সিমলা, মাশরুমের শেলফ-লাইফ বাড়ানোর জন্য আরও গবেষণা প্রয়োজন এবং আরও বেশি লোককে মাশরুম চাষ গ্রহণে উদ্বুদ্ধ করা উচিত, মঙ্গলবার রাজ্যপাল শিব প্রতাপ শুক্লা বলেছেন।

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ- ডিরেক্টরেট অফ মাশরুম রিসার্চ, (ICAR-DMR) সোলান দ্বারা আয়োজিত 27 তম জাতীয় মাশরুম মেলায় বক্তৃতা দিতে গিয়ে শুক্লা বলেছিলেন যে উপলব্ধ আধুনিক ব্যবহার করে বিজ্ঞানী, উত্পাদক, উদ্যোক্তা এবং শিল্পগুলিকে এক প্ল্যাটফর্মে একত্রিত হতে হবে। মাশরুমের উৎপাদন ও বিপণন বাড়ানোর জন্য প্রযুক্তি।

"ভারতে মাশরুম উৎপাদন, যা 10 বছর আগে প্রায় এক লক্ষ টন ছিল, আজ পর্যন্ত 3.50 লক্ষ টনে পৌঁছেছে এবং দুই থেকে তিন মাসের অল্প সময়ের মধ্যে সুদর্শন আয় নিশ্চিত করে মাশরুম উৎপাদনে ভারত চতুর্থ স্থানে ছিল"।

তিনি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রের মাধ্যমে উৎপাদন কৌশল দেশের প্রতিটি কোণে নিয়ে যাওয়ার জন্য অধিদপ্তরের কাছে আবেদন করেন যাতে উৎপাদিত জাতগুলি মাশরুম বিকাশকারীদের জন্য ভাল দাম পেতে পারে।

গভর্নর আরও বলেন যে বাণিজ্যিক উৎপাদন ছাড়াও, 'গুচ্চি এবং কেদাজাদি'-এর মতো বন্য মাশরুম হল মাশরুমের কিছু জাত যা উৎপাদনশীলতা বাড়াতে কাজ করতে হবে কারণ তারা সত্যিই ভাল দাম পেতে পারে। তিনি কৃষকদের সচেতন করতে সময়ে সময়ে মেলা, সেমিনার, প্রশিক্ষণ ও প্রদর্শনীর আয়োজনের ওপর জোর দেন।

অনুষ্ঠানে, রাজ্যপাল আসামের অনুজ কুমার, মহারাষ্ট্রের গণেশ, ওড়িশার প্রকাশ চন্দ, বিহারের রেখা কুমারী এবং কেরালার শিজেকে প্রগ্রেসিভ মাশরুম গ্রোয়ার অ্যাওয়ার্ড প্রদান করেন।

এর আগে, গভর্নর বিভিন্ন উদ্যোক্তাদের দ্বারা লাগানো মাশরুম উৎপাদনের উপর ভিত্তি করে প্রদর্শনীর উদ্বোধন করেন এবং তাদের পণ্যের প্রতি গভীর আগ্রহ প্রকাশের পাশাপাশি তাদের সাথে মতবিনিময় করেন।