নতুন দিল্লি, মিশ্র আবেগগুলি বাস্তব বলে পাওয়া গেছে, একটি গবেষণায় তাদের অভিজ্ঞতার সময় মস্তিষ্কের অনন্য কার্যকলাপ খুঁজে পাওয়া গেছে।

দুই বা ততোধিক দ্বন্দ্বপূর্ণ অনুভূতির অভিজ্ঞতা মিশ্র আবেগ ব্যাখ্যা করতে পারে।

একটি অ্যানিমেটেড শর্ট ফিল্ম 'ওয়ান স্মল স্টেপ' দেখার সময় মানুষের মস্তিষ্কের উপর নজরদারি করার সময়, গবেষকরা তাদের অ্যামিগডালায় একটি উচ্চতর কার্যকলাপ পর্যবেক্ষণ করেছেন, যা আবেগ প্রক্রিয়া করতে সাহায্য করে এবং নিউক্লিয়াস অ্যাকম্বেন্স, যা আনন্দদায়ক অভিজ্ঞতায় ভূমিকা পালন করে।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া, ইউএস-এর গবেষকরা দেখেছেন যে এই ক্রিয়াকলাপটি পর্যবেক্ষণ করা থেকে ভিন্ন ছিল যখন লোকেরা বিশুদ্ধভাবে ইতিবাচক বা নেতিবাচক আবেগ অনুভব করে।

"আমরা শুধুমাত্র মস্তিষ্কের ক্রিয়াকলাপ খুঁজে পাইনি যা মিশ্র আবেগের সাথে সম্পর্কযুক্ত ছিল, তবে আমরা দেখতে পেয়েছি যে এটি সময়ের সাথে সাথে স্থির ছিল। আপনি নেতিবাচক এবং ইতিবাচক মধ্যে পিং-পিং করছেন না। এটি একটি খুব অনন্য, দীর্ঘ সময়ের জন্য মিশ্র আবেগ," অ্যান্টনি ভ্যাকারো, দক্ষিণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পোস্টডক্টরাল গবেষক এবং সেরিব্রাল কর্টেক্স জার্নালে প্রকাশিত গবেষণার প্রধান লেখক বলেছেন।

আবেগগুলি প্রায়শই কেবল নেতিবাচক থেকে ইতিবাচক পর্যন্ত একটি পরিসরে বিদ্যমান বলে মনে করা হয়।

যাইহোক, যদিও মিশ্র আবেগ একটি সাধারণ অভিজ্ঞতা, তারা বৈজ্ঞানিকভাবে অধ্যয়ন করা হয়েছে, গবেষকদের মতে।

এটি হতে পারে কারণ একবারে একটি অনুভূতি অধ্যয়ন করা সহজ, তারা বলেছিল।

গবেষণার অংশ হিসাবে, অংশগ্রহণকারীদের মস্তিষ্কের কার্যকলাপ এমআরআই ব্যবহার করে পর্যবেক্ষণ করা হয়েছিল, কারণ তারা প্রথমবার অ্যানিমেটেড ফিল্মটি দেখেছিল। অংশগ্রহণকারীরা তখন এমআরআই ছাড়াই মুভিটি পুনরায় দেখেন এবং কখন ইতিবাচক, নেতিবাচক বা মিশ্র আবেগ অনুভব করেন তা নির্দেশ করে।

গবেষকরা তখন এই প্রতিবেদনগুলিকে এমআরআই ইমেজিং ফলাফলের সাথে তুলনা করেন।

তারা আরও খুঁজে পেয়েছে যে তারা ভবিষ্যদ্বাণী করতে পারে কখন একজন ব্যক্তি আবেগ পরিবর্তন করতে যাচ্ছে।

মস্তিস্কের বিশেষ অঞ্চল, যেমন ইনসুলার কর্টেক্স (সহানুভূতি এবং সহানুভূতি এবং উপলব্ধি অনুভব করার সময় জড়িত) উল্লেখযোগ্য পরিবর্তনগুলি প্রদর্শন করেছে কারণ অংশগ্রহণকারীরা একটি মানসিক পরিবর্তনের কথা জানিয়েছেন, লেখক বলেছেন।

"একটি নির্দিষ্ট পরিশীলিততা রয়েছে যা একটি মিশ্র আবেগ নিয়ে বসতে এবং একই সাথে নিজেকে ইতিবাচক এবং নেতিবাচক বোধ করার অনুমতি দেওয়ার জন্য প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক (গবেষণা) সহ-লেখক জোনাস কাপলান বলেন, "এটি আরও খোঁজ করে, নিজের মধ্যে একই সময়ে ইতিবাচক এবং নেতিবাচকতা গ্রহণ করতে সক্ষম হওয়ার সুবিধাগুলি অন্বেষণ করা, যা আমরা অধ্যয়নের যোগ্য বলে মনে করি।" দক্ষিণ ক্যালিফোর্নিয়া, ড.