নয়াদিল্লি, বিজেপি মঙ্গলবার সর্বশেষ আরবিআই রিপোর্টের উদ্ধৃতি দিয়েছে, যা কর্মসংস্থানের হারের বৃদ্ধিকে তুলে ধরেছে, জোর দিয়ে বলেছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বারা প্রভাবিত সংস্কারগুলি অর্থনীতিকে শক্তিশালী করেছে এবং কাজের সুযোগ তৈরি করেছে।

এর মুখপাত্র সৈয়দ জাফর ইসলাম একটি বিবৃতিতে বলেছেন যে 2014 সালে ভারতীয় অর্থনীতিকে ভঙ্গুর বলে মনে করা হয়েছিল কিন্তু "মোডিনোমিক্স" একটি রূপান্তর এনেছে এবং এর শক্তি এখন বিশ্বব্যাপী স্বীকৃত হচ্ছে।

তিনি বলেন, পূর্ববর্তী অর্থবছরের তুলনায় 2024 সালের আর্থিক বছরে ভারতে চাকরি সংযোজনে 2.5 গুণ বৃদ্ধি পেয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, ভারত একটি উল্লেখযোগ্য 4.67 কোটি চাকরি যোগ করেছে এবং 64.3 কোটি লোক সক্রিয়ভাবে নিযুক্ত হয়েছে, যা আগের অর্থবছরে 59.7 কোটি থেকে বেশি, যা 1981-82 সালের পর থেকে সর্বোচ্চ চাকরি সংযোজন চিহ্নিত করে, তিনি বলেছিলেন।

তিনি বলেন, RBI-এর KLEMS ডাটাবেস চাকরির পরিসংখ্যান গণনার জন্য সরকারের পর্যায়ক্রমিক শ্রমশক্তি জরিপের উপর নির্ভর করে।

তিনি উল্লেখ করেছেন যে 2023-24 অর্থবছরে ভারতের জিডিপি 8.2 শতাংশ বৃদ্ধি গত বছরের 7 শতাংশ থেকে বেড়েছে, যা একটি শক্তিশালী অর্থনৈতিক পরিবেশকে প্রতিফলিত করে।

কংগ্রেসকে 2004 থেকে 2014 সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন অর্থনীতির ক্ষতি এবং কর্মসংস্থান উপেক্ষা করার অভিযোগ করে, তিনি দাবি করেছিলেন যে বিরোধী দল জাতীয় কল্যাণের চেয়ে পরিবারের স্বার্থকে অগ্রাধিকার দিয়েছে।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার তরুণদের আকাঙ্ক্ষা পূরণে নিবেদিত রয়ে গেছে এবং তাদের স্বার্থে সিদ্ধান্ত নিতে থাকবে, তিনি এটিকে "মোদির গ্যারান্টি" বলে অভিহিত করেছেন।

কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলি আরবিআই ডেটা নিয়ে প্রশ্ন তুলেছে এবং বেসরকারি অর্থনৈতিক থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই) এর ফলাফলের উল্লেখ করেছে যা 2024 সালের জুনে বেকারত্ব 9.2 শতাংশে ছিল।