নয়াদিল্লি, ভারতের চন্দ্রযান-৩ মিশন, যেটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে একটি নরম অবতরণ করেছিল, মহাকাশের ধ্বংসাবশেষে আঘাত না করার জন্য চার সেকেন্ড দেরি করে তুলেছিল, ইসরো সাম্প্রতিক প্রতিবেদনে বলেছে।

ইন্ডিয়ান সিচুয়েশনাল স্পেস অ্যাওয়ারনেস রিপোর্ট (ISSAR) 2023 অনুসারে, চন্দ্রযান- মহাকাশযান বহনকারী লঞ্চ ভেহিকেল মার্ক-3-এর নামমাত্র লিফট-অফ, লঞ্চ অ্যাভয়েডেন্সের সংঘর্ষের (COLA) উপর ভিত্তি করে চার সেকেন্ড বিলম্বিত হতে হয়েছিল। বিশ্লেষণ

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) বলেছে যে অপারেশনাল উচ্চতা ওভারল্যাপ করার কারণে তাদের কক্ষপথে একটি ধ্বংসাবশেষ বস্তু এবং ইনজেকশন করা উপগ্রহের মধ্যে ঘনিষ্ঠ পন্থা এড়াতে বিলম্ব করা প্রয়োজন ছিল।

ইউরোপীয় স্পেস এজেন্সি অনুসারে, 60 বছরেরও বেশি সময়ের স্পেস অ্যাক্টিভিটির ফলে প্রায় 56,450টি ট্র্যাক করা বস্তু কক্ষপথে রয়েছে, যার মধ্যে প্রায় 28,16টি মহাকাশে রয়ে গেছে এবং ইউএস স্পেস সার্ভিল্যান্স নেটওয়ার্ক (USSSN) দ্বারা নিয়মিত ট্র্যাক করা হয় এবং তাদের রক্ষণাবেক্ষণ করা হয়। ক্যাটালগ

ইউএসএসএসএন ক্যাটালগ লো আর্থ অরবিটে (LEO) উপস্থিত প্রায় 5-10 সেমি এবং জিওস্টেশনারি (জিও) উচ্চতায় 30 সেমি থেকে 1 মিটারের চেয়ে বড় বস্তুগুলিকে কভার করে।

গত বছরের ১ জুলাই শ্রীহরিকোটায় ISRO-এর সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চন্দ্রযান-3 মিশন চন্দ্র ল্যান্ডার মডিউল বিক্রম এবং রোভার প্রজ্ঞা সহ উৎক্ষেপণ করা হয়েছিল।

23 অগাস্ট, 2023-এ, ভারত চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলের কাছে নিরাপদে একটি নৌযান অবতরণকারী প্রথম দেশ হয়ে ইতিহাস রচনা করেছে। পরীক্ষাগুলি এক চন্দ্র দিনের জন্য পরিচালিত হয়েছিল যা 14 পৃথিবীর দিনের সমান।

চন্দ্রযান-৩ উৎক্ষেপণের চার সেকেন্ডের বিলম্ব সংঘর্ষের আশঙ্কা ছাড়াই চাঁদে যাত্রায় মহাকাশযানের নিরাপদ পথ নিশ্চিত করেছে।

ISSAR-2023 রিপোর্ট অনুসারে, মহাকাশের ধ্বংসাবশেষের সাথে সংঘর্ষ এড়াতে ISRO-কে গত বছর 30 জুলাই PSLV-C56 মিশনে সিঙ্গাপুরের DS-SAR স্যাটেলাইট উৎক্ষেপণ এক মিনিট বিলম্বিত করতে হয়েছিল।

একইভাবে, গত বছরের 24 এপ্রিল আরেকটি সিঙ্গাপুরের উপগ্রহ TeLEOS-2 উৎক্ষেপণ একটি COLA বিশ্লেষণের পরে এক মিনিট দেরি করতে হয়েছিল।

রিপোর্ট অনুসারে, 2023 সালে ISRO-কে তার উপগ্রহগুলিকে মহাকাশের ধ্বংসাবশেষের ক্ষতি থেকে বাঁচাতে 23টি সংঘর্ষ এড়ানোর কৌশল (CAM) চালাতে হয়েছিল। 23টি সিএএম, 18টি লো আর্থ কক্ষপথে স্যাটেলাইটগুলির জন্য মহাকাশের ধ্বংসাবশেষ এড়াতে চালানো হয়েছিল, যেখানে পাঁচটি জিওস্টেশনারি কক্ষপথে মহাকাশযানের জন্য চালানো হয়েছিল।

ISSAR-2023 রিপোর্টে বলা হয়েছে যে ISRO ইউএস স্পেস কমান্ডের কাছ থেকে প্রায় 1,37,565টি কাছাকাছি অ্যাপ্রোক অ্যালার্ট পেয়েছে, যেগুলি ভারতীয় অপারেশনাল স্যাটেলাইটগুলির আরও সঠিক অরবিটা ডেটা ব্যবহার করে পুনরায় মূল্যায়ন করা হয়েছিল।

ISRO স্যাটেলাইটগুলির জন্য এক কিলোমিটার দূরত্বের মধ্যে কাছাকাছি পদ্ধতির জন্য মোট 3,033টি সতর্কতা সনাক্ত করা হয়েছে।

প্রায় 2,700টি ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি অন্যান্য অপারেশনাল স্যাটেলাইটের সাথে পাঁচ কিমি কাছাকাছি দূরত্বের মধ্যে পর্যবেক্ষণ করা হয়েছে।

যাইহোক, ঘনিষ্ঠ পন্থাগুলির কোনটিই একটি সিএএম নিশ্চিত করার জন্য যথেষ্ট সমালোচনামূলক ছিল না, প্রতিবেদনে বলা হয়েছে।