"হাউসে, সাধারণ মানুষ বিতর্ক এবং পরিশ্রম আশা করে। জনগণ তাণ্ডব, নাটক এবং গোলযোগ আশা করে না। জনগণ স্লোগান নয়, সারবস্তু চায়। দেশের একটি ভালো বিরোধী দল, একটি দায়িত্বশীল বিরোধী দল দরকার এবং আমি নিশ্চিত যে এমপিরা জয়ী হয়েছেন। এই 18 তম লোকসভায় সাধারণ মানুষের সেই প্রত্যাশাগুলি পূরণ করার চেষ্টা করা হবে,” সদ্য নির্বাচিত সাংসদদের ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন।

সকল সদস্যকে জনকল্যাণ, জনসেবার সুযোগ কাজে লাগাতে এবং জনস্বার্থে সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী মোদী উল্লেখ করেন যে দেশের সকল সাংসদের কাছ থেকে অনেক প্রত্যাশা রয়েছে।

তিনি বলেন, "দেশের মানুষ বিরোধীদের কাছ থেকে ভালো পদক্ষেপ আশা করে... আমি আশা করি বিরোধীরা তা পালন করবে।"

অতীতে এমন অনেক ঘটনা ঘটেছে যখন অধিবেশনগুলি ধুয়ে ফেলা হয়েছিল এবং সরকার বেশ কয়েকটি অনুষ্ঠানে আলোচনার প্রস্তাব দিলেও হাউস স্বাভাবিক কাজ পরিচালনা করতে পারেনি।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ অতীতে বজায় রেখেছিল যে বিরোধীরা জনকল্যাণের বিষয়গুলি নিয়ে আলোচনা করতে চায় না।

বিশৃঙ্খলা এবং উচ্চ বাধা সত্ত্বেও, পূর্ববর্তী মেয়াদে এনডিএ সরকার বেশ কয়েকটি বিল পাস করতে সক্ষম হয়েছিল যা জাতীয় স্বার্থে ছিল এবং সমাজের সমস্ত অংশকে উপকৃত করেছিল।

মোদি সরকার বজায় রেখেছে যে এটি তার প্রতিশ্রুতি, উত্পাদনশীলতা এবং সংসদে আইন প্রণয়ন এজেন্ডা চালনার ক্ষমতাকে প্রতিফলিত করে, যার লক্ষ্য তার নাগরিকদের আকাঙ্ক্ষা পূরণ করা এবং দেশের ভবিষ্যত গঠন করবে।