মুম্বাই, বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) শুক্রবার ভোরে কোস্ট রোডের দক্ষিণ-বাউন্ড করিডোরকে বান্দ্রা ওয়ারলি সি লিঙ্কের সাথে সংযোগকারী বিশাল 25,000 টন গার্ডার সফলভাবে চালু করেছে, নাগরিক সংস্থা জানিয়েছে।

একটি রিলিজে, BMC বলেছে যে 136 মিটার বিস্তৃত বো-স্ট্রিং-আর্ক-টাইপ গার্ডার চালু করার প্রক্রিয়াটি ওরলিতে সকাল 2 টায় শুরু হয়েছিল এবং 3.2 টায় শেষ হয়েছিল।

সিভিক বডির মতে, প্রকৌশলী কৃতিত্ব ভারতে প্রথম যা সমুদ্রে এই ধরনের ইনস্টলেশনের সাথে জড়িত।

গার্ডার, যা 18 থেকে 21 মিটার চওড়া, উপকূলীয় সড়কের 10.5 কিলোমিটার প্রসারিতকে বান্দ্রা-ওয়ারলি সমুদ্র সংযোগের সাথে সংযুক্ত করবে।

ওয়ারলি এবং মেরিন লাইনের মধ্যে উপকূলীয় রাস্তার দক্ষিণমুখী করিডোরটি এই বছরের 11 মার্চ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল কিন্তু এই লিঙ্কের সাথে সংযোগ করা হয়নি।

“অন্য একটি 143-মিটার দীর্ঘ, উপকূলীয় সড়কের উত্তরমুখী করিডোরের 26-29 মিটার চওড়া গার্ডারটিও নাভা শেভা বন্দরে পৌঁছেছে এবং এর লঞ্চ মে-এর শেষের জন্য পরিকল্পনা করা হচ্ছে। প্রথম গার্ডার চালু হওয়ার পর দ্বিতীয় গার্ডারের পরিবহনের পরিকল্পনা করা হবে,” BMC আগেই বলেছিল।

নোনা জল এবং আর্দ্রতা থেকে রক্ষা করার জন্য মরিচা-বিরোধী রং দিয়ে আঁকা এই গার্ডারগুলি ওয়ারলি উপকূলে মাছ ধরার নৌকাগুলি যাতে ঝামেলার সম্মুখীন না হয় তা নিশ্চিত করার জন্য ইনস্টল করা হচ্ছে, BMC জানিয়েছে।

"ভারতে এই ধরনের প্রথম ধরনের পরীক্ষার সাফল্যের সাথে, বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন তার ক্যাপে একটি নতুন পালক যোগ করেছে," রিলিজ বলেছে।