থানে, মহারাষ্ট্রের লোকসভা নির্বাচনে 'মহাযুতি' জোটের পারফরম্যান্স প্রত্যাশার কম ছিল বলে স্বীকার করে, শিবসেনা নেতা এবং মন্ত্রিপরিষদ মন্ত্রী উদয় সামন্ত বুধবার বলেছেন যে তার দল খারাপ প্রদর্শনের কারণগুলি পরীক্ষা করবে এবং সংশোধনমূলক ব্যবস্থা নেবে।

তিনি অবশ্য স্বীকার করেছেন যে প্রার্থী ঘোষণা বিলম্বিত এবং কিছু আসনে মনোনয়ন পরিবর্তন ক্ষমতাসীন জোটের নির্বাচনের সম্ভাবনাকে ক্ষুন্ন করেছে।

ক্ষমতাসীন ব্লক, যা বিজেপি (9), শিবসেনা (7) এবং এনসিপি (1) নিয়ে গঠিত, রাজ্যের 48টি লোকসভা আসনের মধ্যে মাত্র 17টি জিতেছে।

থানে শহরের শিবসেনার সদর দফতর আনন্দ আশ্রমে সাংবাদিকদের সম্বোধন করে সামন্ত আরও বলেন যে লোকসভা আসনের অধীনস্থ বিধানসভা কেন্দ্রগুলির সমস্ত প্রতিনিধিদের কর্মক্ষমতা রিপোর্ট পরীক্ষা করা হবে এবং মহাযুতি সাংবিধানিক দলগুলির নেতাদের দ্বারা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"আমরা শীঘ্রই খুঁজে বের করব যে আমরা কোথায় ব্যর্থ হয়েছি এবং সংশোধনমূলক ব্যবস্থা নেব," সদ্য সমাপ্ত নির্বাচনে ক্ষমতাসীন জোটের সাব-পার শো সম্পর্কে জিজ্ঞাসা করা হলে সেনা নেতা বলেছিলেন।

তিনি বলেন, বিরোধীরা কিছু সামাজিক গোষ্ঠীর মধ্যে বিভ্রান্তি ছড়াতে সফল হয়েছে যার ফলে সাম্প্রদায়িক মেরুকরণ হয়েছে।

"আমরা অবশ্যই মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে (অক্টোবরের কারণে) আমাদের ভুলগুলি সংশোধন করব এবং একটি প্রত্যাবর্তন করব," তিনি উল্লেখ করেছেন, বিরোধীদের উদযাপনগুলি স্বল্পস্থায়ী হবে।

সামন্ত প্রতিবার নির্বাচনে হেরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কে দোষারোপ করার জন্য বিরোধীদের উপহাস করেন।

"এখন যেহেতু শিবসেনা (ইউবিটি) নয়টি আসনে জয়ী হয়েছে, তারা কি সেই নয়টি আসনে পুনর্নির্বাচনের দাবি করবে?" প্রশ্ন করেন প্রতিমন্ত্রী।

"সবাই বলেছে এবং করেছে, আমাদের স্ট্রাইক রেট তাদের চেয়ে বেশি ছিল," তিনি বজায় রেখেছিলেন।

বিরোধী দলগুলির মধ্যে, কংগ্রেস 13টি, শিবসেনা (ইউবিটি) নয়টি এবং এনসিপি (শারদচন্দ্র পাওয়ার) আটটি আসন জিতেছে।

একটি প্রশ্নের উত্তরে, রাজ্যের শিল্পমন্ত্রী বলেছিলেন যে এটি খুব স্পষ্ট যে বিরোধী দলগুলি সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের মনে বিভ্রান্তি তৈরি করেছে, যারা সিন্ধুদুর্গ এবং রত্নাগিরি জেলায় তাদের ভোট দিয়েছে।

আসন্ন বিধান পরিষদ নির্বাচনে প্রার্থী ঘোষণার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জোটের শরিকরা শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

মুম্বাই উত্তর পশ্চিমে শিবসেনা প্রার্থী রবীন্দ্র ওয়াইকারের ক্ষীণ বিজয়ের ব্যবধানে বিতর্কের বিষয়ে, যেখানে তিনি শিবসেনা (ইউবিটি) মনোনীত প্রার্থী অমোক কীর্তিকারকে মাত্র 48 ভোটে হারিয়েছেন, সামন্ত বলেছেন রিটার্নিং অফিসার সমস্ত গণনার নিয়ম অনুসরণ করেছেন।

"একটি গণতন্ত্রে, প্রত্যেকেরই নিজের পদক্ষেপ নেওয়ার স্বাধীনতা আছে," তিনি বলেছিলেন যে শিবসেনা (ইউবিটি) ফলাফলকে চ্যালেঞ্জ করার কথা ভাবছে।

বিধায়ক প্রতাপ সারনাইক, যিনি সাংবাদিক সম্মেলনেও উপস্থিত ছিলেন, বলেছেন যে থানে শিবসেনা প্রার্থী নরেশ মাস্কের জয় গত দুই বছরে মহাযুতি সরকারের ভাল কাজের ফল।