মেলবোর্ন, মেনোপজের একটি সাংস্কৃতিক মুহূর্ত চলছে।

নীরবতায় ভুগছেন, বিশ্বব্যাপী মহিলারা এবং তাদের ডাক্তাররা কথা বলছেন এবং খোলামেলা কথোপকথন এবং মেনোপজের আরও ভাল যত্নের অ্যাক্সেস দাবি করছেন।

কয়েক দশক ধরে, কিছু মহিলা মেনোপজের চারপাশে প্রচুর পরিমাণে অপ্রয়োজনীয় কষ্ট সহ্য করেছেন।স্বাস্থ্যসেবা পেশাদারদের মহিলাদের ব্যর্থতার অগণিত গল্প রয়েছে, উদাহরণস্বরূপ, মেনোপজের লক্ষণগুলি বরখাস্ত করা এবং পর্যাপ্ত যত্ন প্রদানে ব্যর্থ হওয়ার মাধ্যমে।

তাই এই মনোযোগ অনেকদিন ধরেই।

কিন্তু এই স্পটলাইটের সাথে অনেক বার্তা এসেছে যে মেনোপজ মানসিক স্বাস্থ্যের জন্য বিপর্যয়কর।উদাহরণস্বরূপ, মেনোপজের বিষয়ে 2024 সালের অস্ট্রেলিয়ান সিনেট তদন্তে জমা দেওয়া, যা 17 সেপ্টেম্বর তার ফলাফলগুলি হস্তান্তর করার কারণে, এই জীবনের পর্যায়টিকে চিকিত্সা না করা মেনোপজের মানসিক অসুস্থতার কারণে "ক্ষতি, হতাশা এবং মৃত্যুর" সময় হিসাবে বর্ণনা করা হয়েছিল।

মেনোপজের সময় ইস্ট্রোজেনের মাত্রা পরিবর্তন করা মস্তিষ্ক এবং মানসিক স্বাস্থ্যের উপর "অস্থিতিশীল" প্রভাব সৃষ্টি করে বলে জানা গেছে।

কিন্তু যখন গবেষণা দেখায় যে কিছু মহিলা অন্যদের তুলনায় ইস্ট্রোজেনের পরিবর্তনের জন্য বেশি মেজাজ-সংবেদনশীল হতে পারে, সামগ্রিকভাবে উপলব্ধ সেরা ডেটা দেখায় যে মেনোপজের বছর ধরে মানসিক অসুস্থতা একটি মূল বা সাধারণ অভিজ্ঞতা নয়।রাগ মানসিক রোগ নয়

কিছু মিডলাইফ মহিলা মেনোপজের সময় রাগ বা ক্রোধের অনুভূতি স্ব-প্রতিবেদন করে।

রাগ কোনো মানসিক রোগ নয়, তবে তা যদি মারাত্মক আকার ধারণ করে বা আপনার দৈনন্দিন জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করে তবে তা অনুসরণ করা উচিত।ডাক্তারের অফিসে বরখাস্ত হওয়া কারণ "আমার স্ত্রী মেনোপজের সাথে ভালভাবে মোকাবিলা করেছেন" বা একজন জিপি ব্যাখ্যা করেছেন যে তারা মেনোপজ পরিচালনা করার জন্য প্রশিক্ষিত নয় এবং একটি বিশেষজ্ঞ ক্লিনিকে উল্লেখ করে যেখানে 12 মাসের অপেক্ষা তালিকা রয়েছে রাগ এবং অপ্রয়োজনীয় কষ্টের জন্য বৈধ ট্রিগার।

একটি সমাজ হিসাবে, এই ক্রোধকে মেনোপজ এবং বার্ধক্যজনিত মহিলাদের স্বাস্থ্য সমস্যাগুলির জন্য উন্নত যত্নের দাবিতে সংগঠিত করা যেতে পারে, যখন প্রয়োজনে কষ্টদায়ক বা প্রভাবপূর্ণ লক্ষণগুলির জন্য উপযুক্ত যত্ন প্রদান করে।

বেশিরভাগ নারীই মানসিকভাবে ভালো থাকেনমেনোপজ এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কিত একটি ল্যানসেট সিরিজের গবেষণাপত্র সম্ভাব্য গবেষণার ফলাফলগুলি পর্যালোচনা করেছে যা মেনোপজ ট্রানজিশন জুড়ে মহিলাদের মানসিক স্বাস্থ্যের পরিবর্তনগুলিকে ট্র্যাক করেছে।

