নয়াদিল্লি, মারুতি সুজুকি ইন্ডিয়ার চেয়ারম্যান আরসি ভার্গব মঙ্গলবার বলেছেন যে উত্তর প্রদেশ সরকার কর্তৃক হাইব্রিড যানবাহনের জন্য 100 শতাংশ নিবন্ধীকরণ মওকুফ এই সত্যটি স্বীকার করে যে কার্বন নির্গমন এবং তেল আমদানি কমাতে একাধিক প্রযুক্তির প্রয়োজন।

রিপোর্ট অনুযায়ী, উত্তরপ্রদেশ সরকার হাইব্রিড গাড়ির উপর 100 শতাংশ রেজিস্ট্রেশন ট্যাক্স মওকুফ ঘোষণা করেছে যার ফলে মডেলের দাম 3.5 লক্ষ টাকা পর্যন্ত কমে গেছে।

যোগাযোগ করা হলে, ভার্গব বলেছিলেন যে ইউপি সরকারের নেওয়া পদক্ষেপ অন্যান্য রাজ্যগুলিকেও এই জাতীয় প্রস্তাবগুলি বিবেচনা করতে অনুপ্রাণিত করবে।

"ইউপি সরকারের পদক্ষেপ হল প্রথম উদাহরণ যেখানে একটি রাজ্য সরকার উপলব্ধি করেছে এবং কাজ করেছে যে কার্বন নির্গমন এবং তেল আমদানি হ্রাস করার জন্য একাধিক প্রযুক্তির প্রয়োজন," তিনি বলেছিলেন।

বৈদ্যুতিক গাড়িই একমাত্র বিকল্প নয়, সমস্যাটি মোকাবেলা করার জন্য হাইব্রিড গাড়ির মতো অন্যান্য কার্যকর প্রযুক্তি রয়েছে, ভার্গব জোর দিয়েছিলেন।

মঙ্গলবার, মারুতি সুজুকির শেয়ার 6.6 শতাংশ লাফিয়ে বিএসইতে 12,820.20 টাকায় স্থির হয়েছে। দিনের বেলা, এটি 7.72 শতাংশ বেড়ে 12,955 টাকা হয়েছে।

এনএসইতে, এটি 6.51 শতাংশ বেড়ে 12,807 টাকায় পৌঁছেছে। সেনসেক্স এবং নিফটি প্যাকে সবচেয়ে বেশি লাভবান ছিল মারুতি।

হাইব্রিড যানবাহনগুলি একটি অভ্যন্তরীণ দহন ইঞ্জিন এবং এক বা একাধিক বৈদ্যুতিক মোটর দ্বারা চালিত হয়, যা ব্যাটারিতে সঞ্চিত শক্তি ব্যবহার করে।

টয়োটা কির্লোস্কার শক্তিশালী হাইব্রিড প্রযুক্তি সহ ইনোভা হাইক্রস এবং আরবান ক্রুজার হাইরাইডার বিক্রি করে যেখানে মারুতি সুজুকি শক্তিশালী হাইব্রিড প্রক্রিয়া সহ ইনভিক্টো এবং গ্র্যান্ড ভিতারার কিছু ট্রিম বিক্রি করে।

স্ব-চার্জিং হাইব্রিড প্রযুক্তি সহ হোন্ডা তার মাঝারি আকারের সেডান সিটির কিছু ভেরিয়েন্টও বিক্রি করে।

বর্তমানে, দেশে হাইব্রিড যানবাহনের উপর মোট কর হার 43 শতাংশ, যা জিএসটি সহ, যখন ব্যাটারি বৈদ্যুতিক যানবাহনগুলি প্রায় 5 শতাংশ ট্যাক্স আকর্ষণ করে।