মুম্বাই, রুপি একটি সংকীর্ণ পরিসরে একত্রিত হয়েছে এবং বুধবার মার্কিন ডলারের বিপরীতে 2 পয়সা কম 83.33 এ স্থির হয়েছে, কারণ ইতিবাচক দেশীয় ইক্যুইটি থেকে সমর্থন আমেরিকান মুদ্রার ক্রমবর্ধমান দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল।

বৈদেশিক মুদ্রার ব্যবসায়ীরা বলেছেন যে উচ্চতর অপরিশোধিত তেলের দাম এবং আন্তর্জাতিক বাজারে উল্লেখযোগ্য বিদেশী মজার বহিঃপ্রবাহ বিনিয়োগকারীদের মনোভাবকে ক্ষতিগ্রস্ত করেছে।

আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রার বাজারে, স্থানীয় ইউনিট 83.29 এ গ্রিনব্যাকের বিপরীতে খোলে। গ্রীনব্যাকের বিপরীতে ইউনিটটি ইন্ট্রা-ডে সর্বোচ্চ 83.26 এবং সর্বনিম্ন 83.3 হিট করেছে।

অভ্যন্তরীণ ইউনিট শেষ পর্যন্ত ডলারের বিপরীতে 83.33-এ স্থির হয়, যা তার আগের বন্ধ থেকে 2 পয়সা কম।

মঙ্গলবার, রুপি আমেরিকান মুদ্রার বিপরীতে 83.31 এ বন্ধ হয়েছে।

বৈদেশিক মুদ্রার ব্যবসায়ীরা বলেছেন যে রুপি একটি সামান্য ইতিবাচক পক্ষপাতের সাথে বাণিজ্য করবে বলে আশা করা হচ্ছে উন্নত বৈশ্বিক ঝুঁকির অনুভূতি এবং মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা হ্রাস করা। যাইহোক, মধ্যপ্রাচ্যে যে কোনো নতুন আগ্রাসন স্থানীয় ইউনিটের জন্য লাভকে সীমাবদ্ধ করতে পারে।

ব্রেন্ট ক্রুড ফিউচার, গ্লোবাল অয়েল বেঞ্চমার্ক, 0.34 শতাংশ কমে USD 88.1 ব্যারেল প্রতি।

"মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক ঝুঁকি এবং ইরানের উপর নতুন জ্বালানি নিষেধাজ্ঞার আলোচনার কারণে দামে মাঝে মাঝে কিছু হিককাপ বাড়তে পারে তবে আমরা আশা করি না যে দাম অল্প সময়ের জন্য USD 85 টিকে থাকবে," বলেছেন মোহাম্মদ ইমরান রিসার্চ অ্যানালিস্ট শেয়ারখান বিএনপি। পরিবাস।

এদিকে, ডলার সূচক, যা ছয়টি মুদ্রার ঝুড়ির বিপরীতে গ্রিনব্যাকের শক্তি পরিমাপ করে, 105.84 এ ছিল, 0.16 শতাংশ বেশি।

অনুজ চৌধুরী গবেষণা বিশ্লেষক, শেয়ারখান বলেছেন, "আমরা আশা করি যে বৈশ্বিক বাজারে রিস অ্যাপিটিট বৃদ্ধি এবং মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা হ্রাস করার জন্য রুপি সামান্য ইতিবাচক পক্ষপাতের সাথে বাণিজ্য করবে তবে, ফেডের পক্ষ থেকে কটূক্তিমূলক মন্তব্য নিম্ন স্তরে ডলারকে সমর্থন করতে পারে," বলেছেন অনুজ চৌধুরী গবেষণা বিশ্লেষক, শেয়ারখান বিএনপি পরিবহন দ্বারা।

যাইহোক, মধ্যপ্রাচ্যে যেকোন নতুন আগ্রাসন তীক্ষ্ণ উল্টে যেতে পারে। ব্যবসায়ী মার্কিন যুক্তরাষ্ট্র থেকে টেকসই পণ্য অর্ডার ডেটা থেকে সংকেত নিতে পারে। এই সপ্তাহের শেষের দিকে মুদ্রাস্ফীতির তথ্যের আগে বিনিয়োগকারীরা সতর্ক থাকতে পারে। USD-INR স্পট মূল্য 83.05 থেকে 83.50 টাকার মধ্যে ট্রেড করার আশা করা হচ্ছে, চৌধুরী যোগ করেছেন।

গার্হস্থ্য ইক্যুইটি মার্কেট ফ্রন্টে, সেনসেক্স 114.49 পয়েন্ট বা 0.16 শতাংশ বেড়ে 73,852.94 পয়েন্টে স্থির হয়েছে। নিফটি 34.40 পয়েন্ট বা 0.15 শতাংশ বেড়ে 22,402.40 পয়েন্টে বন্ধ হয়েছে।

বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (এফআইআই) বুধবার পুঁজিবাজারে নেট বিক্রেতা ছিল কারণ তারা 2,511.74 কোটি টাকার শেয়ার অফলোড করেছে, টি এক্সচেঞ্জ ডেটা অনুসারে।