নাগপুর, মহারাষ্ট্রের পেঞ্চ টাইগার রিজার্ভ () বনের আগুনের প্রাথমিক সনাক্তকরণের জন্য একটি অগ্রিম কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক সিস্টেম চালু করেছে, শুক্রবার একজন কর্মকর্তা বলেছেন।

অত্যাধুনিক সিস্টেমটি রিজার্ভে আগুন সনাক্তকরণ প্রচেষ্টার দক্ষতা এবং প্রতিক্রিয়াশীলতা বাড়াবে, (মহারাষ্ট্র) উপ-পরিচালক প্রভু নাথ শুক্লা বলেছেন।

একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, নতুন সিস্টেমটিতে 15 কিলোমিটারের ভিজ্যুয়াল রেঞ্জ সহ একটি উচ্চ-রেজোলিউশন ক্যামেরা রয়েছে, কার্যকরভাবে 350 বর্গ কিলোমিটারের বেশি রিজার্ভকে কভার করে৷

এআই-চালিত প্ল্যাটফর্ম, প্যানটেরা নামে পরিচিত, তিন মিনিটের মধ্যে বনের আগুনের রিয়েল-টাইম সতর্কতা প্রদানের জন্য উভয় ক্যামেরাই একটি স্যাটেলাইট-ভিত্তিক ডেটা ফিড করে, রিলিজ বলে।

সিস্টেমটিতে একটি ক্যামেরা এবং একটি নিয়ন্ত্রণ কক্ষ সহ একটি টাওয়ার রয়েছে।

ক্যামেরাটি কিরিঙ্গিসাররা গ্রামের কাছে রিজার্ভের সর্বোচ্চ পাহাড়ের একটি টাওয়ারে ইনস্টল করা হয়েছে এবং এটি কলিতমারায় ওয়েস পেঞ্চ রেঞ্জ অফিসের কন্ট্রোল রুমের সাথে সংযুক্ত রয়েছে, বিবৃতিতে বলা হয়েছে।

"প্রথাগতভাবে, বন বিভাগ আগুন সনাক্তকরণের জন্য শুধুমাত্র স্যাটেলাইট-বেস সতর্কতার উপর নির্ভর করে। যাইহোক, এআই সিস্টেমটি ক্যামেরা থেকে ভিজ্যুয়াল ডেটা অন্তর্ভুক্ত করে একটি রূপান্তরমূলক আপগ্রেড চিহ্নিত করে, সম্ভাব্য আগুনের দ্রুত এবং আরও সুনির্দিষ্ট সনাক্তকরণ সক্ষম করে," শুক্লা বলেন।

এআই সিস্টেমের অন্যতম বৈশিষ্ট্য হল ধোঁয়া এবং মেঘ এবং রাতের সময় সনাক্তকরণের মধ্যে পার্থক্য করার ক্ষমতা।

সিস্টেমটি তাপমাত্রা, বৃষ্টিপাতের বাতাস ইত্যাদি সম্পর্কিত আবহাওয়ার তথ্যও পায় এবং অতীতের আগুনের সাথে ডেটা বিশ্লেষণ করে, সিস্টেমটি স্বল্প মেয়াদে সম্ভাব্য ভবিষ্যতের আগুনের পূর্বাভাস দেয়, যা আগুন নিয়ন্ত্রণের পরিকল্পনা করতে সহায়তা করে।

সিস্টেমটি জলের ট্যাঙ্ক, বন যান ইত্যাদির সাথেও একত্রিত হতে পারে, যেখানে জিপিএস রয়েছে।

মহারাষ্ট্র, সাতপুদা ফাউন্ডেশন, Umgrameio (ব্রাজিল) এবং Forest Fire Tech, Scaale Inc., USA-এর মধ্যে সহযোগিতার মাধ্যমে প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হয়েছে।

প্রকল্পের কিছু অংশ সোলার ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়া লিমিটেড, নাগপুর এবং বাকি রাজ্য সরকার দ্বারা অর্থায়ন করা হয়েছিল।