শ্রীনগর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বলেছেন যে যোগব্যায়াম জম্মু ও কাশ্মীরকে আরও পর্যটকদের আকৃষ্ট করতে সাহায্য করতে পারে যা স্থানীয় বাসিন্দাদের নতুন জীবিকার সুযোগ দেবে।

এখানে ডাল হ্রদের তীরে 10 তম আন্তর্জাতিক যোগ দিবসে এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মিশরে অনুষ্ঠিত একটি প্রতিযোগিতার উল্লেখ করেন যেখানে উত্তর আফ্রিকার দেশটিতে পর্যটনের প্রচারের জন্য যোগব্যায়াম ব্যবহার করা হয়েছিল।

"আমি সম্প্রতি মিশর থেকে একটি ভিডিও দেখেছি। তারা একটি প্রতিযোগিতার আয়োজন করেছে এবং দেশের আইকনিক পর্যটন স্থান থেকে সেরা যোগের ফটোগ্রাফ এবং ভিডিওগুলিকে পুরস্কৃত করেছে। ছবি এবং ভিডিওগুলিতে, আমি মিশরের মেয়েদের আইকনিক পিরামিডের সামনে দাঁড়িয়ে যোগব্যায়াম করতে দেখেছি, এটা তাই আকর্ষণীয় ছিল.

"কাশ্মীরের জন্য, যোগব্যায়াম জীবিকার এত বড় উৎস হয়ে উঠতে পারে। এটি পর্যটকদের জন্য আকর্ষণের কেন্দ্র হয়ে উঠতে পারে," মোদি এখানে ডাল লেকের তীরে SKICC-এর লনে যোগ অনুশীলনকারীদের বলেছিলেন।

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানটি খোলা আকাশের নিচে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ভোরে বৃষ্টির কারণে অনুষ্ঠানস্থলটি ঘরের মধ্যে সরিয়ে নেওয়া হয়।

যাইহোক, মোদি বৃষ্টি থামার পরে জনগণকে সম্বোধন করেছিলেন এবং প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ফিরে থাকার তাদের সংকল্পের প্রশংসা করেছিলেন।

"আমাদের মেয়েরা বৃষ্টি থেকে নিজেদের রক্ষা করার জন্য তাদের যোগ ম্যাট ব্যবহার করেছিল কিন্তু তারা ছাড়েনি। এটা দেখে আনন্দ লাগছে," তিনি বলেন।

প্রধানমন্ত্রী বলেন, অনেকে যোগকে ঈশ্বরের সন্ধানের লক্ষ্যে একটি আধ্যাত্মিক যাত্রা হিসাবে বিবেচনা করে যা প্রায়শই তাদের ধ্যান ছেড়ে দেয়।

"লোকেরা যখন যোগব্যায়াম সম্পর্কে কথা বলে, তাদের বেশিরভাগই মনে করে যে এটি একটি আধ্যাত্মিক যাত্রা যেন এটি আল্লাহ, ঈশ্বর বা ঈশ্বরকে খুঁজে পাওয়া ... আধ্যাত্মিক যাত্রা বাদ দিন, আপাতত, আপনি ব্যক্তিগত বিকাশের দিকে মনোনিবেশ করতে পারেন এবং যোগব্যায়াম এর অংশ। যে

"আপনি যদি এটির সাথে যোগাযোগ করেন তবে আমি নিশ্চিত যে আপনি অনেক সুবিধা পাবেন। ব্যক্তিগত উন্নয়ন সমাজের সুবিধার দিকে নিয়ে যায় যা ফলস্বরূপ মানবজাতির উপকারের দিকে নিয়ে যায়," তিনি বলেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, যোগব্যায়াম, যা একসময় দৈনন্দিন জীবনের অংশ হয়ে ওঠে, তা দীর্ঘ সময়ের জন্য নিরবচ্ছিন্ন উপকার দেয়।

"আমাদের জীবনে যোগব্যায়ামের গুরুত্ব বুঝতে হবে। যেমন দাঁত ব্রাশ করা বা চুল আঁচড়ানো একটি দৈনন্দিন রুটিনে পরিণত হয়, একইভাবে সহজে যোগব্যায়াম একটি প্রক্রিয়া হয়ে ওঠে যখন আপনি এটিতে অভ্যস্ত হয়ে যান। এটি প্রতি মুহূর্তে উপকার দেয়," তিনি বলেন .

তিনি প্রশিক্ষকদের উদাহরণ তুলে ধরেন যারা বিশেষ কৌশল ব্যবহারের মাধ্যমে মানুষকে তাদের স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে।

"আমাদের মন কতটা মনোযোগী তার সাথে মনোযোগের সম্পর্ক রয়েছে। আপনি নিশ্চয়ই অনেক লোককে স্মৃতিশক্তি উন্নত করার কৌশল তৈরি করতে দেখেছেন এবং যারা এই প্রক্রিয়াটি অনুসরণ করেন, তাদের স্মৃতিশক্তি উন্নত হয়।

"একইভাবে, যেকোনো বিষয়ে মনোযোগ দিয়ে কাজ করা সর্বোত্তম ফলাফল দেবে, যা ব্যক্তিগত বিকাশের দিকে নিয়ে যায় এবং সর্বনিম্ন পরিশ্রমে আপনি সর্বাধিক সন্তুষ্টি পান," তিনি বলেছিলেন।

"আপনি যদি এমন কিছু করেন যখন আপনার মনোযোগ 10টি জিনিসের মধ্যে বিভক্ত থাকে তবে এটি ক্লান্তি বাড়ায়," তিনি যোগ করেছেন।