মালে, মালদ্বীপ সরকার রবিবার ইসরায়েলি পাসপোর্টধারীদের ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে প্রবেশে নিষেধাজ্ঞার আইন সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে, গাজায় ইসরায়েলি বাহিনীর বিধ্বংসী হামলার কারণে দেশে জনগণের ক্ষোভের মধ্যে।

নিউজ পোর্টাল Sun.mv জানিয়েছে, রাষ্ট্রপতির কার্যালয়ে জরুরি প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

"মন্ত্রিসভা আজ সিদ্ধান্ত নিয়েছে যে যত তাড়াতাড়ি সম্ভব ইসরায়েলি পাসপোর্টে মালদ্বীপে প্রবেশ নিষিদ্ধ করার জন্য প্রয়োজনীয় আইনী সংশোধন করার," তিনি বলেছিলেন।

মন্ত্রিসভা প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে মন্ত্রীদের একটি বিশেষ কমিটি গঠন করেছে, নিউজ পোর্টালটি যোগ করেছে।

মালদ্বীপে প্রতি বছর এক মিলিয়নেরও বেশি পর্যটক আসে। এর মধ্যে রয়েছে ইসরায়েলের প্রায় ১৫,০০০ পর্যটক।

মন্ত্রিসভা ফিলিস্তিনের যে ক্ষেত্রগুলিতে মালদ্বীপের সমর্থন প্রয়োজন সেগুলি চিহ্নিত করার জন্য একটি বিশেষ রাষ্ট্রপতির দূত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে এবং ফিলিস্তিনিদের সহায়তার জন্য ফিলিস্তিনিদের সহায়তার জন্য তহবিল সংগ্রহের ইভেন্টগুলি সংগঠিত করার জন্য জাতিসংঘের ত্রাণ ও কাজ সংস্থা ফর ফিলিস্তিনি শরণার্থীদের নিকটবর্তী প্রাচ্যে (UNRWA)।

মন্ত্রিসভা ইসরায়েলি পাসপোর্ট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিলেও, এই সিদ্ধান্তের প্রকৃত বাস্তবায়নের জন্য আইনি সংস্কার প্রয়োজন, নিউজ পোর্টালটি জানিয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, হামাস ইসরায়েলের উপর হামলা শুরু করার পরে, 800 জনেরও বেশি নিহত এবং 240 জনকে জিম্মি করার পর গাজা সংঘাত শুরু হয়েছিল।

2007 সাল থেকে গাজা শাসনকারী ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ইসরায়েল ব্যাপক পাল্টা আক্রমণ শুরু করেছে। গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলি অভিযানে গাজায় নারী ও শিশুসহ 36,000 জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।