সিঙ্গাপুর, 4.6 সেকেন্ডের মধ্যে মাধ্যাকর্ষণ শক্তির একটি দ্রুত পরিবর্তনের ফলে গত সপ্তাহে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটে 178 ফুট উচ্চতা নেমে আসে, যা সম্ভবত ক্রু এবং যাত্রীদের আহত হওয়ার কারণ হতে পারে, গুরুতর অশান্তির ঘটনার প্রাথমিক তদন্তের ফলাফল অনুযায়ী বুধবার.

21 মে, ফ্লাইট SQ321, যা লন্ডন থেকে সিঙ্গাপুরের দিকে যাচ্ছিল, তম প্রাতঃরাশ পরিষেবা চলাকালীন মায়ানমারের ইরাবদি অববাহিকায় আকস্মিকভাবে তীব্র অশান্তি অনুভব করে। একজন ব্রিটিশ যাত্রী মারা গেলেও কয়েক ডজন আহত যাত্রীরা ঘটনাটিকে ভয়ঙ্কর বলে বর্ণনা করেছেন।

ট্রান্সপোর্ট সেফেট ইনভেস্টিগেশন ব্যুরো (টিএসআইবি) এর তদন্তকারীদের দ্বারা জারি করা প্রাথমিক প্রতিবেদনটি বিমানে ফ্লাইট ডেটা রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডারে সংরক্ষিত ডেটা ব্যবহার করে প্রাথমিক বিশ্লেষণের উপর ভিত্তি করে, দ্য স্ট্রেইটস টাইমস পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

তদন্তকারীরা দেখেছেন যে বিমানটি, একটি বোয়িং 777-300ER, মায়ানমারের 37,000 ফুট দক্ষিণে ক্রুজ উচ্চতায় উড়ছিল এবং বিকেলে ডেভেলপিন ঝড়ের একটি এলাকার কাছাকাছি যখন উত্তালতা +0.44g এবং +1.57g এর মধ্যে ওঠানামা শুরু করে তখন 19 এর জন্য সেকেন্ড

জি-ফোর্সগুলি পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির স্বাভাবিক টানের সাথে তুলনা করে দ্রুত ত্বরণ বা হ্রাসকে পরিমাপ করে, যাকে +1g বলে মনে করা হয়। সুতরাং, +1.57g এ ব্যক্তি অনুভব করবে যে তারা তাদের শরীরের ওজনের 1.57 গুণ বেশি।

SQ321 বোর্ডে, যাত্রীরাও কিছুটা কম্পন শুরু করার পরিকল্পনাটি অনুভব করতে শুরু করবে। উড়োজাহাজটি আরোহণ শুরু করে, উচ্চতায় 37,362 f এ পৌঁছেছিল। এই মুহুর্তে বিমানের অটোপাইলট বিমানটিকে তার নির্ধারিত ক্রুজ উচ্চতায় নামানোর চেষ্টা করেছিলেন, পাইলটরা সিট বেল সাইন চালু করেছিলেন।

আট সেকেন্ড পরে, বিমানটি 0.6 সেকেন্ডের মধ্যে +1.35g থেকে -1.5g পর্যন্ত G-বাহিনীতে দ্রুত পরিবর্তন অনুভব করে। নেতিবাচক জি-ফোর্সগুলি অভিকর্ষের বিপরীত দিকে চলে যায়, যার ফলে লোকেরা "হালকা" বা "ভাসমান" এর অনুভূতি অনুভব করে।

SQ321-এর ক্ষেত্রে, এটি যাত্রীদের এবং ক্রুদের যারা তাদের সিট বেল্ট বেঁধে রাখতে পারেনি তাদের বায়ুবাহিত হতে বাধ্য করেছিল এবং G-বাহিনী চার সেকেন্ডে -1.5g থেকে আবার +1.5g-এ চলে গিয়েছিল। এর ফলে বিমানটি 37,362 ft থেকে 37,184 ফুট থেকে নেমে যায় এবং সমস্ত বিমানবাহী যাত্রীরা আবার নিচে পড়ে যায়।

"4.6-সেকেন্ডের সময়কাল ধরে G-তে দ্রুত পরিবর্তনের ফলে 178 ফুট উচ্চতা কমে গেছে ... ঘটনাগুলির এই ক্রম সম্ভবত ক্রু এবং যাত্রীদের আহত হওয়ার কারণ হতে পারে," রিপোর্টে বলা হয়েছে।

এই সময়ের মধ্যে পাইলটরা বিমানটিকে স্থিতিশীল করার জন্য নিয়ন্ত্রণ বজায় রাখার চেষ্টা করেছিলেন, প্রক্রিয়ায় অটোপাইলটকে বিচ্ছিন্ন করে, i-এর সাথে পুনরায় যুক্ত হওয়ার আগে এবং ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে ডাইভার্ট করার জন্য একটি অবতরণ শুরু করে, একটি 4.45 মিনিটে অবতরণ করে।

TSIB হল সিঙ্গাপুরের বিমান, সামুদ্রিক এবং রেল দুর্ঘটনা এবং ঘটনা তদন্তকারী কর্তৃপক্ষ এবং এটি পরিবহন মন্ত্রকের অংশ। তম তদন্ত দল টিএসআইবি তদন্তকারী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেটিও এবং বিমান নির্মাতা বোয়িং-এর প্রতিনিধিদের নিয়ে গঠিত।

বুধবার একটি বিবৃতিতে, এসআইএ টিএসআই থেকে প্রাথমিক ফলাফল স্বীকার করেছে এবং বলেছে যে এটি চলমান তদন্তে কর্তৃপক্ষকে সম্পূর্ণ সহযোগিতা করছে।

এয়ারলাইনটি বলেছে যে তারা SQ321 বোর্ডে যাত্রী ও ক্রু সদস্যদের সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ, তাদের চিকিৎসা এবং হাসপাতালের খরচগুলি কভার করার পাশাপাশি তাদের যেকোন অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হতে পারে। ফ্লাইটে তিনজন ভারতীয় নাগরিক ছিলেন।

"আমরা সিঙ্গাপুর এবং থাইল্যান্ডের সরকার, সেইসাথে আমাদের অনেক অংশীদার এবং উভয় দেশে এবং সারা বিশ্বের মেডিকেল টিম দ্বারা প্রদত্ত অমূল্য সহায়তার জন্য গভীরভাবে প্রশংসা করি," SIA বলেছে৷