নয়াদিল্লি, একটি মোবাইল অ্যাপ ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করতে পারে যে গর্ভবতী মহিলার গর্ভাবস্থার শেষ পর্যায়ে বিষণ্নতা তৈরি হবে কিনা, নতুন গবেষণা অনুসারে।

মহিলাদের তাদের প্রথম ত্রৈমাসিকের সময় জরিপগুলিতে প্রতিক্রিয়া জানাতে বলে, গবেষকরা বিষণ্নতা বিকাশের জন্য ঘুমের গুণমান এবং খাদ্য নিরাপত্তাহীনতা সহ বিভিন্ন ঝুঁকির কারণ চিহ্নিত করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গ ইউনিভার্সিটির জেনারেল ইন্টারনাল মেডিসিনের সহযোগী অধ্যাপক, প্রধান লেখক তামার কৃষ্ণমূর্তি বলেছেন, "আমরা লোকেদেরকে ছোট ছোট প্রশ্ন জিজ্ঞাসা করতে পারি এবং তারা হতাশাগ্রস্ত হয়ে পড়বে কিনা সে সম্পর্কে ভাল ধারণা পেতে পারি।"

"আশ্চর্যজনকভাবে, ভবিষ্যত বিষণ্নতার জন্য অনেক ঝুঁকির কারণগুলি পরিবর্তনযোগ্য - যেমন ঘুমের গুণমান, শ্রম এবং ডেলিভারি সম্পর্কে উদ্বেগ এবং গুরুত্বপূর্ণভাবে, খাবারের অ্যাক্সেস - যার অর্থ আমরা সেগুলি সম্পর্কে কিছু করতে পারি এবং করা উচিত," বলেন কৃষ্ণমূর্তি।

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে বিষণ্নতা বিকাশের ঝুঁকিতে থাকা মহিলাদের সনাক্ত করা প্রতিরোধমূলক যত্নকে সাহায্য করতে পারে এবং অন্তর্নিহিত কারণগুলি মোকাবেলায় সহায়তা দিতে পারে, গবেষকরা বলেছেন।

গবেষণার জন্য, গবেষকরা 944 গর্ভবতী মহিলার সমীক্ষার প্রতিক্রিয়া বিশ্লেষণ করেছেন যারা একটি বৃহত্তর গবেষণার অংশ হিসাবে অ্যাপটি ব্যবহার করেছেন এবং তাদের বিষণ্নতার ইতিহাস নেই।

তাদের গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে, মহিলারা জনসংখ্যা এবং তাদের চিকিত্সার ইতিহাস সম্পর্কে স্ট্রেস এবং দুঃখের অনুভূতির সাথে সাথে প্রশ্নের উত্তর দিয়েছেন।

944 জন মহিলার মধ্যে কিছু তাদের স্বাস্থ্য সম্পর্কিত সামাজিক কারণগুলির উপর ঐচ্ছিক প্রশ্নের উত্তর দিয়েছেন, যেমন খাদ্য নিরাপত্তাহীনতা। সমস্ত মহিলাকে প্রতি ত্রৈমাসিকে একবার বিষণ্নতার জন্য স্ক্রীন করা হয়েছিল।

গবেষকরা সমস্ত ডেটা ব্যবহার করে ছয়টি মেশিন-লার্নিং মডেল তৈরি করেছেন। একজন গর্ভবতী মহিলার বিষণ্নতার পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে সেরাটি 89 শতাংশ সঠিক বলে পাওয়া গেছে। একটি মেশিন লার্নিং অ্যালগরিদম হল কৃত্রিম বুদ্ধিমত্তার একটি রূপ যা ভবিষ্যদ্বাণী করতে অতীতের ডেটা থেকে শেখে।

যখন গবেষকরা স্বাস্থ্য-সম্পর্কিত সামাজিক কারণগুলির ঐচ্ছিক প্রশ্নের উত্তরগুলি অন্তর্ভুক্ত করেন তখন মডেলটির নির্ভুলতা 93 শতাংশে উন্নীত হয়।

তারা দেখেছে যে খাদ্য নিরাপত্তাহীনতা, বা খাবারের অ্যাক্সেস, গর্ভবতী মহিলাদের জন্য গর্ভাবস্থার শেষ পর্যায়ে বিষণ্নতা বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ হিসাবে আবির্ভূত হয়।

গবেষকরা এখন এই সমীক্ষার প্রশ্নগুলিকে ক্লিনিকাল সেটিংসে একীভূত করার পদ্ধতিগুলি তৈরি করছেন এবং চিকিত্সকরা কীভাবে বিষণ্নতার ঝুঁকি সম্পর্কে রোগীদের সাথে এই কথোপকথন করতে পারেন তা চিহ্নিত করছেন।