সিএজি 31 শে মার্চ, 2023-এ শেষ হওয়া বছরের জন্য রাজ্যের অর্থের উপর তার রিপোর্টে, যা শুক্রবার রাজ্য বিধানসভায় পেশ করা হয়েছিল, বলেছে যে রাজস্ব ঘাটতির রাজস্ব ঘাটতির অংশ বর্তমান খরচের জন্য ধার করা তহবিল কতটা ব্যবহার করা হয়েছিল তা নির্দেশ করে।

যাইহোক, ক্রমাগতভাবে রাজস্ব ঘাটতির সাথে রাজস্ব ঘাটতির উচ্চ অনুপাত ইঙ্গিত করে যে রাষ্ট্রের সম্পদের ভিত্তি ক্রমাগত ক্ষয়প্রাপ্ত হচ্ছে এবং ঋণের একটি অংশের (ফিসকাল দায়) কোনো সম্পদ ব্যাকআপ নেই।

যদিও রাজ্য সরকারের দ্বারা সম্পাদিত বাজেটের অনুশীলন আরও বাস্তবসম্মত হওয়া দরকার কারণ মোট বিধানের 18.19 শতাংশ অব্যবহৃত রয়ে গেছে, 2022-23 বছরে মোট ব্যয় করা হয়েছে মূল বাজেট এবং সম্পূরক বাজেটের তুলনায় ছয় শতাংশ কম মূল বাজেটের 15 শতাংশ গঠিত।

সম্পূরক অনুদান/অনুদান এবং সেইসাথে পুনঃউয়োগ পর্যাপ্ত ন্যায্যতা ছাড়াই প্রাপ্ত হয়েছিল কারণ বিপুল পরিমাণ অব্যবহৃত ছিল।

যতদূর রাজস্ব স্থায়িত্ব ঝুঁকি উদ্বিগ্ন, সিএজি পর্যবেক্ষণ করেছে যে ঋণ স্থিতিশীলতা সূচক বর্তমানে চূড়ান্তভাবে আরোহণের পরিবর্তে স্থিতিশীল।

"কোয়ান্টাম স্প্রেড এবং প্রাথমিক ঘাটতি সমন্বিত ঋণ স্থিতিশীলতা সূচক, সময়কালে (2019-21) হ্রাস পেয়েছে এবং পরবর্তী মহামারী বছরে ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে, CAG বলেছে।

সিএজি বলেছে যে ঋণ স্থিতিশীলতার জন্য এটি এখনও একটি স্থিতিশীল অবস্থায় পৌঁছেনি। তদুপরি, মহামারীর পরে জিএসডিপিতে পাবলিক ডেট এবং জিএসডিপির সামগ্রিক দায়বদ্ধতার উন্নতি নির্দেশ করে যে ঋণ পরিস্থিতির অবনতি হচ্ছে না তবে এটি এখনও এমন একটি প্রান্তে পৌঁছেনি যেখানে এটি উপসংহারে পৌঁছানো যেতে পারে যে ঋণ স্থিতিশীলতা ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে।

রাজ্যের বকেয়া ঋণ (আর্থিক দায়) 2018-19 সালে 4,36,781.94 কোটি টাকা থেকে 2022-23 সালের শেষে 6,60,753.73 কোটি টাকায় বেড়েছে। 2022-23 সালের মধ্যে GSDP অনুপাতের 18.73 শতাংশের বকেয়া ঋণ ফিসকাল রেসপন্সিবিলিটি বাজেট ম্যানেজমেন্ট (FRBM) আইন (18.14 শতাংশ) দ্বারা নির্ধারিত সীমার চেয়ে বেশি ছিল।

যদিও 2022-23 সালের জন্য বকেয়া ঋণ মধ্যমেয়াদী আর্থিক নীতি অনুযায়ী প্রজেক্টের কাছাকাছি ছিল, নামমাত্র জিএসডিপি প্রজেক্টিত স্তরে পৌঁছায়নি। তাই, রাজ্য মোট বকেয়া দায় থেকে জিএসডিপি অনুপাতের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়নি।

“একত্রে নিলে, 2022-23 সালে প্রতিশ্রুতিবদ্ধ এবং অনমনীয় ব্যয় ছিল 2,67,945.58 কোটি টাকা; রাজস্ব ব্যয়ের 65.73 শতাংশ। প্রতিশ্রুতিবদ্ধ এবং অনমনীয় ব্যয়ের উপর ঊর্ধ্বমুখী প্রবণতা সরকারকে অন্যান্য অগ্রাধিকার খাত এবং মূলধন সৃষ্টির জন্য কম নমনীয়তা দেয়,” CAG বলেছে।

সিএজি অনেকগুলি পরামর্শ দিয়েছে যার মধ্যে সরকার ট্যাক্স এবং অ-ট্যাক্স উত্সের মাধ্যমে অতিরিক্ত সংস্থান সংগ্রহের বিষয়টি বিবেচনা করতে পারে যাতে রাজস্ব উদ্বৃত্ত অবস্থার দিকে এগিয়ে যেতে পারে।

সরকার বিনিয়োগে অর্থের আরও ভাল মূল্য নিশ্চিত করতে পদক্ষেপ নিতে পারে। অন্যথায়, উচ্চ ব্যয়ে ধার করা তহবিলগুলি কম আর্থিক আয় সহ প্রকল্পগুলিতে বিনিয়োগ করা অব্যাহত থাকবে।

ব্যয়ের যৌক্তিকতা, আরও উত্স অন্বেষণ, রাজস্ব ভিত্তি প্রসারিত করতে এবং রাজস্ব-উৎপাদনকারী সম্পদগুলিতে বিনিয়োগ করার জন্য প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করে দীর্ঘমেয়াদী আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য রাজ্য সরকারকে তার ঋণের মাত্রা নিরীক্ষণ ও পরিচালনা করতে হবে।

অধিকন্তু, সিএজি জোর দিয়েছে যে রাজ্য সরকারকে বিভাগগুলির চাহিদা এবং বরাদ্দকৃত সংস্থানগুলি ব্যবহার করার ক্ষমতা বিবেচনা করে নির্ভরযোগ্য অনুমানের ভিত্তিতে একটি বাস্তবসম্মত বাজেট প্রণয়ন করা উচিত।

“সঞ্চয় হ্রাস করা, অনুদান/অনুযোগের মধ্যে বৃহৎ সঞ্চয় নিয়ন্ত্রিত এবং প্রত্যাশিত সঞ্চয় চিহ্নিত করা এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সমর্পণ করা নিশ্চিত করার জন্য বাজেটের যথাযথ বাস্তবায়ন ও পর্যবেক্ষণের জন্য সরকার কর্তৃক একটি উপযুক্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করা দরকার। বাজেটের বিধানের তুলনায় অতিরিক্ত ব্যয়ের মুলতুবি থাকা সমস্ত ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া উচিত, "সিএজি বলেছে।