পুনে (মহারাষ্ট্র) [ভারত], পুনে এই বছর জিকা ভাইরাস সংক্রমণের প্রথম দুটি ঘটনা রিপোর্ট করেছে, একজন কর্মকর্তা জানিয়েছেন।

একজন 46 বছর বয়সী ডাক্তার এবং তার কিশোরী কন্যা জিকা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন।

পুনে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সহকারী স্বাস্থ্য আধিকারিক রাজেশ দীঘে বলেছেন, "পুনে শহরের ইরান্ডওয়ানে এলাকায় বসবাসকারী 46 বছর বয়সী একজন ডাক্তার এবং তার কিশোরী মেয়ে জিকা ভাইরাসের জন্য পজিটিভ পাওয়া গেছে। দুজনকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। 21 শে জুন রিপোর্ট পাওয়ার পর ডাক্তারের কাছ থেকে একটি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। যখন পরিবারের অন্যান্য সদস্যরা ভাইরাসের জন্য নেতিবাচক পরীক্ষা করেছেন।"

"মামলার প্রতিক্রিয়া হিসাবে, পুনে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (পিএমসি) এলাকা পরিদর্শন করেছে এবং একটি পুঙ্খানুপুঙ্খ পরিদর্শন করেছে। তারা নাগরিকদের একটি উপদেশ জারি করেছে, যেকোন সম্ভাব্য প্রাদুর্ভাব রোধ করতে তাদের চারপাশ পরিষ্কার রাখার আহ্বান জানিয়েছে," তিনি আরও যোগ করেছেন।

পিএমসির সহকারী স্বাস্থ্য আধিকারিক ডাঃ রাজেশ দীঘে ব্যাখ্যা করেছেন যে জিকা ভাইরাস সংক্রামিত এডিস ইজিপ্টি মশার কামড়ের মাধ্যমে ছড়ায়, যা ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার মতো রোগও ছড়ায়। ভাইরাসের বিস্তার রোধে পিএমসি ধূমপান সহ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

পিএমসি নাগরিকদের নির্দেশিকা অনুসরণ করার এবং জিকা ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে। তারা আশ্বস্ত করেছে যে তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং শহরে ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।