নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার ধান, রাগি, বাজরা, জোয়ার, ভুট্টা এবং তুলা সহ ১৪টি খরিফ মৌসুমের ফসলের জন্য ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি) ঘোষণা করেছে যা সরকারের জন্য দুই লাখ কোটি টাকার আর্থিক প্রভাব ফেলবে এবং আগের মরসুমের তুলনায় কৃষকদের 35,000 কোটি টাকা লাভ হয়েছে৷

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর সংবাদমাধ্যমকে সম্বোধন করে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদির তৃতীয় মেয়াদ খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি কৃষকদের কল্যাণের জন্য অনেক সিদ্ধান্তের মাধ্যমে পরিবর্তনের ধারাবাহিকতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।"

তিনি বলেছিলেন যে মোদী সরকারের দুই মেয়াদ অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে এবং তৃতীয় মেয়াদে জনগণের সুবিধার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে।

"মন্ত্রিসভা ধান, রাগি, বাজরা, জোয়ার, ভুট্টা এবং তুলা সহ 14টি খরিফ মৌসুমের ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি) অনুমোদন করেছে। আজকের সিদ্ধান্তের ফলে, কৃষকরা এমএসপি হিসাবে প্রায় লক্ষ কোটি টাকা পাবেন। এটি 35,000 কোটি টাকা বেশি। আগের মরসুমের তুলনায়," তিনি বলেছিলেন।

মন্ত্রী বলেন, সরকার কৃষকদের ইনপুট খরচের চেয়ে 50 শতাংশ বেশি মূল্য দিতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সিদ্ধান্তগুলি সেই উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল।

তৈলবীজ এবং ডালের জন্য বিগত বছরের তুলনায় সর্বাধিক নিখুঁত MSP বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃষক কল্যাণের প্রতি সরকারের প্রতিশ্রুতি প্রতিফলিত করে প্রধানমন্ত্রী কিষান নিধির 17 তম কিস্তির প্রকাশের অনুমোদন দিয়ে তার প্রথম ফাইলে স্বাক্ষর করেছেন।

মঙ্গলবার বারাণসীতে একটি অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী মোদী সরাসরি বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) এর অধীনে প্রায় 9.26 কোটি উপকারভোগী কৃষকদের 20,000 কোটি টাকারও বেশি পরিমাণের 17 তম কিস্তি প্রকাশ করেছেন।