শিলং, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এবং বর্ডার গার্ডস বাংলাদেশ (বিজিবি) বৃহস্পতিবার বিদ্রোহ, চোরাচালান এবং মানব পাচার প্রতিরোধে সীমান্তের যৌথ ব্যবস্থাপনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে, কর্মকর্তারা এখানে বলেছেন।

বৃহস্পতিবার এখানে শেষ হওয়া দুই সীমান্ত বাহিনীর কমান্ডারদের চার দিনব্যাপী সম্মেলনের অংশ হিসেবে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

১৩ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন ত্রিপুরা ফ্রন্টিয়ারের প্রধান আইজি প্যাটেল পীযূষ পুরুষোত্তম দাস, আর ১৩ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন অতিরিক্ত মহাপরিচালক মোঃ শাজেদুর রহমান, যিনি চট্টগ্রাম অঞ্চলের কমান্ডারও।

"দুই বাহিনীর মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। বিদ্রোহী কার্যকলাপ, সাইকোট্রপিক ড্রাগস এবং মাদকদ্রব্যের চোরাচালান, সীমান্ত লঙ্ঘন এবং মুলতুবি থাকা অবকাঠামো ও উন্নয়নমূলক কাজের পাশাপাশি সাধারণ সমন্বিত বর্ডার ম্যানেজমেন্টের উপর বিশেষ জোর দেওয়া হয়। পরিকল্পনা (সিবিএমপি), "দাস বলেছেন।

তিনি বলেন, দুই বাহিনী আলোচনা করে এবং আন্তর্জাতিক সীমান্তে শান্তি ও শান্তির পরিবেশ সৃষ্টির জন্য উভয় বাহিনীর মুখোমুখি হওয়া বিভিন্ন দ্বিপাক্ষিক সমস্যার সম্মিলিতভাবে কার্যকর সমাধান উদ্ভাবনের ওপর জোর দিয়েছে এবং বন্ধুত্ব, পারস্পরিক বন্ধুত্বের বন্ধনকে আরও জোরদার করে। বিশ্বাস এবং সহযোগিতা।

রহমান বলেন, "গত কয়েক বছরে, বিএসএফ এবং বিজিবি শুধুমাত্র তাদের বন্ধুত্বের বন্ধনকে দৃঢ় করেনি বরং বিভিন্ন কমান্ড পর্যায়ে অর্থপূর্ণ আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক সীমান্ত সমস্যা সমাধানের জন্য পারস্পরিক আস্থা ও সহযোগিতায় নতুন মাত্রা অর্জন করেছে।"