লন্ডন, একটি আন্তর্জাতিক ক্লিনিকাল ট্রায়াল একটি অভিনব ক্যান্সার ইমিউনোথেরাপি পরীক্ষা করে যা ত্বকের ক্যান্সারকে পুনরাবৃত্তি থেকে প্রতিরোধ করতে পারে, এই সপ্তাহে ব্রিটেনে প্রথম রোগীকে নিয়োগ করেছে।

এমআরএনএ-ভিত্তিক প্রযুক্তি, কিছু COVID টিকার জন্য ব্যবহৃত ভ্যাকসিন প্রযুক্তি, আমি এমন লোকদের লক্ষ্য করেছি যাদের ইতিমধ্যে উচ্চ-ঝুঁকিপূর্ণ মেলানোমা রয়েছে - ক্যান্সারের জন্য সবচেয়ে গুরুতর - অপসারণ করা হয়েছে।

ট্রায়ালের জন্য, ইউনিভার্সিটি কলেজ লন্ডন হসপিটালস (ইউসিএলএইচ) ডাক্তাররা পেমব্রোলিজুমাব বা কীট্রুডা নামে আরেকটি ওষুধের সাথে i দিচ্ছেন, যা ইমিউন সিস্টেমকে ক্যান্সার কোষকে মেরে ফেলতেও সাহায্য করে।

ট্রায়ালের জন্য সাইন আপ করা প্রথম রোগীদের মধ্যে একজন হলেন পূর্ব ইংল্যান্ডের হার্টফোর্ডশায়ারের 52 বছর বয়সী ব্রিটিশ সঙ্গীতশিল্পী স্টিভ ইয়ং, যিনি স্টেজ I মেলানোমা রোগে আক্রান্ত ছিলেন, যা অপসারণ করা হয়েছিল।

“আমি এই ক্লিনিকাল ট্রায়ালের অংশ হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। অবশ্যই, যখন আমার ত্বকের ক্যান্সার ধরা পড়ে তখন আমি নিজেকে ভাগ্যবান বোধ করিনি, আসলে, এটি বেশ ধাক্কার মতো এসেছিল কিন্তু এখন আমার চিকিত্সা হয়েছে, আমি এটির পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করতে আগ্রহী। ক্যান্সারকে তার ট্র্যাকগুলিতে থামানোর জন্য এটি আমার সেরা সুযোগ,” ইয়াং বলেছিলেন।

ব্যক্তিগতকৃত চিকিত্সা শরীরকে 3টি পর্যন্ত প্রোটিন তৈরি করার নির্দেশ দিয়ে কাজ করে, প্রতিটিকে লক্ষ্য করে "নিওঅ্যান্টিজেন" জিন সিকোয়েন্সিং দ্বারা চিহ্নিত করা হয় এবং যদিও সেই নির্দিষ্ট রোগীর ক্যান্সারকে চালিত করে। নিওঅ্যান্টিজেন আর প্রোটিন শুধুমাত্র ক্যান্সার কোষে পাওয়া যায়, এবং স্বতন্ত্র নিওঅ্যান্টিজ থেরাপি প্রতিটি রোগীর টিউমার কোষকে আক্রমণ করার জন্য ইমিউন সিস্টেমকে প্রাইম করার জন্য ডিজাইন করা হয়েছে, যখন কিট্রুডা একটি ইমিউনোলজিকাল "ব্রেক" ব্লক করে যা ক্যান্সারকে রক্ষা করে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের মেডিকেল অনকোলজিস্ট বলেছেন, "এই ইমিউনোথেরাপির পিছনে ধারণাটি হল যে, শরীরকে এই প্রোটিনগুলি তৈরি করার জন্য প্ররোচিত করে, এটি মেলানোমার পুনরাবৃত্তি রোধ করার লক্ষ্যে তাদের বহনকারী ক্যান্সার কোষগুলিকে দ্রুত সনাক্ত করতে এবং আক্রমণ করার জন্য ইমিউন সিস্টেমকে প্রস্তুত করতে পারে।" নতুন বিচারের জাতীয় সমন্বয়কারী তদন্তকারী হিদার শ।

নতুন ফেজ 3 ক্লিনিকাল ট্রায়াল, UCLH-এর নেতৃত্বে, mRNA-4157 (V940) এবং Keytruda (pembrolizumab) বনাম একটি বর্তমান স্ট্যান্ডার্ড ও কেয়ার (পেমব্রোলিজুমাব) এর সংমিশ্রণকে মূল্যায়ন করছে একটি ঝুঁকি-হ্রাসকারী চিকিত্সার বিকল্প হিসাবে রোগীদের জন্য ঝুঁকি-হ্রাসকারী চিকিত্সার বিকল্প হিসাবে ঝুঁকি, স্টেজ IIB থেকে IV মেলানোমা।

এটি একটি সফল পর্যায় 2 অধ্যয়ন অনুসরণ করে, যেখানে দেখা গেছে যে IIIB থেকে IV রিসেক্টেড মেলানোমা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে, এই চিকিত্সা বিকল্পটি অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণের পর উন্নত মেলানোমায় আক্রান্ত রোগীদের মধ্যে একা কীট্রুডা চিকিত্সার তুলনায় তিন বছর পর ক্যান্সারের পুনরাবৃত্তি বা মৃত্যুর ঝুঁকি প্রায় অর্ধেক করে দেয়। ক্যান্সারের

মেলানোমা রঙ্গক-উৎপাদনকারী কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়। মেলানোমার হার গত কয়েক দশক ধরে বাড়ছে, 2020 সালে বিশ্বব্যাপী প্রায় 3,25,000 নতুন কেস সনাক্ত করা হয়েছে। যুক্তরাজ্যে, মেলানোমা হল পঞ্চম সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার। , প্রতি বছর প্রায় 8,400টি নতুন মামলার জন্য অ্যাকাউন্টিং।

mRNA প্রযুক্তিটি Moderna দ্বারা Merck Sharp an Dohme (MSD) এর সাথে একযোগে তৈরি করা হয়েছে, যা COVID গবেষণার উন্নয়ন থেকে শিক্ষাকে ব্যবহার করেছে এবং আমি আশা করি ক্যান্সার রোগীদের জন্য নতুন চিকিৎসায় অবদান রাখবে।

গবেষকরা এখন আশা করছেন যে ফেজ 3 অধ্যয়ন, যা ইউকে জুড়ে বিভিন্ন সাইটগুলিতে চলছে, পূর্বের বিচারের ফলাফলগুলি নিশ্চিত করবে। ফেজ ট্রায়াল, যার নাম INTerpath-001, সারা বিশ্বে প্রায় 1,089 জন রোগীকে নথিভুক্ত করবে। প্রাথমিক ফলাফলের পরিমাপ হল পুনরাবৃত্তি-মুক্ত বেঁচে থাকা, সামগ্রিকভাবে বেঁচে থাকা এবং মেটাস্ট্যাসিস-মুক্ত বেঁচে থাকা সেকেন্ডারি ফলাফল হিসাবে।

V940-001 একটি ফেজ 3 বিশ্বব্যাপী, এলোমেলো, ডাবল-ব্লাইন্ড, প্লেসবো- একটি সক্রিয়-তুলনাকারী-নিয়ন্ত্রিত অধ্যয়ন। এর মানে স্টিভ ইয়ং জানেন যে তিনি কীট্রুডা গ্রহণ করছেন, কিন্তু তিনি ব্যক্তিগতকৃত ক্যান্সারের চিকিত্সা বা একটি প্লাসিবো পাচ্ছেন কিনা তা খুঁজে পাবেন না।