ডিএমকে রাজ্যের সাংগঠনিক সম্পাদক, আরএস ভারতী 12 এপ্রিল তামিলনাড়ুর মুখ্য নির্বাচনী কর্মকর্তার নির্বাচনী সামগ্রীর জন্য প্রাক শংসাপত্র দিতে অস্বীকার করে 4 এপ্রিলের আদেশের বিরুদ্ধে তিনটি রিট পিটিশন দায়ের করেছিলেন।

রিট পিটিশনগুলিতে, ডিএমকে প্রত্যাখ্যান আদেশ বাতিল করার এবং ক্যাম্পেইগ উপাদানগুলির জন্য প্রাক-শংসাপত্র দেওয়ার জন্য একটি নির্দেশ জারি করার উপর জোর দিয়েছে।

আরএস ভারতী তার কৌঁসুলি এস মনুরাজের মাধ্যমে দাখিল করা তিনটি অভিন্ন হলফনামায় বলেছেন যে ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) 24 আগস্ট, 2023-এ রাজনৈতিক দলগুলির বিজ্ঞাপন নিয়ন্ত্রণের জন্য নির্দেশিকা জারি করেছিল।

নির্দেশিকা অনুসারে, অতিরিক্ত/জয়েন্ট সিইও-এর নেতৃত্বে একটি রাজ্য স্তরের সার্টিফিকেশন কমিটি (SLCC) বিজ্ঞাপনগুলিকে পূর্ব-প্রত্যয়িত করতে হবে।

ডিএমকে, যেটি তামিল শিরোনামে ‘ইন্ডিয়াভাই কাকা স্টালিন আজহাইকিরেন’ (স্ট্যালিন আপনাকে ভারতকে রক্ষা করার জন্য ডাকে) শিরোনামে বিভিন্ন বিজ্ঞাপন জারি করে আসছিল, তাদের মধ্যে কয়েকটি প্রাক শংসাপত্রের জন্য জমা দিয়েছে।

ডিএমকে তার পিটিশনে আদালতকে জানিয়েছিল যে যৌথ সিই-এর নেতৃত্বে এসএলসিসি এই বছরের মার্চ মাসে প্রাক-শংসাপত্র বাতিল করেছিল এবং প্রত্যাখ্যান আদেশগুলি সিইও দ্বারা একটি রাজ্য-স্তরের মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড মনিটরিং কমিটি (MCMC) দ্বারা বহাল ছিল।

ডিএমকে নেতা, পিটিশনে বলেছিলেন যে প্রত্যাখ্যান আদেশ সিটিন দ্বারা পাস করা হয়েছিল যা বিজ্ঞাপনগুলিকে নিষিদ্ধ করে যা ধর্ম, জাতি, ভাষা, বর্ণ বা সম্প্রদায়ের ভিত্তিতে শত্রুতাকে প্রচার করতে পারে।

আরএস ভারতী বলেছিলেন যে প্রত্যাখ্যানের আদেশগুলি যান্ত্রিকভাবে কোনও মনের আবেদন ছাড়াই এবং অত্যধিক বিলম্বের সাথে পাস করা হয়েছিল।

পিটিশনে আরও বলা হয়েছে যে সিইও এসএলসিসির আদেশের বিরুদ্ধে দলের করা আপিল খারিজ করার জন্য কোনও নির্দিষ্ট কারণ দেননি।