নয়াদিল্লি, ডায়াবেটিসে আক্রান্ত পুরুষদের ডায়াবেটিক মহিলাদের তুলনায় বড় স্বাস্থ্যগত প্রভাবের সম্মুখীন হওয়ার ঝুঁকি বেশি, একটি নতুন গবেষণায় দেখা গেছে।

হৃদরোগ, পা, পায়ের কিডনি এবং চোখের রোগের মতো ডায়াবেটিস থেকে উদ্ভূত জটিলতাগুলি মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি পরিলক্ষিত হয়েছে, তা নির্বিশেষে তাদের কতদিন ধরে ডায়াবেটিস হয়েছে, গবেষকদের মতে, যার মধ্যে অস্ট্রেলিয়ার থ ইউনিভার্সিটি অফ সিডনি থেকে অন্তর্ভুক্ত রয়েছে। .

গবেষণায় 25,713 জন লোককে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাদের বয়স 45 বছর বা তার বেশি, যাদের হয় টাইপ 1 বা টাইপ 2 ডায়াবেটিস রয়েছে। সমীক্ষার মাধ্যমে, ডায়াবেটিসের কারণে বিকশিত প্রধান স্বাস্থ্য সমস্যাগুলির জন্য অংশগ্রহণকারীদের 10 বছর ধরে অনুসরণ করা হয়েছিল। প্রতিক্রিয়াগুলি তখন তাদের মেডিকেল রেকর্ডের সাথে সংযুক্ত করা হয়েছিল।

গবেষকরা দেখেছেন যে 31 শতাংশ মহিলাদের তুলনায় 44 শতাংশ পুরুষ স্ট্রোক এবং হার্ট ফেইলিওর সহ কার্ডিওভাসকুলার জটিলতার সম্মুখীন হয়েছেন। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে 'জার্নাল অফ এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিট হেলথ'-এ।

আরও, 25 শতাংশ এবং 35 শতাংশ পুরুষের পা/পা এবং কিডনির অবস্থার বিকাশ পাওয়া গেছে, যথাক্রমে 18 শতাংশ এবং 25 শতাংশ মহিলাদের তুলনায়। পা/পায়ের সমস্যাগুলির মধ্যে আলসার এবং বোন প্রদাহ অন্তর্ভুক্ত ছিল, যখন কিডনির সমস্যাগুলির মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী রোগ এবং ব্যর্থতা।

সামগ্রিকভাবে, গবেষকরা দেখেছেন যে ডায়াবেটিক পুরুষদের ডায়াবেটিক মহিলাদের তুলনায় 51 শতাংশ বেশি হার্টের সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডায়াবেটিসে আক্রান্ত পুরুষদেরও যথাক্রমে 55 শতাংশ এবং 47 শতাংশ বেশি কিডনি এবং পা/পায়ে জটিলতা দেখা দেয়।

যাইহোক, চোখের জটিলতা বিকাশের সামগ্রিক ঝুঁকি সম্পর্কে, চা পুরুষ এবং মহিলাদের মধ্যে সামান্য পার্থক্য খুঁজে পেয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে, 57 শতাংশ পুরুষ এই অবস্থার বিকাশ করেছে, যেখানে মহিলাদের মধ্যে, 61 শতাংশ তাদের বিকাশ করেছে। পুরুষদের দৃষ্টি-হুমকিপূর্ণ চোখের রোগ ডায়াবেটিক রেটিনোপ্যাথি হওয়ার ঝুঁকি 14 শতাংশ বেশি পাওয়া গেছে।

"পুরুষদের কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি), নিম্ন অঙ্গ এবং কিডনির জটিলতার ঝুঁকি 1.5 গুণ বেড়েছে এবং মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে ডায়াবেটিক রেটিনোপ্যাথির ঝুঁকি 14 শতাংশ বেশি ছিল৷ এই ফলাফলগুলি ~1.4 গুণ বেশি 10-তে প্রতিফলিত হয়েছে৷ মহিলাদের তুলনায় আমার মধ্যে সিভিডি, নিম্ন অঙ্গ এবং কিডনির জটিলতার জন্য বছরের হার," লেখক লিখেছেন।

গবেষকরা বলেছেন যে ডায়াবেটিস বৃদ্ধির হার যখন পুরুষ ও মহিলা উভয়ের বিপাকীয় রোগের সাথে বেঁচে থাকার সংখ্যার সাথে তাল মিলিয়ে বেড়েছে, জটিলতার হারে লিঙ্গ-ভিত্তিক পার্থক্য বজায় রয়েছে।

একটি সম্ভাব্য ব্যাখ্যা হিসাবে, গবেষকরা উল্লেখ করেছেন যে স্টাডের পুরুষদের সুপরিচিত ঝুঁকির কারণ হওয়ার সম্ভাবনা বেশি ছিল। পুরুষদের, সাধারণভাবে, তাদের ঝুঁকি কমাতে জীবনযাত্রার পরিবর্তন, প্রতিরোধমূলক ওষুধ গ্রহণ বা স্বাস্থ্য পরীক্ষা করার সম্ভাবনা কম হতে পারে, তারা পরামর্শ দিয়েছে।

একটি পর্যবেক্ষণমূলক অধ্যয়ন হওয়ায়, কোনো কার্যকারণ স্থাপন করা যায়নি, গবেষকরা বলেছেন। তারা ডায়াবেটিসের ওষুধ এবং গ্লুকোজ এবং রক্তচাপের মাত্রার মতো সম্ভাব্য প্রভাবশালী কারণগুলির তথ্যের অভাবও স্বীকার করেছে।

লেখক বলেছেন যে যদিও ডায়াবেটিসে আক্রান্ত পুরুষদের জটিলতা হওয়ার ঝুঁকি বেশি, তবে এই হারগুলি পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যেই বেশি। থের ফলাফলগুলি জটিলতার জন্য লক্ষ্যযুক্ত স্ক্রীনিংয়ের প্রয়োজনীয়তাকে হাইলাইট করেছে, রোগ নির্ণয়ের পরে একটি প্রতিরোধ কৌশল, তারা বলেছে।