নয়াদিল্লি, নাইট ফ্রাঙ্কের মতে, আবাসন সম্পদের আরও ভালো চাহিদার জন্য মুম্বাই পৌর অঞ্চলে সম্পত্তির নিবন্ধন বার্ষিক 12 শতাংশ বেড়েছে 11,575 ইউনিটে৷

মহারাষ্ট্র সরকারের পোর্টাল থেকে রিয়েল এস্টেট পরামর্শদাতা নাইট ফ্রাঙ্ক দ্বারা সংকলিত তথ্য অনুসারে, মুম্বাই শহর (বোম্বে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের আওতাধীন এলাকা) গত বছরের একই মাসে 10,319 ইউনিটের বিপরীতে জুন মাসে 11,575 ইউনিট নিবন্ধন করেছে।

তবে, জুনে নিবন্ধনের সংখ্যা মে মাসের তুলনায় কম, যখন 12,000 ইউনিট নিবন্ধিত হয়েছিল।

রেজিস্ট্রেশনের সিংহভাগই আবাসন সম্পত্তির জন্য।

দৃঢ় ক্রেতার আস্থা মুম্বাইতে 2024 ক্যালেন্ডার বছরের প্রথম ছয় মাসের জন্য সম্পত্তি নিবন্ধন 10,000 মার্কের উপরে রেখেছে।

2024 সালের জুনে, মুম্বাই গত 12 বছরের মধ্যে যেকোনো জুন মাসের জন্য সর্বাধিক সংখ্যক সম্পত্তি নিবন্ধনের অভিজ্ঞতা লাভ করেছে, পরামর্শদাতা বলেছেন।

নাইট ফ্রাঙ্ক এই উত্থানকে ক্রমবর্ধমান অর্থনৈতিক সমৃদ্ধি এবং বাড়ির মালিকানার প্রতি অনুকূল মনোভাবকে দায়ী করেছেন।

নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়ার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর শিশির বৈজাল বলেছেন, "সম্পত্তি বিক্রয় নিবন্ধনের ক্রমাগত বছরের পর বছর বৃদ্ধি মুম্বাইয়ের রিয়েল এস্টেট বাজারের স্থিতিস্থাপকতার উপর জোর দেয়"।

উচ্চ সম্পত্তির দাম থাকা সত্ত্বেও, তিনি বলেছিলেন যে বাড়ির নিবন্ধনগুলি তাদের গতি বজায় রেখেছে, যা দেশের অর্থনৈতিক গতিপথে বাজারের তীব্র ক্ষুধা এবং ক্রেতাদের আস্থা প্রতিফলিত করে।

"এই ইতিবাচক প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, শক্তিশালী জিডিপি বৃদ্ধি, ক্রমবর্ধমান আয়ের মাত্রা এবং একটি অনুকূল সুদের হারের পরিবেশ দ্বারা চালিত," বৈজাল বলেছেন।

প্রবণতা সম্পর্কে মন্তব্য করে, প্রপটেক ফার্ম রিলয়ের প্রতিষ্ঠাতা এবং সিইও অখিল সরফ বলেছেন, রিয়েল এস্টেটের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, শেষ ব্যবহারকারী এবং বিনিয়োগকারী উভয়ই সক্রিয়ভাবে সম্পত্তি ক্রয় করছে।

"স্ট্যাম্প শুল্ক এবং রেজিস্ট্রেশন ফি-এর মাধ্যমে গড় রাজস্ব সংগ্রহের বৃদ্ধিও সম্পত্তির দাম বৃদ্ধির ইঙ্গিত দেয়। তা সত্ত্বেও, চাহিদা শক্তিশালী রয়ে গেছে, যা অর্থনীতি এবং ভবিষ্যতের সম্ভাবনার প্রতি ক্রেতা এবং বিনিয়োগকারীদের ইতিবাচক অনুভূতি এবং আস্থা প্রতিফলিত করে," সারাফ বলেছেন।

তিনি বিশ্বাস করেন যে মধ্য থেকে দীর্ঘমেয়াদে চাহিদা শক্তিশালী থাকবে।

"ডেভেলপাররা তাদের পণ্য লঞ্চগুলিকে বর্তমানে চাহিদার ধরণের বৈশিষ্ট্যগুলির সাথে সারিবদ্ধ করছে," সারাফ বলেছেন৷