আমিনি, একজন 22-বছর-বয়সী ইরানী-কুর্দি মহিলা, 13 সেপ্টেম্বর 2022 সালে ইরানের কঠোর পর্দা আইন উপেক্ষা করার অভিযোগে তেহরানে পুলিশ গ্রেপ্তার করেছিল এবং হেফাজতে থাকা অবস্থায় শারীরিক নির্যাতনের তিন দিন পরে তেহরানের একটি হাসপাতালে মারা গিয়েছিল।

তার মৃত্যু নারী ও মেয়েদের নেতৃত্বে দেশব্যাপী প্রতিবাদ আন্দোলনের জন্ম দেয়, যা একটি উন্নত ভবিষ্যতের দাবিতে অটল ছিল।

"আমরা ইরানে নারী ও মেয়েশিশুদের সাথে এবং ইরানের মানবাধিকার রক্ষাকারীরা, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার জন্য তাদের চলমান দৈনন্দিন লড়াইয়ে সমাজের সকল অংশে দাঁড়িয়ে আছি। ইরানি নিরাপত্তা বাহিনীর নৃশংসতায় কমপক্ষে 500 জন মারা গেছে এবং 20,000 জনকে আটক করা হয়েছে 2022 এবং 2023 সালে ভিন্নমত প্রদর্শনের বিরুদ্ধে ক্র্যাকডাউন। তবে বিশ্বব্যাপী 'নারী, জীবন, স্বাধীনতা' আন্দোলন একতাবদ্ধ রয়েছে, "সোমবার যৌথ বিবৃতিতে মন্ত্রীরা বলেছেন।

এটি উল্লেখ করেছে যে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল দ্বারা প্রতিষ্ঠিত ইরানের উপর স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন (এফএফএম) প্রতিষ্ঠিত হয়েছে যে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সংঘটিত অনেক মানবাধিকার লঙ্ঘন মানবতার বিরুদ্ধে অপরাধের সমান।

"ইরান সরকার এখনও এই অভিযোগগুলির সমাধান করতে পারেনি এবং এই আন্তর্জাতিকভাবে স্বীকৃত আদেশের সাথে সহযোগিতা করেনি। দৈনন্দিন জীবনে, নারী ও মেয়েরা ইরানে তীব্র দমন-পীড়নের সম্মুখীন হচ্ছে। পুনর্নবীকরণ করা 'নূর' হিজাব ক্র্যাকডাউন, যা ইরানের আইন প্রয়োগ করে নারীদের বাধ্যতামূলক হেডস্কার্ফ পরা, নতুন করে হয়রানি ও সহিংসতার উদ্রেক করেছে,” বিবৃতিতে যোগ করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন যে ইরান সরকার তাদের শান্তিপূর্ণ সক্রিয়তার জন্য নারী ও মেয়েদের গ্রেপ্তার, আটক এবং কিছু ক্ষেত্রে নির্যাতনের জন্য তাদের নজরদারি পরিকাঠামোকে শক্তিশালী করেছে।

"মানবাধিকার সংস্থার মতে, ইরান বিশ্বব্যাপী নারীদের অন্যতম প্রধান মৃত্যুদন্ড প্রদানকারী। আমরা ইরানের নাগরিক সমাজের উপর চাপ কমাতে এবং হিজাবের প্রয়োজনীয়তা কার্যকর করার জন্য বলপ্রয়োগ বন্ধ করার অঙ্গীকার পূরণ করার জন্য ইরানের নতুন প্রশাসনকে আহ্বান জানাই, যৌথ বিবৃতিতে বিস্তারিত বলা হয়েছে।

এটি আরও বলেছে যে মৃত্যুদণ্ড কার্যকরের সাম্প্রতিক বৃদ্ধি, "যা মূলত ন্যায্য বিচার ছাড়াই ঘটেছে", হতবাক।

"আমরা ইরান সরকারকে এখনই তার মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার আহ্বান জানাচ্ছি। আমরা, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইরান সরকারকে জবাবদিহি করার জন্য তালাবদ্ধভাবে কাজ চালিয়ে যাব এবং সমস্ত প্রাসঙ্গিক জাতীয় ব্যবহার করব। নিষেধাজ্ঞা এবং ভিসা বিধিনিষেধ সহ ইরানের মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহিতার প্রচারের জন্য আইনি কর্তৃপক্ষ," মন্ত্রীরা যৌথভাবে বলেছেন।