নয়াদিল্লি, স্টক মার্কেটগুলি এই সপ্তাহে দেশীয় মুদ্রাস্ফীতির তথ্য, কর্পোরেটদের থেকে চলমান ত্রৈমাসিক আয় এবং বিশ্বব্যাপী প্রবণতা দ্বারা চালিত হবে, বিশ্লেষকরা বলেছেন।

সাধারণ নির্বাচনকে ঘিরে সংবাদ প্রবাহও বিনিয়োগকারীদের দ্বারা ট্র্যাক করা হবে বলে জানিয়েছেন বাজার বিশেষজ্ঞরা।

এছাড়াও, বিনিয়োগকারীরা বিদেশী বিনিয়োগকারীদের ব্যবসায়িক কার্যকলাপ, বৈশ্বিক তেল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের গতিবিধি এবং রুপি-ডলার প্রবণতা থেকেও ইঙ্গিত নেবে।

"বিনিয়োগকারীরা দেশীয় এবং গ্লোবা উভয় ফ্রন্টে অর্থনৈতিক ডেটা নিয়ে বোমাবর্ষণ করবে। অভ্যন্তরীণভাবে, ভোক্তা মূল্য সূচক (CPI) এবং পাইকারি মূল্য সূচক (WPI) এর জন্য দেখুন। বিশ্বব্যাপী, ফোকাস হবে মার্কিন প্রযোজক মূল্য সূচক (PPI) একটি ভোক্তা মূল্যের উপর সূচক (সিপিআই) পরিসংখ্যান।

"অতিরিক্ত, ফেডারেল রিজার্ভের চেয়ার জেরোম পাওয়েলের বক্তৃতাটিও দেখার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হবে। চীনের শিল্প উৎপাদনের তথ্য এবং জাপানের জিডিপির পরিসংখ্যান সপ্তাহের জন্য গুরুত্বপূর্ণ প্রকাশগুলিকে ঘিরে," বলেছেন স্বস্তিকা ইনভেস্টমার্ট লিমিটেডের রিসার্চের প্রধান সন্তোষ মীনা।

জিওজিৎ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস-এর রিসার্চের প্রধান বিনোদ নায়ার বলেছেন যে নির্বাচনের নেতৃত্বে অনিশ্চয়তার কারণে স্বল্পমেয়াদে দেশীয় বাজারে মুদ্রার প্রবণতা অব্যাহত থাকতে পারে।

"সামনের ডেটা-হ্যাক্টিক সপ্তাহে, বিনিয়োগকারীদের মনোযোগ ভারত এবং মার্কিন CPI ডেটা, ইউরোপ এবং জাপানের জিডিপি রিলিজ এবং FE চেয়ারের বক্তৃতার উপর নিবদ্ধ করা হবে৷ উপরন্তু, Q4 ফলাফলের পরবর্তী সেটটিও মার্ক সেন্টিমেন্টকে আকর্ষণ করবে৷ ," সে যুক্ত করেছিল.

DLF, Zomato, Bharti Airtel এবং Mahindra & Mahindra হল সপ্তাহে তাদের আয় ঘোষণা করার জন্য নির্ধারিত প্রধান কোম্পানিগুলির মধ্যে৷

"বাজারের দৃষ্টিভঙ্গি প্রধান বৈশ্বিক এবং দেশীয় অর্থনীতির ডেটা, ভারতের WPI মুদ্রাস্ফীতি ডেটা, US PPI ডেটা, মূল CPI ডেটা, প্রাথমিক চাকরির দাবি, জাপানের GDP ডেটা, ভারতের Q4 কোম্পানির ফলাফল এবং ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েলের বক্তৃতা দ্বারা পরিচালিত হবে, "অরবিন্দর সিং নন্দা, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, মাস্টার ক্যাপিটা সার্ভিসেস লিমিটেড, বলেছেন।

"সামগ্রিকভাবে, আমরা আশা করি বাজার একটি বৃহত্তর পরিসরে একত্রিত হবে এবং Q4 ফলাফল, বৈশ্বিক কারণ এবং সাধারণ নির্বাচনকে ঘিরে সংবাদ প্রবাহ থেকে সংকেত নেবে," বলেছেন সিদ্ধার্থ খেমকা, হেড - রিটেইল রিসার্চ, মতিলাল ওসওয়াল ফাইন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড৷

গত সপ্তাহে, বিএসই বেঞ্চমার্ক 1,213.68 পয়েন্ট বা 1.64 শতাংশ হ্রাস পেয়েছে এবং তম নিফটি 420.65 পয়েন্ট বা 1.87 শতাংশ হ্রাস পেয়েছে।

অজিত মিশ্র - এসভিপি, রিসার্চ, রেলিগেয়ার ব্রোকিং লিমিটেড, বলেছেন, "নেতিবাচক স্থানীয় অনুভূতি সত্ত্বেও, বৈশ্বিক বাজারে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিলক্ষিত শক্তি পতনের গতি রোধে সহায়ক ভূমিকা পালন করেছে। বিনিয়োগকারীদের জন্য উভয়ই নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা অপরিহার্য। বিশ্ব বাজারের কর্মক্ষমতা এবং বাজারের ইঙ্গিতের জন্য স্থানীয় ফ্যাক্টর।"