এই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ের সাথে সম্পর্কিত তথ্য এবং পরিসংখ্যান সামনে রেখে তিনি বলেন, “মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার কার্যকারিতা এমন একটি ক্ষেত্র থেকে যায় যা কাঙ্খিত তুলনায় কম মনোযোগ পায়। জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা প্রকাশ করে যে ভারতে প্রায় 22.7 শতাংশ মহিলা মাসিক সুরক্ষার জন্য স্যানিটারি পদ্ধতি ব্যবহার করেন না। মাসিকের স্বাস্থ্যবিধি সুবিধার অ্যাক্সেসের অভাব মেয়েদের মধ্যে স্কুলে অনুপস্থিতিতে অবদান রাখে, প্রায় 23 শতাংশ বয়ঃসন্ধির পর ড্রপ আউট করে। এটি মোকাবেলা করার জন্য, ভারত সরকার গ্রামীণ এলাকায় 10-19 বছর বয়সী কিশোরীদের মধ্যে মাসিক স্বাস্থ্যবিধি প্রচারের জন্য একটি প্রকল্প চালাচ্ছে। যাইহোক, এই চ্যালেঞ্জগুলির মধ্যে, মাসিকের স্বাস্থ্যবিধি কার্যকরভাবে মোকাবেলা করার জন্য উদ্ভাবনী এবং কার্যকর সমাধানের প্রয়োজনীয়তার ক্রমবর্ধমান স্বীকৃতি রয়েছে৷ মাসিক স্বাস্থ্যবিধি কনক্লেভ এবং পুরষ্কারগুলির লক্ষ্য সচেতনতা বৃদ্ধি, উদ্ভাবনকে উত্সাহিত করা এবং মাসিকের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা উন্নত করা, ভাল স্বাস্থ্য ফলাফলে অবদান রাখা এবং হ্রাস করা। মাসিকের চারপাশে কলঙ্ক। যে বিভাগে তাদের পুরস্কার দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে মাসিক স্বাস্থ্যবিধিতে সর্বাধিক উদ্ভাবনী পণ্য, মাসিক স্বাস্থ্যবিধিতে সিএসআর ইনিশিয়েটিভ দ্বারা সর্বাধিক প্রভাব - কর্পোরেট/পিএসইউ, মাসিক স্বাস্থ্যবিধিতে সিএসআর ইনিশিয়েটিভ দ্বারা সর্বাধিক প্রভাব - বাস্তবায়নকারী সংস্থা/এনজিও এবং এমএইচ চ্যাম্পিয়ন অফ দ্য ইয়ার। অন্তর্ভুক্ত.

এই বিষয়ে সচেতনতা তৈরি করার এবং বিভিন্ন ট্যাবুকে মোকাবেলা করার প্রয়োজনীয়তার বিষয়ে কথা বলতে গিয়ে, অনিল রাজপুত বলেছেন: “বছরের পর বছর ধরে, নীরবতা ভঙ্গ করার এবং মাসিকের স্বাস্থ্যবিধি অনুশীলনের পাশাপাশি মাসিকের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বাড়াতে গুরুত্বপূর্ণ প্রয়োজনকে স্বীকৃতি দেওয়া প্রয়োজন। কলঙ্ক মোকাবেলা এবং তৈরি করতে. একটি সহায়ক পরিবেশ যেখানে যে কোনও মহিলা এবং মেয়ে তাদের মাসিক স্বাস্থ্যকরভাবে পরিচালনা করতে পারে, ASSOCHAM ক্রমাগত মাসিক স্বাস্থ্য এবং সচেতনতার বিভিন্ন দিক নিয়ে সম্মেলন আয়োজন করছে।

অনিল রাজপুত মাসিকের স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধির বিভিন্ন দিক মোকাবেলা করার জন্য প্রচেষ্টাকে দ্বিগুণ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, জোর দিয়েছিলেন যে "এই ক্ষেত্রে অনুকরণীয় প্রচেষ্টাকে হাইলাইট করে, ASSOCHAM মাসিক স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি বিভিন্ন স্টেকহোল্ডারদের জড়িত, উদ্যোক্তাদের জন্য একটি সহায়ক পরিবেশ প্রচার করতে চায়"। , এনজিও এবং সরকারী সংস্থা. আসুন আমরা সবাই মাসিক সচেতনতা এবং স্বাস্থ্যের প্রতি আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করি এবং আরও স্থিতিস্থাপক, অংশগ্রহণমূলক এবং শক্তিশালী ভারত গড়তে অবদান রাখি।

সরকার, তার পক্ষ থেকে, এই গুরুত্বপূর্ণ বিষয়টি মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কারণ এটি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের স্কিম/হস্তক্ষেপের মাধ্যমে মাসিকের স্বাস্থ্যবিধি অনুশীলনের উন্নতির জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক 2011 সাল থেকে কিশোরী মেয়েদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, কিশোরীদের মধ্যে উচ্চ মানের স্যানিটারি ন্যাপকিনের অ্যাক্সেস এবং ব্যবহার বাড়াতে এবং স্যানিটারি ন্যাপকিনের নিরাপদ নিষ্পত্তি নিশ্চিত করতে 2011 সাল থেকে ঋতুস্রাব সংক্রান্ত স্বাস্থ্যবিধি প্রচারের প্রকল্পটি বাস্তবায়ন করেছে। পরিবেশ বান্ধব পদ্ধতি।

তদ্ব্যতীত, শিক্ষক এবং ফ্রন্টলাইন কর্মী - সহকারী নার্স মিডওয়াইফ, স্বীকৃত সামাজিক স্বাস্থ্যকর্মী কর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীরা জাতীয় কিশোর স্বাস্থ্য কর্মসূচির অধীনে প্রদত্ত বাজেটের সাথে এই প্রকল্পে যথাযথভাবে অভিমুখী। উপরন্তু, বেটি বাঁচাও বেটি পড়াও (BBBP) এর অন্যতম উদ্দেশ্য। ) 'মিশন শক্তি'-এর উপাদান হল মাসিকের স্বাস্থ্যবিধি এবং স্যানিটারি ন্যাপকিন ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরি করা।

পুদুচেরির প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর, ডক্টর কিরণ বেদি, যিনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্টেকহোল্ডারদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য ব্যাপক গবেষণা চালানোর আহ্বান জানান। তিনি সমস্ত পুরষ্কারপ্রাপ্তদের কাছে হাত মেলাতে এবং তাদের অঞ্চলের এলাকাগুলি চিহ্নিত করার জন্য আবেদন করেছিলেন যাতে এই গুরুতর বিষয়ে একটি গণ আন্দোলন গড়ে তোলার মাধ্যমে এই সমস্যাটির সমাধান করা যেতে পারে যা আমাদের দেশের বিপুল সংখ্যক মেয়ে এবং মহিলাদেরকে প্রভাবিত করে।

নয়াদিল্লিতে ASSOCHAM দ্বারা আয়োজিত মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা কনক্লেভে ভাষণ দেওয়ার সময়, ডাঃ বেদি বলেছিলেন যে নীতিগত হস্তক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তিনি জোর দিয়েছিলেন যে স্যানিটারি প্যাডগুলিও জল এবং গ্যাসের মতো মহিলাদের জন্য প্রয়োজনীয়। কারাগারে মাসিক পণ্যের অ্যাক্সেস সম্পর্কে কথা বলতে গিয়ে, তিনি এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।