পুরুষ, হাইলাইট করে যে মালদ্বীপ কয়েক দশক ধরে "তার সাধ্যের বাইরে" ব্যয় করছে, বিশ্বব্যাংক সতর্ক করেছে যে দ্বীপপুঞ্জের দেশটি উচ্চ ঋণ সংকটের ঝুঁকি এবং অর্থায়নের চ্যালেঞ্জের মুখোমুখি, এটিকে ধাক্কার ঝুঁকিতে পরিণত করে।

মালদ্বীপ, নেপাল এবং শ্রীলঙ্কার জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ফারিস এইচ হাদাদ-জারভোস আরও বলেছেন যে দ্বীপ রাষ্ট্রটির বার্ষিক ঋণ পরিষেবার চাহিদা বর্তমান এবং পরবর্তী বছরগুলির জন্য 512 মিলিয়ন মার্কিন ডলার এবং 2026 সালে আরও 1.07 বিলিয়ন মার্কিন ডলার হতে পারে।

হাদাদ-জারভোসের বিবৃতি, তার অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে পোস্ট করা, অর্থ মন্ত্রক এখানে বলেছে যে পাবলিক এবং পাবলিকলি গ্যারান্টিযুক্ত ঋণ মালদ্বীপের জিডিপির প্রায় 110 শতাংশ। ব্যাপকভাবে পর্যটন-নির্ভর দেশটি COVID-19 মহামারী-প্ররোচিত লকডাউনের কারণে খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং শুধুমাত্র 2023 সালে পুনরুদ্ধার করতে শুরু করেছিল।

1 জুন প্রকাশিত 1, 2024 সালের ত্রৈমাসিকের জন্য অর্থ মন্ত্রণালয়ের ত্রৈমাসিক ঋণ বুলেটিন অনুসারে, পাবলিক অ্যান্ড পাবলিকলি গ্যারান্টি (PPG) ঋণ বেড়ে USD 8.2 বিলিয়ন হয়েছে – যা মালদ্বীপের জিডিপির 110 শতাংশ।

অর্থ মন্ত্রণালয় রিপোর্ট করেছে যে বছরের প্রথম তিন মাসে রাজ্যের ঋণ বেড়েছে 90.8 মিলিয়ন মার্কিন ডলার। 2023 সালের শেষ নাগাদ মোট ঋণ 8.09 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

“দশক ধরে #মালদ্বীপ তার সাধ্যের বাইরে ব্যয় করছে। তীক্ষ্ণ ব্যয় বৃদ্ধি এবং ভর্তুকি ঘাটতিকে প্রশস্ত করেছে, যার ফলে একটি দুর্বল আর্থিক পরিস্থিতি এবং টেকসই ঋণের দিকে পরিচালিত হয়েছে, "এক্স-এ হাদাদ-জারভোসের পোস্ট সোমবার বলেছে।

2024 এবং 2025 সালের জন্য বার্ষিক ঋণ পরিষেবার প্রয়োজন USD 512 মিলিয়ন হতে পারে এবং 2026 সালে USD 1.07 বিলিয়ন হতে পারে, তিনি উল্লেখ করেছিলেন এবং সতর্ক করেছিলেন: "মালদ্বীপ উচ্চ ঋণ সংকটের ঝুঁকি এবং অর্থায়নের চ্যালেঞ্জের মুখোমুখি, যা এটিকে ধাক্কার ঝুঁকিপূর্ণ করে তোলে।"

জরুরী আর্থিক সংস্কারের পরামর্শ দিয়ে বিশ্বব্যাংকের শীর্ষ কর্মকর্তা বলেন, কম্বল ভর্তুকি প্রত্যাহার করা, SOE-এর দুর্বলতা দূর করা, স্বাস্থ্যসেবা ব্যয় দক্ষতা উন্নত করা এবং পাবলিক ইনভেস্টমেন্ট প্রোগ্রামকে স্ট্রিমলাইন করা কিছু পদক্ষেপ হতে পারে।

তিনি X-তে তার বার্তা সহ একটি ভিডিওও পোস্ট করেছেন। “গত বছর, মালদ্বীপের অর্থনীতি ছিন্নভিন্ন জলে আঘাত হেনেছে,” ফারিস X-তে পোস্ট করা তার ভিডিও বার্তা শুরু করেছেন, যোগ করেছেন যে “জাতির অর্থনৈতিক ইঞ্জিন,” পর্যটন শিল্প, ধীরগতির কারণে পর্যটন প্রাপ্তি হ্রাস।

"ভর্তুকি সংস্কার বন্ধ করার সিদ্ধান্ত, ক্রমাগত উচ্চ ব্যয়ের সাথে, দেশের অর্থব্যবস্থাকে চাপে ফেলেছে," বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আরও সতর্ক করেছেন, নিউজ পোর্টাল Sun.mv বুধবার বলেছে।

এর আগে, 8 মে 'স্কেলিং ব্যাক অ্যান্ড রিবিল্ডিং বাফারস' রিপোর্ট প্রকাশ করেছে, যা বিশ্বব্যাংকের সর্বশেষ মালদ্বীপ ডেভেলপমেন্ট আপডেট, উল্লেখ করেছে যে দেশের পর্যটন এবং অন্যান্য প্রধান শিল্প "মন্থরতা দেখছে।"

সান,এমভি আপডেটের উদ্ধৃতি দিয়ে আরও রিপোর্ট করেছে যে পর্যটকদের আগমনের বৃদ্ধি প্রতি পর্যটকের কম খরচ এবং স্বল্প অবস্থানের দ্বারা অফসেট করা হয়েছে – মালদ্বীপের সামগ্রিক জিডিপি বৃদ্ধিতে ইতিবাচক প্রভাবকে বিঘ্নিত করছে।

ওয়াশিংটন-ভিত্তিক ঋণদাতার পূর্বাভাস "দেশে আর্থিক একীকরণের প্রয়োজনীয়তাকেও তুলে ধরেছে, যা ভর্তুকি সংস্কারের কারণে এবং সরকারের ব্যয় ও বিনিয়োগ হ্রাসের কারণে প্রকৃত পরিবারের আয়কে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে।"

"এছাড়াও, দেশের অর্থনীতি এই বছর 4.7 শতাংশ বৃদ্ধির অনুমান করা হয়েছিল, যা আগের অনুমানের চেয়ে কম, প্রবৃদ্ধির গতিতে একটি সংযম প্রতিফলিত করে," বিশ্বব্যাংক যোগ করেছে।