বিশেষত, হতাশাজনক লক্ষণ এবং ব্যাধিগুলির পাশাপাশি উদ্বেগ, বাইপোলার, সাইকোসিস এবং আত্মহত্যার দিকে নজর দেওয়া হয়েছিল।

এটি পেরিমেনোপজের সময় বিষণ্নতার লক্ষণগুলির হার তুলনামূলকভাবে কম ছিল, যা অনিয়মিত পিরিয়ডের সময় যা মেনোপজের চূড়ান্ত মাসিক সময়ের মধ্যে শেষ হয়।পর্যালোচনা করা গবেষণায়, 17 শতাংশ থেকে 28 শতাংশ পেরিমেনোপজাল মহিলাদের মধ্যে 14 শতাংশ থেকে 21 শতাংশ প্রিমেনোপজাল মহিলাদের তুলনায় বিষণ্নতার লক্ষণগুলি রিপোর্ট করা হয়েছে।

শুধুমাত্র দুটি গবেষণায় একজন চিকিত্সক দ্বারা অভিন্নভাবে মূল্যায়ন করা বড় বিষণ্নতাজনিত ব্যাধি হওয়ার ঝুঁকির তদন্ত করা হয়েছে, এবং কোনটিই মেনোপজের সময় মহিলাদের নতুন-সূচনা বিষণ্নতার ঝুঁকির মধ্যে ছিল তা খুঁজে পাওয়া যায়নি।

মহিলারা সাধারণত 40 এর দশকের শেষের দিকে মেনোপজের মধ্য দিয়ে যেতে শুরু করে।অস্ট্রেলিয়ান ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্স ডেটা এই বয়সের মহিলাদের মধ্যে বিষণ্নতাজনিত ব্যাধিগুলির প্রাদুর্ভাবের কোন বৃদ্ধি দেখায় না। পরিবর্তে, পুরুষরা মধ্যজীবনে বিষণ্নতাজনিত ব্যাধিগুলির বর্ধিত প্রকোপ অনুভব করে।

অন্য কথায়, মেনোপজের হরমোনের পরিবর্তনগুলি বেশিরভাগ মহিলাদের জন্য মানসিক স্বাস্থ্যের উপর "অস্থিতিশীল" প্রভাব ফেলে বলে মনে হয় না।

এই তথ্যগুলি মহিলাদের মেনোপজের পরিবর্তন সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করতে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ।মেনোপজের প্রতি দৃষ্টিভঙ্গি অল্পবয়সী মহিলাদের প্রত্যাশা গঠনে সাহায্য করে। মেনোপজের প্রতি একটি নেতিবাচক মনোভাব পেরিমেনোপজের সময় হতাশাজনক লক্ষণগুলির বিকাশের ভবিষ্যতের ঝুঁকি বাড়ায়।

মেনোপজ প্রায়শই মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয় এমন অসহায় এবং ভুল বার্তাগুলি এড়ানোর মাধ্যমে, আমরা মেনোপজে প্রবেশকারী মহিলাদের পরবর্তী প্রজন্মের প্রত্যাশা উন্নত করতে সাহায্য করতে পারি।

যাইহোক, গবেষণা দেখায় যে মহিলাদের কিছু উপগোষ্ঠী মেনোপজের সময় মানসিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকিতে থাকে এবং এই গোষ্ঠীগুলিকে সমর্থন করার জন্য আরও অনেক কিছু করা যেতে পারে।মানসিক স্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণ

মেনোপজ এবং হতাশার মধ্যে সংযোগ সম্পর্কে সর্বাধিক প্রমাণ সংগ্রহ করা হয়েছে। যদিও বেশিরভাগ মহিলার মেনোপজের সময় হতাশাজনক লক্ষণ বা ব্যাধি তৈরি হয় না, কিছু মহিলা ঝুঁকিতে থাকে।

মেনোপজ এবং বৃহত্তর জীবনের পরিস্থিতি সম্পর্কিত বেশ কয়েকটি কারণ এটি ব্যাখ্যা করতে সহায়তা করে।এর মধ্যে রয়েছে গুরুতর গরম ফ্লাশ, বিশেষ করে যেগুলি ঘুমের ব্যাঘাত ঘটায়, বিশেষ করে দীর্ঘ মেনোপজের মধ্য দিয়ে যাওয়া বা স্বাভাবিক বার্ধক্যের ফলে অস্ত্রোপচারের কারণে মেনোপজের দিকে ঠেলে দেওয়া।

