ভোপাল (মধ্যপ্রদেশ) [ভারত], মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান কেন্দ্রীয় কৃষিমন্ত্রী হওয়ার পর তার প্রথম সফরে রবিবার রাজ্যের রাজধানী ভোপালে পৌঁছাবেন৷

চৌহান 11 জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন মন্ত্রিসভার অধীনে কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। তাকে গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের দায়িত্বও দেওয়া হয়েছে। প্রবীণ বিজেপি নেতা তার তিন দশকেরও বেশি দীর্ঘ রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো কেন্দ্রীয় মন্ত্রিসভা মন্ত্রী হন।

ভারতীয় জনতা পার্টি বেশ কয়েকটি সামাজিক ও কর্মচারী সংগঠনের সাথে ভোপালের 65 টিরও বেশি জায়গায় তার দুর্দান্ত স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিয়েছে।

চৌহান সকালে দিল্লি ত্যাগ করবেন এবং আজ দুপুর 2:15 টায় শতাব্দী এক্সপ্রেসে ভোপাল স্টেশনে পৌঁছাবেন, যেখানে তাকে বিজেপি কর্মী ও সমর্থকরা স্বাগত জানাবেন। শতাব্দী এক্সপ্রেসের যাত্রার সময়, স্থানীয় বিজেপি কর্মীরা রাজ্যের মোরেনা, গোয়ালিয়র এবং বিনা স্টেশনে চৌহানকে একটি জমকালো স্বাগত জানাবে, পার্টি এক বিবৃতিতে জানিয়েছে।

ভোপাল রেলওয়ে স্টেশনের 1 নম্বর প্ল্যাটফর্মে ভোপাল বিজেপি কর্মীরা চৌহানকে স্বাগত জানাবেন। বাজারিয়া থেকে 80 ফুট রোডে মন্ত্রী বিশ্বস সারং, ওভারব্রিজে বিদিশার বিধায়ক মুকেশ ট্যান্ডন, মুসাফির খানা এবং মসজিদের মধ্যে বিজেপি সংখ্যালঘু মোর্চা এবং সবজির বাজারে শিখ সম্প্রদায়।

কুরওয়াইয়ের বিধায়ক হরিসিংহ সাপ্রে, মন্ত্রী করণ সিং ভার্মা এবং স্বর্ণ সমাজের দুর্গেশ সোনিও চৌহানকে স্বাগত জানাবেন।

চৌহানকে সিরঞ্জের বিধায়ক উমাকান্ত শর্মা, রাজ্য শিক্ষক সমিতির জগদিস যাদব, পিডব্লিউডি ও আইনের প্রাক্তন মন্ত্রী রামপাল সিং এবং মধ্যপ্রদেশের গুর্জার সম্প্রদায়ের কাছ থেকেও স্বাগত জানাবেন।

ভোজপুরের বিধায়ক সুরেন্দ্র পাটওয়া, রাজ্যের মন্ত্রী কৃষ্ণ গৌর, এবং ধর্মেন্দ্র লোধি, কীর সমাজের গয়া প্রসাদ কীর এবং কালার সমাজের রাজারাম শিবহারে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাবেন।

উল্লেখযোগ্যভাবে, চৌহান মধ্যপ্রদেশের বিদিশা লোকসভা আসন থেকে বিজয়ী হয়েছিলেন এবং 8,21,408 ভোটের ব্যবধানে কংগ্রেসের প্রতাপভানু শর্মাকে পরাজিত করেছিলেন।

ছয়বারের সাংসদ, চৌহানের বিশাল প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে এবং 2005 থেকে 2023 রাজ্য বিধানসভা নির্বাচন পর্যন্ত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন, 2018 সালের বিধানসভা নির্বাচনের পরে কংগ্রেস ক্ষমতায় আসার 15 মাস বাদে।

এক দিন আগে, চৌহান খরিফ ফসলের মরসুমের প্রস্তুতি পর্যালোচনা করেছিলেন এবং একটি পর্যালোচনা সভায় আসন্ন খরিফ মৌসুমের জন্য সার, বীজ এবং কীটনাশকের সময়মত প্রাপ্যতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

বিভিন্ন দপ্তরের আধিকারিকদের সাথে খরিফ মরসুমের 2024-এর প্রস্তুতি পর্যালোচনা করার পরে, চৌহান তাদের ফসলের জন্য ইনপুট উপকরণের সময়মত বিতরণ এবং মানসম্পন্ন সরবরাহ নিশ্চিত করার নির্দেশ দেন।

তিনি বলেছিলেন যে সরবরাহ শৃঙ্খলে যে কোনও বাধা বপনে বিলম্ব করে, তাই উত্পাদনকে প্রভাবিত করে এবং যে কোনও মূল্যে এড়ানো উচিত।

মন্ত্রী সংশ্লিষ্ট বিভাগকে কৃষকদের কোনো অসুবিধা এড়াতে পরিস্থিতি পর্যবেক্ষণ ও পর্যালোচনা করার নির্দেশ দেন।

দক্ষিণ-পশ্চিম বর্ষার পূর্বাভাস এই বছরের জন্য স্বাভাবিকের চেয়ে বেশি বলে আনন্দ প্রকাশ করেছেন চৌহান। সার দপ্তর, কেন্দ্রীয় জল কমিশন এবং ভারতের আবহাওয়া দফতরের আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থাপনা করেছেন। কৃষি ও কৃষক কল্যাণ বিভাগের সচিব, মনোজ আহুজা এবং মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রীকে খরিফ মরসুমের প্রস্তুতি সম্পর্কে অবহিত করেছেন।