নাগপুর (মহারাষ্ট্র) [ভারত], মণিপুরের পরিস্থিতি অবশ্যই "অগ্রাধিকারের সাথে" বিবেচনা করা উচিত বলে দাবি করে, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত বলেছেন যে উত্তর-পূর্ব রাজ্য এক বছর ধরে "শান্তি" অপেক্ষা করছে।

তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর ভাগবতের এই বক্তব্য এল। ভাগবত বলেছিলেন যে "এটিকে অগ্রাধিকার দেওয়া এবং এটি নোট করা কর্তব্য"।

ভাগবত মহারাষ্ট্রের নাগপুরে আরএসএস কর্মীর উন্নয়ন ক্লাসের সমাপনী অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন।

"মণিপুর এখন এক বছর ধরে শান্তি খুঁজছে। এটিকে অগ্রাধিকারের ভিত্তিতে আলোচনা করা উচিত। গত 10 বছর ধরে রাজ্যটি শান্তিপূর্ণ ছিল। মনে হয়েছিল যেন পুরানো 'বন্দুক সংস্কৃতি' ধ্বংস হয়ে গেছে। এটি এখনও জ্বলছে। হঠাৎ উত্তেজনার আগুন যে সেখানে উঠেছিল বা যেটা সেখানে উঠতে হয়েছিল তাতে কে মনোযোগ দেবে? এটাকে প্রাধান্য দেওয়া এবং তা নোট করা কর্তব্য।”, বললেন আরএসএস প্রধান।

উত্তর-পূর্ব রাজ্যটি গত বছরের 3 মে থেকে জাতিগত সহিংসতার প্রত্যক্ষ করছে অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন (এটিএসইউ) দ্বারা তফসিলি উপজাতি বিভাগে মেইতি সম্প্রদায়ের অন্তর্ভুক্তির দাবির প্রতিবাদে আয়োজিত সমাবেশের সময় সংঘর্ষের পরে।

এদিকে, আরএসএস প্রধান লোকসভা ভোটের সময় বিভিন্ন রাজনৈতিক দল দ্বারা 'আচরণবিধি' লঙ্ঘনের কথাও উল্লেখ করেছেন।

"নির্বাচন গণতন্ত্রের একটি অপরিহার্য প্রক্রিয়া, এতে দুটি দল আছে, তাই প্রতিযোগিতা আছে, প্রতিদ্বন্দ্বিতা থাকলে একজনকে এগিয়ে নিয়ে যাওয়া এবং অন্যকে পিছনের দিকে ঠেলে দেওয়ার কাজ রয়েছে। এটি ব্যবহার করবেন না, কেন মানুষ নির্বাচিত হচ্ছেন? তারা সংসদে বসে দেশ চালাবে, ঐক্যমত্য তৈরি করেই চলবে, আমাদের ঐতিহ্য একেকজনের মন-মানসিকতা একেক রকম, সেজন্য একই মত হওয়া সম্ভব নয় কিন্তু সমাজের মানুষ যখন ভিন্ন মন থাকা সত্ত্বেও একত্রে চলাফেরা করার সিদ্ধান্ত নেয়, তখন পারস্পরিক সম্মতিতে সংসদে দুটি দল গঠিত হয়, তাই উভয় পক্ষই উন্মোচিত হয়, যারা প্রতিযোগিতায় নেমেছে তাদের মধ্যে ঐক্যমতে পৌঁছানো কিছুটা কঠিন। , তাই আমরা সংখ্যাগরিষ্ঠতার আশা নিয়েছি, প্রতিযোগিতা আছে, পারস্পরিক যুদ্ধ নয়, "ভাগবত বলেছিলেন।

"যেভাবে আমরা একে অপরের সমালোচনা শুরু করেছি, এবং প্রচারে আমাদের কাজগুলি যেভাবে সমাজে বিভেদ বাড়বে, দুটি দলকে বিভক্ত করবে এবং পারস্পরিক সন্দেহ তৈরি করবে, সেদিকেও খেয়াল রাখা হয়নি, এবং সংঘের মতো সংগঠনগুলিও এতে আকৃষ্ট হয়েছিল, প্রযুক্তি মিথ্যা প্রপস দিয়ে পরিবেশন করা হয়েছিল, ভদ্রলোকেরা এই বিজ্ঞান ব্যবহার করেন না", তিনি যোগ করেন।

আরএসএস প্রধান জোর দিয়েছিলেন যে নির্বাচনের সময় সাজসজ্জা অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, "নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রেও সাজ-সজ্জা আছে, সেই সাজ-সজ্জা অনুসরণ করা হয়নি, কারণ আমাদের দেশের সামনে চ্যালেঞ্জ শেষ হয়নি বলেই সাজ-সজ্জা অনুসরণ করা প্রয়োজন", তিনি বলেন।

এনডিএ সরকারের প্রশংসা করে ভাগবত বলেছিলেন, "সরকার গঠিত হয়েছে, এনডিএ সরকার ফিরে এসেছে, গত 10 বছরে অনেক ভাল জিনিস ঘটেছে, অর্থনৈতিক পরিস্থিতি খুব ভাল হচ্ছে, কৌশলগত পরিস্থিতি আরও ভাল। আগের চেয়ে সারা বিশ্বে দেশের মর্যাদা বেড়েছে, শিল্প, খেলাধুলা, জ্ঞান-বিজ্ঞান ও সংস্কৃতিতে বিশ্বের দেশগুলো মেনে নিতে শুরু করেছে যে আমরা কৃষিক্ষেত্রে এগিয়ে যাচ্ছি, কিন্তু তার মানে এই নয় যে আমরা। চ্যালেঞ্জ থেকে মুক্ত।"

আরএসএস প্রধান আরও উল্লেখ করেছেন, "জনগণের রায় অনুযায়ী সবকিছু চলবে। আমরা কেন এবং কীভাবে এই ধরনের প্রশ্নের মধ্যে পড়ি না। আমরা আমাদের দায়িত্ব পালন করি।"

এর আগে রবিবার, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, এদিকে, নরেন্দ্র মোদীকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন 9 জুন 30 জন মন্ত্রিপরিষদ মন্ত্রী, 36 জন রাজ্যপাল, 5 জন রাজ্যপাল (স্বাধীন দায়িত্ব) নিয়ে। বিজেপি ও তার মিত্ররা দলের নেতৃত্বাধীন এনডিএ সরকারে যোগ দিচ্ছে।

এদিকে, আজ "মোদি 3.0" মন্ত্রিসভায় পোর্টফোলিও বরাদ্দ হয়েছে।