যখন এগুলি অন্যান্য ঝুঁকির সাথে সংঘর্ষে লিপ্ত হয় - বিষণ্নতার পূর্বের ইতিহাস, জীবনের চাপ বা সংখ্যালঘু অবস্থা - তখন মানসিক স্বাস্থ্য হ্রাসের ঝুঁকি যৌগিক।

দুর্ভাগ্যবশত, মেনোপজ পরিচালনার জন্য পর্যাপ্ত চিকিৎসা প্রশিক্ষণের অভাব এই বোঝাকে বাড়িয়ে দিয়েছে।যাদের প্রয়োজন তাদের জন্য মেনোপজ হরমোন থেরাপির অ্যাক্সেসের সাথে সরবরাহের সমস্যাগুলি খেলার আরেকটি কারণ।

যদিও হরমোন থেরাপি হট ফ্লাশ এবং রাতের ঘামের মতো লক্ষণগুলির জন্য খুব কার্যকর, এটি হতাশা, রাগ, মস্তিষ্কের কুয়াশা বা ক্লান্তির মতো লক্ষণগুলির চিকিত্সার জন্য দেখানো হয়নি যা কিছু মহিলারা মধ্যজীবনে অনুভব করেন।

এই সমস্ত কারণগুলি একটি বৃহত্তর সংস্কৃতির পাশাপাশি যা বয়স্ক মহিলাদের কণ্ঠস্বরকে অবমূল্যায়ন করে।সামনের পথ

মেনোপজ একটি পতন এবং ক্ষয়ের সময় এবং এই জীবনের পর্যায়ে যে মানসিক অসুস্থতা সাধারণ তা 1950 এর দশকে এর উৎপত্তি।

ডাঃ হার্বার্ট কুপারম্যান এবং ডাঃ মেয়ার ব্লাটই প্রথম "মেনোপজাল সিনড্রোম" বর্ণনা এবং পরিমাপ করার জন্য একটি স্কেল সংকলন করেছিলেন এবং মেনোপজ ক্লিনিকগুলিতে তাদের চিকিত্সা করা মহিলাদের পর্যবেক্ষণের ভিত্তিতে মেনোপজের অভিজ্ঞতার জন্য মানসিক লক্ষণগুলিকে কেন্দ্রীয় হিসাবে বিবেচনা করেছিলেন।তারা জরায়ুকে অঙ্গগুলির "অ্যাকিলিস হিল" এবং মেনোপজকে জীবনের একটি "অপ্রীতিকর এবং সম্ভবত বিপজ্জনক" সময় হিসাবে বর্ণনা করেছে।

মহিলারা এই পুরানো মেসেজিংয়ের চেয়ে আরও ভাল প্রাপ্য কারণ এটি ভাল বিজ্ঞান দ্বারা সমর্থিত নয়।

সমানভাবে, মধ্যজীবনে মহিলাদের মানসিক স্বাস্থ্যের উদ্বেগকে বরখাস্ত করা, বা মানসিক স্বাস্থ্যের উপর মেনোপজের লক্ষণগুলির সম্ভাব্য প্রভাব, ঠিক ততটাই সমস্যাযুক্ত।মনোবৈজ্ঞানিক এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের দক্ষতার উন্নতির সাথে মেডিকেল ছাত্রদের এবং অনুশীলনকারীদের জন্য মেনোপজ ব্যবস্থাপনায় উচ্চ-মানের প্রশিক্ষণ উন্নত করা এই সমস্যাটি মোকাবেলায় একটি দীর্ঘ পথ যেতে পারে।

সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ, মিডলাইফ মহিলাদের কণ্ঠকে কেন্দ্রে নিতে হবে।

নারীদের পরবর্তী প্রজন্ম যখন পেরিমেনোপজে প্রবেশ করে, তারা জীবনের অভিজ্ঞতা এবং বয়সের কারণে অর্জিত নেতৃত্বের সুযোগের কারণে সম্ভবত নিজেদের আরও বুদ্ধিমান, আরও শক্তিশালী এবং সহানুভূতিশীল সংস্করণ হওয়ার আশা করে।ভারসাম্যপূর্ণ ক্লিনিকাল যত্ন যা মেনোপজের লক্ষণগুলিকে স্বীকার করে এবং চিকিত্সা করে — মেনোপজকে একটি বিপর্যয় হিসাবে রূপান্তরিত না করে — এই মহিলাদের মধ্যজীবনের বছরগুলিতে উন্নতি করতে সাহায্য করবে৷ (360info.org) AMS