেওয়ার মুহূর্তটি (আক্রমণের রেকর্ডিং) ফুটেজে ধরা পড়েছে," তিনি বলেন।

জাতিসংঘের মানবিক বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জেনারেল জয়েস মসুয়া বলেছেন, "ইচ্ছাকৃতভাবে একটি সুরক্ষিত হাসপাতালের বিরুদ্ধে হামলা চালানো একটি যুদ্ধাপরাধ, এবং অপরাধীদের অবশ্যই জবাবদিহি করতে হবে।"

"গতকালের আক্রমণ এবং তাদের প্রভাবগুলি এই যুদ্ধের শোচনীয় মানবিক ক্ষতির স্মরণ করিয়ে দেয়, বিশেষ করে সমাজের সবচেয়ে দুর্বল সদস্যদের উপর - যতদিন এই সংঘাত অব্যাহত থাকবে এবং যুদ্ধের নিয়মগুলি লঙ্ঘন করা হবে ততক্ষণ আমরা বারবার দেখতে পাব।" যোগ করা হয়েছে

জাতিসংঘে গায়ানার স্থায়ী প্রতিনিধি, ক্যারোলিন রড্রিগেস-বারকেট জিজ্ঞাসা করেছিলেন, "শিশু হাসপাতালের বিরুদ্ধে অসংবেদনশীল আক্রমণ থেকে কী সামরিক বা অন্যান্য সুবিধা পাওয়া যায়?"

তিনি বলেন, নিষ্পাপ শিশুদের জীবন "রাজনৈতিক কাণ্ডকারখানার বেদিতে বলি দেওয়া চলতে পারে না"।

জাতিসংঘে দক্ষিণ কোরিয়ার স্থায়ী প্রতিনিধি জুনকুক হোয়াং এই হামলাকে একটি "নতুন নিম্ন" বলে অভিহিত করেছেন এবং বলেছেন, "আমাদের মধ্যে সবচেয়ে দুর্বলদের বিরুদ্ধে আক্রমণ মানবতার মৌলিক অভাবের সাথে বিশ্বাসঘাতকতা করে।"

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন যে "গতকালের হামলা অনেকটাই স্পষ্ট করে দেয় (রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন) শান্তিতে আগ্রহী নন" যদিও তিনি কিয়েভকে "ব্যারেলের মুখোমুখি হয়ে অন্যায় শান্তি মেনে নিতে" চাপ দিয়েছিলেন। একটি বন্দুকের"।

জাতিসংঘে চীনের উপ-স্থায়ী প্রতিনিধি, গেং শুয়াং, সরাসরি রাশিয়ার নিন্দা না করে, "নিরাপরাধ বেসামরিকদের মধ্যে বিপুল সংখ্যক হতাহত" এবং "যুদ্ধ (যা) সময়ে সময়ে তীব্র এবং ভয়ঙ্কর হামলার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। যার ফলে মারাত্মক হতাহতের ঘটনা ঘটে"।

"সামরিক সংঘর্ষে কোন বিজয়ী হয় না," তিনি বলেন।

এদিকে মস্কোতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়া সফরে, তার স্বাগতিকদের নাম না নিয়ে হামলার নিজের সমালোচনার প্রস্তাব দিয়েছেন, "যখন নিরপরাধ শিশুদের হত্যা করা হয়, যখন আমরা নিরপরাধ শিশুদের মৃত্যু দেখি, তখন হৃদয় ব্যাথা করে। খুব ভয়ঙ্কর।"

(এবং @arulouis-এ অনুসরণ করা হয়েছে।)