নয়াদিল্লি, প্রথমবারের মতো ভারত-বেলারুশ কনস্যুলার কথোপকথনের সময় বেলারুশের ভারতীয় ছাত্রদের কল্যাণ থেকে শুরু করে দুই দেশের পর্যটন বাড়ানোর মতো কনস্যুলার বিষয়গুলির বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছিল, মঙ্গলবার বিদেশ মন্ত্রক জানিয়েছে।

28 জুন মিনস্কে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।

ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন যুগ্ম সচিব আমান পুরি (কনস্যুলার, পাসপোর্ট ও ভিসা), যখন বেলারুশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন আন্দ্রেই কোজান, হেড অব জেনারেল ডিরেক্টরেট ফর কনস্যুলার অ্যাফেয়ার্স, বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ( এমইএ) এক বিবৃতিতে জানিয়েছে।

"এই সংলাপটি বেলারুশের ভারতীয় ছাত্রদের কল্যাণ থেকে শুরু করে দুই দেশের মধ্যে পর্যটন বাড়ানোর মতো কনস্যুলার বিষয়গুলির বিস্তৃত বিষয়কে কেন্দ্র করে," এটি বলে।

সফররত ভারতীয় প্রতিনিধি দল বেলারুশের ক্রীড়া ও পর্যটন মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি বেলারুশের ভারতীয় ছাত্র সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথেও দেখা করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, "দুই পক্ষ সংলাপের সিদ্ধান্তগুলি অনুসরণ করতে এবং ভারত-বেলারুশ কনস্যুলার সংলাপের পরবর্তী সংস্করণে সেগুলি পর্যালোচনা করতে সম্মত হয়েছে যা একটি পারস্পরিক সুবিধাজনক তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে।"